• ঢাকা বুধবার, ২৪ জুলাই ২০২৪, ৯ শ্রাবণ ১৪৩১
logo

সুপার এইটের স্বপ্ন জিইয়ে রইল বাংলাদেশের

প্রকাশ : ১৩ জুন ২০২৪, ১৯:৫৭ | আপডেট : ১৪ জুন ২০২৪, ০০:০৯

বাংলাদেশ
ছবি- সংগৃহীত

সুপার এইটের স্বপ্ন জিইয়ে রইল বাংলাদেশের

০০: ০৮, জুন ১৪

সাকিব আল হাসানের দুর্দান্ত ফিফটিতে ১৫৯ রানের চ্যালেঞ্জিং পুঁজি দাঁড় করিয়ে কাজটা আগেই সেরে রেখেছিলেন টাইগার ব্যাটাররা। এবার বোলারদের নৈপুণ্যে ডাচদের হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটে এক পা দিয়ে রাখলো বাংলাদেশ।

বিস্তারিত : সুপার এইটে এক পা বাংলাদেশের


এবার মোস্তফিজের আঘাত

২১: ৫৩, জুন ১৩

রিশাদের জোড়া আঘাতের পর সাকিবের ওভারে মাত্র ৫ রান নিয়েছিল ডাচরা। এবার ডেথ ওভারে এসে ডাচদের ভোগালেন মোস্তাফিজ। তার বলে আড়াআড়ি খেলতে গিয়ে থার্ডম্যানে ধরা পড়েন স্কট এডওয়ার্ডস। এই ওভার থেকে এসেছে মাত্র ১ রান। তা-ও আবার ওয়াইড থেকে।

১৭ ওভারে ১১৭/৬

রিশাদের জোড়া শিকার

২১: ৫২, জুন ১৩

এক বল ব্যবধানেই বাস ডি লিডিকে ফেরান এই স্পিনার। রিশাদের টার্নে পরাস্ত হন ডি লিডি। লিটনের দুর্দান্ত স্টাম্পিংয়ে রানের খাতা খোলার আগেই ফেরেন এই ব্যাটার।

১ ওভারে ২ উইকেট হারিয়ে চাপে ডাচরা। ৩০ বলে দরকার ৪৯ রান।


জুটি ভাঙলেন রিশাদ

২১: ৪২, জুন ১৩

আগের স্পেলে হুমকি হতে না পারলেও এবার সফল রিশাদ আহমেদ। তার অফ স্টাম্পের বাইরে টার্ন করা বলে লাইন মিস করেন এঙ্গেলব্রেখট। লেগ খেলতে গিয়ে আউটসাইড-এজড ক্যাচ তুলে দেন। কাভারে সহজ ক্যাচ নেন তানজিম। এতে এডওয়ার্ডসের সঙ্গে ভাঙল তার ৩১ বলে ৪২ রানের জুটি। ২২ বলে ৩৩ রানে ফিরলেন এঙ্গেলব্রেখট।


১০ ওভার শেষে

২১: ২৭, জুন ১৩

বাংলাদেশ ৭৬/৩।

নেদারল্যান্ডস ৭৪/৩।

উইকেট মিছিলে রিয়াদ

২১: ১০, জুন ১৩

এই ম্যাচ পরিত্যক্ত হলেই শ্রীলঙ্কার সুপার এইটে খেলার স্বপ্ন জিইয়ে থাকতো। তবে ডাচদের ইনিংসের ৫ ওভার শেষ হওয়ায় স্বপ্নভঙ্গ হলো লঙ্কানদের।

লঙ্কানদের স্বপ্নভঙ্গের ম্যাচে উইকেট মিছিলে যোগ দিয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ। তার বলে ১৬ বলে ২৬ রান করে প্যাভিলিয়নে ফিরেছেন বিক্রম। এতে সিব্রান্ড এঙ্গেলব্রেখটের সঙ্গে ভেঙেছে ২৩ বলে ৩৭ রানের জুটি।

১০ ওভারে ৭৪/৩

নেদারল্যান্ডসের ৫০

২১: ১০, জুন ১৩

পাওয়ারপ্লে শেষে ইনিংসের সপ্তম ওভারে এসে দলীয় ৫০ পূর্ণ করেছে ডাচরা। সাকিবের ওভারে টানা দুটি ছক্কা হাঁকিয়েছেন বিক্রমজিত সিং।

৭ ওভারে ৫০/২

তাসকিনের পর তানজিমের আঘাত

২২: ৫৮, জুন ১৩

তাসকিনের পর বল হাতে সাফল্য এনে দেন তানজিম। তার বলে টেনে খেলতে চেয়েছিলেন ম্যাক্স ও’ডাউড। তবে দারুণ রিফ্লেক্সে ফিরতি ক্যাচ নেন তানজিম। এতে পাওয়ারপ্লের মধ্যেই ২ উইকেট হারায় ডাচরা।

প্রথম আঘাত তাসকিনের

২২: ৫৮, জুন ১৩

ইনিংসের প্রথম ৪ ওভারে ৪ বোলারকে আক্রমণে এনেছেন শান্ত। কেউই সাফল্য পাননি। তবে নিজের দ্বিতীয় ওভারে এসেই ব্রেকথ্রু এনে দিয়েছেন তাসকিন। তার বলে জায়গা বানিয়ে খেলতে গিয়ে কাভারে হৃদয়ের হাতে ক্যাচ দিয়েছেন লেভিট।

ঘটনাবহুল ওভার

২২: ৫১, জুন ১৩

তাসকিনের প্রথম বলেই কট বিহাইন্ডের আবেদন। পরের বলেই লেভিটের ছক্কা। তৃতীয় বলেই রানআউট সুযোগ। সব মিলিয়ে ঘটনাবহুল এক ওভার

৩ ওভারে ১৭/০।

মোস্তাফিজে শুরু

২২: ৪২, জুন ১৩

পিচের ধরনই রহস্যময়! তাই প্রথম ওভারে মোস্তাফিজুর রহমানকে আক্রমণে এনেছেন শান্ত। ফিজের তৃতীয় বলে বাউন্ডারি হাঁকিয়েছেন মাইকেল লেভিট।

১ ওভারে ৫/০।

সাকিব ৬৪*, বাংলাদেশ ১৫৯

২২: ২৭, জুন ১৩

সুপার এইটে ওঠার অলিখিত ফাইনালে ২৩ রানেই জোড়া উইকেট হারিয়েছিল বাংলাদেশ। সেখান থেকে দলকে টেনে তোলেন সাকিব আল হাসান ও ওপেনার তানজিদ হাসান তামিম। তৃতীয় উইকেটে ৪৮ রানের জুটি গড়েন তারা। তবে ভালো শুরুর পর তামিম ফিরলেও উইকেটে ছিলেন সাকিব। শেষ পর্যন্ত সাকিবের অপরাজিত ৬৮ রানের ইনিংসে ভর করে দেড়শ ছাড়ানো পুঁজি পেয়েছে বাংলাদেশ।

বিস্তারিত পড়ুন : সাকিবের ব্যাটে চ্যালেঞ্জিং পুঁজি বাংলাদেশের

এক মিটারের আক্ষেপ

২২: ২০, জুন ১৩

ফের এক মিটারের আক্ষেপ। দক্ষিণ আফ্রিকার বিপক্ষের মতো আউট হলেন রিয়াদ। ফন মিকেরেনের শর্ট বলে পুল করতে গিয়ে ডিপ মিডউইকেটে এঙ্গেলব্রেখটের হাতে ধরা পড়েন রিয়াদ।

সাকিবের ফিফটি

২২: ১৭, জুন ১৩

গত ২০ ইনিংসে ব্যাট হাতে মোটেই ভালো সময় কাটেনি সাকিবের। তবে এবার বিশ্বমঞ্চের মধ্য দিয়েই চিরচেনা রূপে ফিরলেন দেশসেরা এই অলরাউন্ডার।

২০২২ বিশ্বকাপের আগে ক্রাইস্টচার্চে ত্রিদেশীয় সিরিজে পাকিস্তানের বিপক্ষে ৬৮ রানের ইনিংস খেলেছিলেন জাতীয় দলের সাবেক এই অধিনায়ক। এরপর কেটে গেছে ২০ ইনিংস। অবশেষে কাঙ্ক্ষিত অর্ধশতকের দেখা পেলেন। ক্যারিয়ারের ১৩তম ফিফটি ছুঁতে ৩৮ বল খেলেছেন তিনি।

১৮ ওভারে ১৩৩/৫।

ডাচ পরীক্ষায় ব্যর্থ হৃদয়

২১: ৫৫, জুন ১৩

তানজিদের বিদায়ের পর ফের চাপে পড়ে বাংলাদেশ। ২৭ বল পর বাউন্ডারি হাঁকিয়ে চাপ কমানোর চেষ্টা করেন সাকিব।

অন্যপ্রান্তে রানের গতি বাড়াতে গিয়ে প্যাভিলিয়নে ফেরেন হৃদয়। টিম প্রিঙ্গলের আন্ডার-কাটে জায়গা বানিয়ে খেলতে চেয়েছিলেন। তবে ব্যাট লেগে স্টাম্পে আঘাত হানে বল। এতে ১৫ বলে ৯ রান করে প্যাভিলিয়নে ফেরেন হৃদয়।

১৩ ওভারে ৯৫/৪।

১০ ওভারে ৭৬/৩

২১: ৩৭, জুন ১৩

ইনিংসের সপ্তম ওভারেই ৬৬ রান তুলেছিল বাংলাদেশ। বড় পুঁজির আশা দেখাচ্ছিলেন ওপেনার তানজিদ। তবে পরের ৩ ওভারে মাত্র ১০ রান তুলতে পেরেছে বাংলাদেশ। বিপরীতে হারায় তানদিজের উইকেট।

১০ ওভারে ৭৬/৩।

ভালো শুরুর পর ফিরলেন তানজিদ

২১: ৩৭, জুন ১৩

শর্ট বলে পুল করতে গিয়ে আশাহত হন তানজিদ। বেশি দূর এগোয়নি তার পুল। মিডউইকেট সীমানার বেশ আগেই ডি লিডির মুঠোবন্দি হন এই ওপেনার। ২৬ বলে ৩৫ রানে থামলে ভাঙে সাকিবের সঙ্গে তার ৩২ বলে ৪৮ রানের জুটি।

শেষ ২ ওভারে ৩১ রান

২১: ৩০, জুন ১৩

ইনিংসের ষষ্ঠ ও সপ্তম ওভারে সব মিলিয়ে ৩১ রান তুলেন সাকিব-তানজিদ জুটি। এর মধ্যে ৬টি চার হাঁকান তারা। তবে অষ্টম ওভারে আরিয়ান থেকে মাত্র ৪ রান নিতে পেরেছেন সাকিব ও তানজিদ, এর মধ্যে একটি ওয়াইডও ছিল।

৮ ওভারে ৭০/২।

তানজিদ-সাকিবে এগোচ্ছে বাংলাদেশ

২১: ২৬, জুন ১৩

জোড়া উইকেট হারিয়ে বেশ চাপে পড়েছিল বাংলাদেশ। তবে সেখান থেকে দলকে পথ দেখাচ্ছেন অভিজ্ঞ সাকিব আল হাসান এবং তরুণ ওপেনার তানজিদ। এই দুই ব্যাটারে ভর করে পাওয়ার প্লেতে ৫৪ রান তুলেছে লাল-সবুজেরা। ১৩ বলে সাকিব ২৫ এবং ১৮ বলে ২৩ রানে অপরাজিত তানজিদ

৬ ওভারে ৫৪/২।

লিটনও ব্যর্থ

২১: ১১, জুন ১৩

আরিয়ানকে স্লগ সুইপ করতে চেয়েছিলেন লিটন। তবে লাভ হয়নি। মিডউইকেটে ছুটে গিয়ে ড্রাইভে দুর্দান্ত এক ক্যাচে তাকে প্যাভিলিয়নের পথ দেখিয়েছেন এঙ্গেলব্রেখট। এতে দলীয় ২৩ রানের মাথায় দ্বিতীয় উইকেট হারাল বাংলাদেশ।

৩ দশমিক ১ ওভারে ২৩/২।

ঘটনাবহুল ওভারে ১৮ রান

২১: ০৬, জুন ১৩

প্রথম ৮ বল মোকাবিলায় ০ রানে অপরাজিত ছিলেন তানজিদ। নবম বলে এসে রানের খাতা খুলেন বাঁহাতি এই ওপেনার। এরপর তার হেলম্যাটে লেগেছিল ব্যাট। এতে কিছুক্ষণ ম্যাচও বন্ধ ছিল।

শেষ পর্যন্ত ঘটনাবহুল তৃতীয় ওভারে এসেছে ১৮ রান। সবকটিই তানজিদের ব্যাট থেকে।

৩ ওভারে ২৩/১।

ফের ব্যর্থ শান্ত

২০: ৫৫, জুন ১৩

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে আগের দুই ইনিংস মিলিয়ে শান্তর ব্যাট থেকে ২১ রান এসেছিল। এবার ব্যক্তিগত ১ রানেই প্যাভিলিয়নে ফিরলেন। অফস্পিনার আরিয়ান দত্তের বলে রিভার্স সুইপ করতে গিয়ে স্লিপে ধরা পড়েন শান্ত। এতে ৩ রানে প্রথম উইকেট হারাল টাইগাররা।

বাংলাদেশ ৩/১

সতর্ক শুরু

২০: ৫২, জুন ১৩

টানা দুই ডট বল, তৃতীয় বলে ডাউন দ্য গ্রাউন্ডে খেলতে গিয়ে ব্যর্থ তানজিদ। চতুর্থ বলে এক সিঙ্গেলে এসেছে মাত্র এক রান। এতে সতর্ক শুরু করলো লাল-সবুজ শিবির।

১ ওভারে বাংলাদেশ ৩/০

ডাচ একাদশ

২০:৩৮, জুন ১৩

সুপার এইট নিশ্চিতের লড়াইয়ে ডাচদের একাদশে একটি পরিবর্তন এসেছে। তেয়া নিদামাউনুরুর জায়গায় অফ-স্পিনার আরিয়ান দত্তকে ফেরানো হয়েছে।

একাদশ : মাইকেল লেভিট, ম্যাক্স ও’ডাউড, বিক্রমজিত সিং, সিব্রান্ড এঙ্গেলব্রেখট, বাস ডি লিডি, স্কট এডওয়ার্ডস (অধিনায়ক ও উইকেটকিপার), আরিয়ান দত্ত, লোগান ফন বিক, টিম প্রিঙ্গল, পল ফন মিকেরেন ও ভিভিয়ান কিংমা।

বাংলাদেশ একাদশ

২০:৩৬, জুন ১৩

এই ম্যাচে বাংলাদেশের একাদশে কোনো পরিবর্তন নেই। দক্ষিণ আফ্রিকা ম্যাচের একাদশ নিয়েই মাঠে নামছে লাল-সবুজেরা।

একাদশ : তানজিদ হাসান, লিটন দাস, নাজমুল হোসেন (অধিনায়ক), তাওহিদ হৃদয়, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ, জাকের আলী, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান ও তানজিম হাসান।

টস

২০:৩৩, জুন ১৩

টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন নেদারল্যান্ডসের অধিনায়ক এডওয়ার্ডস।

টসের ১৫ মিনিট পর ম্যাচ

২০:২৪, জুন ১৩

সবশেষ খবর অনুযায়ী, স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায় টস হবে এবং এর ১৫ মিনিট পরই খেলা শুরু হবে।

বৃষ্টিতে টস বিলম্ব

২০:০৩, জুন ১৩

বাংলাদেশের ডাচ পরীক্ষার আগে বাগড়া দিয়েছে বেরসিক বৃষ্টি। প্রাকৃতিক এই নিয়ামকের কারণে এখনও টস হয়নি। টসের কিছুক্ষণ আগে হঠাৎ-ই বৃষ্টি শুরু হয়েছে। ফলে টস পিছিয়ে গেছে।

স্বাগতম

১৯:৫০, জুন ১৩

সবাইকে স্বাগতম আরটিভির লাইভ স্কোর আপডেটে। আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরে নিজেদের তৃতীয় ম্যাচে কিছুক্ষণ পর মাঠে নামবে বাংলাদেশ। বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় শুরু হবে ম্যাচটি।

মন্তব্য করুন

    আরও
    • লাইভ স্কোর আপডেট এর পাঠক প্রিয়