• ঢাকা শনিবার, ০১ জুন ২০২৪, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

ফোর্বসের ‘৩০ অনূর্ধ্ব ৩০’ এশিয়া তালিকায় ৯ বাংলাদেশি

আরটিভি নিউজ

  ১৬ মে ২০২৪, ১৩:০৬
ছবি : সংগৃহীত

এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলজুড়ে যারা পরিবর্তন আনছেন এবং উদ্ভাবন করে যাচ্ছেন, এমন ৩০ বছরের কম বয়সী ৩০ তরুণ উদ্যোক্তা, নেতা ও উদ্ভাবককে নিয়ে ফোর্বস ‘৩০ অনূর্ধ্ব ৩০ এশিয়া’র নবম সংস্করণ ঘোষণা করেছে। এতে কলা, প্রযুক্তি, গণমাধ্যম, অর্থনীতিসহ বিভিন্ন ক্ষেত্রের প্রতিনিধিত্বের জন্য ৯ বাংলাদেশি এই তালিকায় স্থান পেয়েছেন।

আনুশা আলমগীর

শিল্পকলা বিভাগে স্থান পেয়েছেন আনুশা আলমগীর। তিনি লন্ডনের রয়্যাল কলেজ অব আর্ট থেকে স্থাপত্যে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন। তিনি ২০২৩ সালের ভেনিস বিয়েন্নালে ১৮তম আন্তর্জাতিক স্থাপত্য প্রদর্শনীতে একমাত্র বাংলাদেশি নারী হিসেবে অংশ নিয়েছিলেন। তার ‘পর্দা’ চলচ্চিত্রটি মুসলিমদের পর্দাশীলতার প্রথার ওপর ভিত্তি করে তৈরি এবং এটি বেশ আলোচিত হয়। আলমগীরের শৈল্পিক অনুশীলনগুলি ভাস্কর্য, চিত্রকলা, ফটোগ্রাফি এবং পারফরম্যান্সে স্থাপত্য ধারণাগুলি প্রয়োগ করে, পাশাপাশি বাংলাদেশের সমসাময়িক বিষয়গুলি যেমন মহিলা দেহের চিত্র এবং তথাকথিত পুরুষ দৃষ্টি অন্বেষণ করে। লন্ডনের ঐতিজ-জো কালেক্টিভ, লস অ্যাঞ্জেলেসের লা-লা ল্যান্ড গ্যালারি ও ঢাকার দৃক পিকচার লাইব্রেরিতে তার শিল্পকর্মের প্রদর্শনী হয়েছে। আলমগীর অনলাইন থ্রিফ্ট স্টোর কালার্স ঢাকার প্রতিষ্ঠাতা।

মেহেদী স্মরণ

কনজ্যুমার টেকনোলজি ক্যাটাগরিতে স্বীকৃতি পেয়েছেন হ্যালোটাস্কের সহ-প্রতিষ্ঠাতা মেহেদী স্মরণ। ‘উবার ফর মেইড সার্ভিস’ হ্যালোটাস্ক প্রতি ঘণ্টায় বুকিং, মাসিক সাবস্ক্রিপশন, তাদের নিয়োগ করা গৃহকর্মীদের যাচাইকরণ এবং শোষণ বা সহিংসতা থেকে রক্ষা করার জন্য সুরক্ষা বৈশিষ্ট্য সরবরাহ করে। হ্যালোটাস্ক বিনিয়োগকারীদের কাছ থেকে তহবিলের পাশাপাশি বিশ্বব্যাংক এবং অক্সফামের অনুদান সংগ্রহ করেছে। সংস্থাটি ২০২৫ সালের মধ্যে তার গৃহপরিচারিকার সংখ্যা ১ লাখে এ প্রসারিত করার এবং আন্তর্জাতিক বাজারগুলো অনুসন্ধান করার আশা করছে।

রেদোয়ান আহমেদ

মিডিয়া, মার্কেটিং ও অ্যাডভার্টাইজিং ক্যাটাগরিতে তালিকাভুক্ত হয়েছেন রেদোয়ান আহমেদ। তিনি একজন পুরস্কার বিজয়ী ফ্রিল্যান্স সাংবাদিক। এএফপির জন্য রোহিঙ্গা সংকট নিয়ে তার কভারেজ তাকে ২২তম হিউম্যান রাইটস প্রেস অ্যাওয়ার্ড এনে দেয় এবং ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের জন্য তার অনুসন্ধান বাংলাদেশি পোশাক কারখানার শ্রমিকদের শোষণের বিষয়টি উন্মোচন করে। প্রতিবেদনের বাইরেও রেদওয়ান আন্তর্জাতিক গণমাধ্যমে বাংলাদেশি সাংবাদিকদের সহ-প্রতিষ্ঠাতা ছিলেন, যা স্থানীয় সাংবাদিকদের সুরক্ষায় নিবেদিত। রেদোয়ান আহমেদকে ২০২১ সালের রেহাম আল-ফাররা মেমোরিয়াল জার্নালিজম প্রোগ্রামে ফেলো মনোনীত করা হয়েছিল।

সুলতান মনি ও মুমতাহিনা আনিকা

ফিন্যান্স অ্যান্ড ভেঞ্চার ক্যাপিটাল ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন জাতিক'র সহ-প্রতিষ্ঠাতা সুলতান মনি ও মুমতাহিনা আনিকা। সুলতান মনি ও মমতাহিনা আনিকা ঢাকাভিত্তিক ফিনটেক স্টার্টআপ জাটিকের সহ-প্রতিষ্ঠাতা ছিলেন, যার লক্ষ্য ছোট কোম্পানিগুলোকে সহজে গ্রহণ করা যায় এমন সফটওয়্যার এবং হার্ডওয়্যারের মাধ্যমে অ্যাকাউন্টিং আরও ভালভাবে পরিচালনা করতে সহায়তা করা। একটি উদাহরণ হ'ল একটি ব্যবসায়িক ক্যালকুলেটর যা আর্থিক ট্র্যাক করতে এবং প্রতিবেদন তৈরি করতে স্মার্টফোনের সাথে সিঙ্ক করা যায়। জাটিক ছোট ব্যবসায়ের জন্য একটি ই-কমার্স ওয়েবসাইট শুরু করার একটি সহজ উপায়ও সরবরাহ করে। আগস্টে, জাটিক ডেকো ইশো ভেনচার ক্যাপিটালের নেতৃত্বে ১৬ লাখ ডলার তহবিল সংগ্রহ করে।

ফাহাদ আহমেদ

ফাইন্যান্স অ্যান্ড ভেঞ্চার ক্যাপিটাল ক্যাটাগরিতে সম্মাননা পেয়েছেন ফাহাদ আহমেদ। ফাহাদ Wind.App এর সহ-প্রতিষ্ঠাতা, একটি ক্রস-বর্ডার রেমিট্যান্স প্ল্যাটফর্ম যা দ্রুত এবং সস্তা লেনদেনের জন্য ব্লকচেইন প্রযুক্তি এবং স্টেবলকয়েন ব্যবহার করে। ২০২২ সালে প্রতিষ্ঠিত স্টার্টআপটি নভেম্বরে গ্লোবাল ফাউন্ডার্স ক্যাপিটাল এবং স্পার্টান গ্রুপের নেতৃত্বে প্রাক-বীজ তহবিলে ৩.৮ মিলিয়ন ডলার সুরক্ষিত করেছে। উইন্ডের আগে, ফাহাদ পাঠাও-এর প্রতিষ্ঠাতা দলের অংশ এবং পণ্য প্রধান ছিলেন, যেখানে তিনি বাংলাদেশ এবং নেপালে খাবার সরবরাহ, অর্থ প্রদান এবং রাইড-হেইলিংয়ের মতো পরিষেবা চালু করেছিলেন। স্বশিক্ষিত কোডার ফাহাদ ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ফিন্যান্স ও অর্থনীতিতে স্নাতক ডিগ্রি অর্জন করেন।

শহীদুল ইসলাম, আবদুল গাফফার সাদী ও মো. তুষার

ফাইন্যান্স অ্যান্ড ভেঞ্চার ক্যাপিটাল ক্যাটাগরিতে স্থান পেয়েছেন শহীদুল ইসলাম, আবদুল গাফফার সাদী ও মো. তুষার। মো. শহীদুল ইসলাম এবং মো. তুষার ঢাকাভিত্তিক ড্রুটোলোন প্রতিষ্ঠা করেন, যা ইংরেজিতে দ্রুত ঋণ প্রদান করে। সংস্থাটি ক্ষুদ্র ও ক্ষুদ্র ব্যবসাগুলিকে ব্যাংক এবং অর্থায়নকারী সংস্থাগুলি থেকে ঋণ পেতে সহায়তা করে, তাদের কাগজপত্রে সহায়তা করে এবং ঋণদাতাদের ঋণযোগ্যতা মূল্যায়ন করতে সহায়তা করে। ২০১৯ সালে শুরু করার পর থেকে, কোফাউন্ডাররা বলেছিলেন যে সংস্থাটি ২ মিলিয়ন ডলারেরও বেশি ঋণ বিতরণ করেছে। নভেম্বরে এটি প্রাক-বীজ তহবিলে ১ লাখ ২৫ হাজার ডলার সংগ্রহ করেছে।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (০১ জুন)
চীনে বিনামূল্যে বাংলাদেশি শিক্ষার্থীদের পড়ার সুযোগ
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (৩১ মে)
ওমান যেতে ইচ্ছুক বাংলাদেশিদের জন্য সুখবর
X
Fresh