• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

মাশরাফীকে নিয়ে সতীর্থরা

ক্রীড়া প্রতিবেদক, সিলেট থেকে

  ০৫ মার্চ ২০২০, ২০:২১
মাশরাফীকে নিয়ে সতীর্থরা
ছবি- বিসিবি

দীর্ঘ ১৯ বছরের ক্যারিয়ার মাশরাফি বিন মোর্ত্তজার। বর্তমান দলে তার সময়ের কেউ নেই তবু বোঝার উপায় নেই মাশরাফির সঙ্গে অন্যদের ক্যারিয়ারের পার্থক্য। দলের সবচেয়ে নবীন সদস্যকেও কাঁধে হাত রেখে মজা করেন, মেতে ওঠেন আড্ডায়।

অধিনায়ক মাশরাফি বুঝতে দেন না, দলের অধিনায়ক তিনি। সব সময়ই বলে এসেছেন, আমার দলে সবাই অধিনায়ক, সবার মতামতই নেয়া হয় একটা ম্যাচের আগে।

এমন অধিনায়কের বিদায়ের দিনটা ঠিক হয়ে গেল। আগামীকাল শুক্রবার জিম্বাবুয়ের বিপক্ষে হতে যাচ্ছে দীর্ঘ ছয় বছরের অধিনায়ক ক্যারিয়ারের ইতি।

তার এমন বিদায়ের কথা শুনে সতীর্থদের মন ভেঙেছে ঠিকই। আচমকা এমন ঘোষণার পর সতীর্থরাও কথা বলেছেন মাশরাফিকে নিয়ে।

মুশফিকুর রহিম

‘মাশরাফি ভাইয়ের কোনো বদলি হবে না। এমন অধিনায়ক আর বাংলাদেশে আসবে না। উনি যেন পরিবারের অংশ। তার অধিনায়কত্ব মিস করব। শুধু অন দ্য ফিল্ড না। অফ দ্য ফিল্ডও মাশরাফি ভাইয়ের অভাব দেখা দেবে। তার সঙ্গে খেলাটা অন্যরকম অনুভূতি। আমি দোয়া করব, উনি যেন সুস্থ থাকেন।’

তামিম ইকবাল

'মাশরাফি ভাইয়ের অবদান ভোলার মতো না। ২০১৫ থেকে আমাদের দলটি এ পর্যন্ত যা করেছে সেটা অস্বীকার করা যাবে না। উনি অধিনায়কের দায়িত্ব ছাড়লেও খেলার জন্য এভেইলেবল আছেন। উনি আবারও ফিরবেন দলে এটাই আশা।’

মাহমুদউল্লাহ রিয়াদ

'বাংলাদেশের অধিনায়ক হিসেবে অনেক কিছুই দিয়েছেন। কোনো সংশয় নেই যে বাংলাদেশের অন্যতম ডিসেন্ট খেলোয়াড় তিনি। আরও কয়েক বছর খেলতে পারবেন তিনি। আশা করি ভালো করবেন। যদি খেলাটা চালিয়ে যায় সেজন্য শুভকামনা। আমার তরফ থেকে শতভাগ শুভকামনা। অবসর পরবর্তী যে পরিকল্পনাই করুক, তার জন্যও শুভকামনা জানাই। যেখানেই থাকুক ভালো থাকবে আশা করি। অধিনায়ক হিসেবে উনি কতটা সফল সেটা রেকর্ড দেখলেই বোঝা যায়। মাশরাফি ভাই দলের দায়িত্ব নেওয়ার আগে আমরা বেশ স্ট্রাগল করছিলাম। উনি বাংলাদেশের দায়িত্ব নেওয়ার পর দলের চেহারাই পাল্টে গিয়েছিল। উনি আসায় কাজ সহজ হয়েছিল।'

মোহাম্মদ মিথুন

'সাফল্যই বলে উনি অধিনায়ক হিসেবে কেমন। অবশ্যই তাকে শুভকামনা জানাই। আশা করি তিনি ভালো থাকবেন।'

মাশারাফি ৮৭ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন। এই ৮৭ ম্যাচে নিয়েছেন ১০১ উইকেট। যা কি না মাশরাফিকে দিয়েছে অনন্য উচ্চতা। জায়গা করে দিয়েছেন ইমরান খান, ওয়াসিম আকরাম, শন পোলক, জেসন হোল্ডারদের পাশে। অধিনায়ক না থাকা অবস্থায় ১৩২ ওয়ানডেতে নিয়েছেন ১৬৮ উইকেট। সেরা বোলিং ফিগার ২৬ রান দিয়ে ছয় উইকেট। ওভার প্রতি দিয়েছেন ৪ দশমিক ৭১ রান করে।

২৩ নভেম্বর ২০০১ সালে চট্টগ্রামে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডেতে অভিষেক হয় মাশরাফির। অভিষেক থেকে এখন পর্যন্ত মাশরাফি খেলে ফেলেছেন ২১৯টি ওয়ানডে। উইকেট নিয়েছেন ২৬৯টি।

এমআর/সি

মন্তব্য করুন

daraz
  • ক্রিকেট এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সংসদীয় স্থায়ী কমিটিতে সাকিব-মাশরাফি
X
Fresh