• ঢাকা বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

জিম্বাবুয়ের সান্ত্বনার জয়

প্রকাশ : ১২ মে ২০২৪, ০৯:৩৫ | আপডেট : ১২ মে ২০২৪, ১৩:১৮

ইমরুল
ছবি : সংগৃহীত

জিম্বাবুয়ের সান্ত্বনার জয়

১৩: ১৫, মে ১২

ঘরের মাঠে জিম্বাবুয়েকে ‘বাংলাওয়াশ’ করার দুর্দান্ত সুযোগ পেয়েছিল বাংলাদেশ। তবে শেষ পর্যন্ত সান্ত্বনার জয়ে লজ্জা এড়ালো রোডেশিয়ানরা। এই জয়ে ৪-১ ব্যবধান শেষ হলো বাংলাদেশ ও জিম্বাবুয়ের মধ্যকার পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ।

বিস্তারিত : বাংলাদেশের হোয়াইটওয়াশের স্বপ্ন ভেঙে জিম্বাবুয়ের সান্ত্বনার জয়

রাজার ফিফটি

১৩: ০৫, মে ১২

আগের ৬ ইনিংসে করেছিলেন মাত্র ৩৯ রান। এবার ফর্মে ফিরে হাফ-সেঞ্চুরি তুলে নিলেন রাজা। ২ ছক্কা ও ৫ চারে ৪১ বলে ৫০ রান পূর্ণ করেন তিনি।

১৮ ওভারে জিম্বাবুয়ে ১৪৯/২

জুটি ভাঙলেন সাইফউদ্দিন

১২: ৪৮, মে ১২

একপ্রান্তে রাজা স্ট্রাগল করলেও অন্যপ্রান্ত ঠিকই রানের চাকা সচল রেখেছিলেন বেনেট। তবে এবার তাকে থামালেন সাইফউদ্দিন। তার শর্ট বলে তুলে মারতে গিয়ে মিডউইকেটে ধরা পড়েন এই ওপেনার। ফেরার আগে খেলেন ৪৯ বলে ৭০ রানের ক্যারিয়ার সেরা ইনিংস।

১৬ ওভারে জিম্বাবুয়ে ১২৬/২

মিতব্যয়ী সাকিব

১২: ৪৮, মে ১২

৪ ওভার হাত ঘুরিয়ে মাত্র ৯ রান দিয়েছেন সাকিব। বিপরীতে তার শিকার ১ উইকেট।

১৪ ওভারে জিম্বাবুয়ে ১০৩/১

বেনেটের ফিফটি

১২: ৩৪, মে ১২

টাইগার বোলারদের সামনে ক্যারিয়ারের প্রথম ফিফটি তুলে নিয়েছেন বেনেট। ৩৬ বলে এই মাইলফলক পূর্ণ করেন তিনি। অধিনায়ক রাজাকে সঙ্গে নিয়ে এগোচ্ছেন এখন।

১২ ওভারে জিম্বাবুয়ে ৮৭/১

বেনেট-রাজার জুটিতে জিম্বাবুয়ের প্রতিরোধ

১২: ৩৪, মে ১২

সাকিব, মোস্তাফিজ, রিশাদ-ত্রয়ীতে বেশ চাপে পড়েছিল জিম্বাবুয়ে। ৬ ওভার হাত ঘুরিয়ে মোটে ১৩ রান দিয়েছিলেন তারা। তবে এবার রিশাদের ওপর চড়াও হলেন বেনেট। পানি পানের বিরতির পর রিশাদের ওভারে ১৬ রান তুলেছে সফরকারীরা।

১১ ওভারে জিম্বাবুয়ে ৭৮/১

অবশেষে ছক্কা...

১২: ২৫, মে ১২

সময়টা মোটেই ভালো যাচ্ছে না জিম্বাবুয়ের অধিনায়ক রাজার। আগের ৬ ইনিংসে মোটের ওপর ৩৯ রান এসেছে তার ব্যাট থেকে। সবশেষ ৬ ইনিংসে তার ব্যাটে আসেনি কোনো ওভার বাউন্ডারি। এবার সেই খরা কাটালেন তিনি।

সাইফউদ্দিনের শর্ট বলে মিডউইকেট দিয়ে ছক্কা হাঁকালেন তিনি। এতে চাপ একটু হলেও কমেছে জিম্বাবুয়ের।

১০ ওভারে জিম্বাবুয়ে ৬২/১

পাওয়ারপ্লেতে ৪১/১

১২: ১০, মে ১২

পাওয়ারপ্লেতে ২ ওভার হাত ঘুরিয়ে মোটের ওপর ২ রান দিয়েছেন সাকিব। এরপরও ৬ ওভারে ৪১ রান তুলে নিয়েছে সফরকারীরা। অন্যদিকে ৬ ওভার শেষে বাংলাদেশের স্কোর ছিল ৩৩/৩।

পাওয়ারপ্লের শেষ ওভারটি করেন মোস্তাফিজুর রহমান। তিনিও মাত্র ২ রান দিয়েছেন।

৬ ওভারে ৪১/১

সাকিবের ব্রেক-থ্রু

১২: ০৬, মে ১২

আগের ওভারে মোটে এক রান খরচায় চাপ তৈরি করেছিলেন সাকিব। বেনেটের সংগ্রাম অন্যপ্রান্তে দাঁড়িয়ে দেখেছিলেন মারুমানি। এবার সাকিবের ওপর চড়াও হতে গিয়ে নিজের উইকেট বিলিয়ে দিয়েছেন এই ওপেনার। এতে ৩৮ রানে প্রথম উইকেট হারাল রোডেশিয়ানরা। সাকিবের আউট সাইট অফের ডেলিভারিতে তার স্টাম্প ভেঙেছেন জাকের আলী।

৫ ওভারে জিম্বাবুয়ে ৩৯/১

মেহেদীর খরুচে ওভার

১২: ০৪, মে ১২

আগের ওভারে মাত্র ১ রান দিয়েছিলেন সাকিব। তবে ইনিংসের তৃতীয় ওভারটি বেশ খরুচে করলেন শেখ মেহেদী। এই ওভারে তিন বাউন্ডারিতে ১৭ রান তুলেছে সফরকারীরা।

৩ ওভারে জিম্বাবুয়ে ২৭/০

দুই প্রান্তেই স্পিন

১১: ৫২, মে ১২

একপ্রান্তে মেহেদী আর অন্যপ্রান্তে সাকিবকে দিয়ে শুরু করেছেন টাইগার দলপতি। সাকিবের প্রথম ৪ বলে কোনো রান নেওয়ার সুযোগ পান্নি বেনেট। এই ওভারে মাত্র ১ রান দিয়েছেন সাকিব।

২ ওভারে জিম্বাবুয়ে ১০/০

টাইগারদের চ্যালেঞ্জিং পুঁজি

১১: ৩৫, মে ১২

দলীয় ১৫ রানেই ৩ উইকেট হারিয়েছিল বাংলাদেশ। এরপর চতুর্থ উইকেটে ৬৯ রানের জুটি গড়েন শান্ত-রিয়াদ। এই জুটিতেই বড় সংগ্রহের স্বপ্ন বুনেছিল বাংলাদেশ। তবে শান্ত-রিয়াদ প্যাভিলিয়নে ফিরলে ফের ধুঁকতে থাকে লাল-সবুজেরা। শেষ পর্যন্ত জাকের আলীর ১১ বলে ২৪ রানের ক্যামিওতে হোয়াইটওয়াশের মিশনে চ্যালেঞ্জিং পুঁজি পেয়েছে টাইগাররা।

২০ ওভারে বাংলাদেশ ১৫৭/৬

বিস্তারিত : হোয়াইটওয়াশের মিশনে টাইগারদের চ্যালেঞ্জিং পুঁজি

ফিফটির পর প্যাভিলিয়নে মাহমুদউল্লাহ

১১: ২২, মে ১২

দলীয় বিপর্যয়ে ক্রিজে এসেছিলেন রিয়াদ। দায়িত্বশীল ব্যাটিংয়ে নিজের ফিফটিও তুলে নেন। তবে এরপর আর ইনিংস লম্বা করতে পারেননি। মুজারাবানির বলে রাজার হাতে ক্যাচ দিয়ে ১ ছক্কা ও ৬ চারে ৫৪ রানে ফেরেন মিডল-অর্ডার এই ব্যাটার।

১৮ ওভারে বাংলাদেশ ১২৮/৬

মাইলফলকের পর আউট সাকিব

১১: ১৫, মে ১২

ঘরের মাঠে টি-টোয়েন্টি ফরম্যাটে ১ হাজার রান পূর্ণ করার পর বেশিক্ষণ ক্রিজে স্থায়ী হতে পারেননি সাকিব। মিডউইকেটে দারুণ ডাইভে সাকিবের ক্যাচ নেন ক্যাম্পবেল জুনিয়র। এতে ১৭ বলে ২১ রান করে সাকিবকে ফিরতে হলো।

১৭ ওভারে বাংলাদেশ ১২৪/৫

মাহমুদউল্লাহর ফিফটি

১১: ০৯, মে ১২

ইনিংসের ১৬তম ওভারে এসে ক্যারিয়ারের অষ্টম আন্তর্জাতিক টি-টোয়েন্টি ফিফটি তুলে নিয়েছেন রিয়াদ। ১৫ রানে ৩ উইকেট হারানো পর দলীয় বিপর্যয় সামলে নিজের ফিফটি পূরণ করলেন রিয়াদ। সর্বশেষ ৫ ইনিংসে তার দ্বিতীয় ফিফটি এটি।

১৬ ওভারে বাংলাদেশ ১১৭/৪

দলীয় ১০০ রান পার

১১: ০৭, মে ১২

ইনিংসের ১৪তম ওভারে এসে দলীয় ১০০ পেরিয়েছে বাংলাদেশ। ১৫ রানে ৩ উইকেট হারানোর পর ইনিংস মেরামতের দায়িত্ব নিয়েছিলেন শান্ত-রিয়াদ। শান্ত ফিরলেও সাকিবকে সঙ্গে নিয়ে দলীয় রানের গতি বাড়াচ্ছেন রিয়াদ। ৪৭ রানে অপরাজিত রিয়াদ, অন্যদিনে এখনও খোলসবন্দী সাকিব।

ভাঙল শান্ত-রিয়াদ জুটি

১১: ০৩, মে ১২

১৫ রানে ৩ উইকেট হারানোর পর ৬৯ রানের জুটি গড়েছিলেন শান্ত-রিয়াদ। যা চতুর্থ উইকেটে বাংলাদেশের সর্বোচ্চ রানের জুটি। তবে এরপরই সুইপ করতে গিয়ে প্যাভিলিয়নের পথ ধরেন নাজমুল হোসেন। ডিপ স্কয়ার লেগে ক্যাচ দিয়ে ২৮ বলে ৩৬ রানে ফেরেন টাইগার দলপতি।

১২ ওভারে ৮৫/৪

রানের গতি বেড়েছে

১০: ৩৭, মে ১২

শান্ত-রিয়াদের জুটিতে বেড়েছে টাইগারদের রান তোলার গতি। ২৯ রানে শান্ত এবং ৩০ রানে ব্যাট করছেন রিয়াদ।

১০ ওভারে বাংলাদেশ ৭০/৩

চাপ সামলে পাল্টা-আক্রমণে মাহমুদউল্লাহ-শান্ত

১০: ৩৭, মে ১২

পরপর তিন উইকেট হারিয়ে বেশ চাপে পড়েছিল বাংলাদেশ। তবে শুরুর সেই ধাক্কা সামলে ভিন্ন পথে দলকে এগিয়ে নিচ্ছেন মাহমুদউল্লাহ ও নাজমুল।

পাওয়ার প্লের পর সর্বশেষ ২ ওভারে ২২ রান তুলেছে এই জুটি। এতে ইনিংসের অষ্টম ওভারে ৫০ পেরিয়ে গেছে বাংলাদেশ। অবিচ্ছিন্ন ৪০ রানের জুটি গড়েছেন তারা।

৮ ওভারে বাংলাদেশ ৫৫/৩

পাওয়ারপ্লেতে ৩৩

১০: ২৯, মে ১২

এবার যুতসই হলো না পাওয়ার প্লে। ৬ ওভারে মাত্র ৩৩ রান তুলতে পেরেছে বাংলাদেশ। বিপরীতে খুইয়েছে ৩ উইকেট। শুরুর ধাক্কা সামলে দলীয় পুঁজি এগিয়ে নিচ্ছেন মাহমুদউল্লাহ-নাজমুল জুটি।

৬ ওভারে বাংলাদেশ ৩৩/৩

রিয়াদের তিন বাউন্ডারি

১০: ২৫, মে ১২

বেনেটের প্রথম ডেলিভারিতেই প্যাভিলিয়নে ফেরেন হৃদয়। পরের বলটি ডট। এরপর টানা তিন চার হাঁকালেন মাহমুদউল্লাহ। শেষ পর্যন্ত বেনেটের ওভারটিতে ১২ রান এসেছে।

৫ ওভারে বাংলাদেশ ২৭/৩

হতাশ করলেন হৃদয়

১০: ২১, মে ১২

দলীয় দুই অঙ্কের কোটা পেরোনোর আগেই সাজঘরে ফেরেন দুই ওপেনার তানজিদ (২) এবং সৌম্য (৭)। এবার তাওহিদ হৃদয়ও হতাশ করলেন দিনের শুরুতেই। বেনেটের বলে কাট করতে গিয়ে কট বিহাইন্ড হয়েছেন এই ব্যাটার। এতে ৪ দশমিক ১ ওভারেই ৩ উইকেট নেই বাংলাদেশের।

৪ ওভারে বাংলাদেশ ১৫/২

তানজিদের পথেই হাঁটলেন সৌম্য

১০: ১৫, মে ১২

তানজিদের পথেই প্যাভিলিয়নে ফিরলেন আরেক ওপেনার সৌম্য। এতে ৩ ওভারের মধ্যেই দুই ওপেনারকে হারাল লাল-সবুজেরা।

বেনেটের শর্ট লেংথের অফ-স্টাম্পের বাইরে ডেলিভারিতে কাট করতে চেয়েছিলেন এই ওপেনার। তা ব্যাকওয়ার্ড পয়েন্টে ক্যাচ উঠে যায়। আর সৌম্যর আলগা শট সহজেই লুফে নেন উইলিয়ামসন।

৩ ওভারে বাংলাদেশ ৯/২

ফিরলেন তানজিদ

১০:০৭, মে ১২

ব্লেসিং মুজারাবানির ওভারের তৃতীয় বলে পুল করতে চেয়েছিলেন। কিন্তু ঠিকঠাক ব্যাট না লাগায় ওপরে উঠে গেছে বল। এতে দিনের শুরুতেই উইকেট হারাল বাংলাদেশ। দলীয় ৯ রানের মাথায়ই প্যাভিলিয়নের পথ ধরলেন ওপেনার তানজিদ।

২ ওভারে বাংলাদেশ ৯/১

একাদশ

৯:৩৩, মে ১২

এই ম্যাচের একাদশে নেই তাসকিন আহমেদ, তানজিম হাসান ও তানভির ইসলাম। দলে ফিরেছেন মাহমুদউল্লাহ, মেহেদী হাসান ও সাইফউদ্দিন।

অন্যদিকে সফরকারীদের একাদশে একটি পরিবর্তন এসেছে। রিচার্ড এনগারাভার জায়গায় ফিরেছেন শন উইলিয়ামস।

বাংলাদেশ একাদশ : নাজমুল হোসেন (অধিনায়ক), তানজিদ হাসান, সৌম্য সরকার, তাওহিদ হৃদয়, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ, মেহেদী হাসান, জাকের আলী (উইকেটকিপার), মোহাম্মদ সাইফউদ্দিন, রিশাদ হোসেন, মোস্তাফিজুর রহমান

জিম্বাবুয়ে একাদশ : তাদিওয়ানাশে মারুমানি, ব্রায়ান বেনেট, সিকান্দার রাজা (অধিনায়ক), ক্লাইভ মাদান্দে (উইকেটকিপার), জোনাথন ক্যাম্পবেল, রায়ান বার্ল, লুক জঙ্গুয়ে, ফারাজ আকরাম, ওয়েলিংটন মাসাকাদজা ও ব্লেসিং মুজারাবানি।

টস

৯:৩৩, মে ১২

টস হেরে প্রথমে ব্যাট করবে বাংলাদেশ।

স্বাগতম

৯:২৭, মে ১২

সবাইকে স্বাগতম আরটিভির লাইভ স্কোর আপডেটে। ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের পঞ্চম ও শেষটিতে কিছুক্ষণ পর মাঠে নামবে বাংলাদেশ। হোম অব ক্রিকেটে স্থানীয় সময় ম্যাচটি শুরু হবে সকাল ১০টায়।

মন্তব্য করুন

daraz
    আরও
    • লাইভ স্কোর আপডেট এর পাঠক প্রিয়
    X
    Fresh