• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

দুই পর্বে মাঠ মাতালেন যারা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২০ জানুয়ারি ২০১৯, ২০:০৯
তাসকিন আহমেদ ৭ ম্যাচে ১৪ উইকেট (সিলেট সিক্সার্স)

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) মধ্যগগণ চলছে। ঢাকায় প্রথম পর্ব ও সিলেট পর্ব মিলিয়ে খেলা হয়ে গেছে ২২টি ম্যাচ।

সিলেট পর্ব শেষে দলগুলো এখন প্রস্তুত ঢাকায় দ্বিতীয় পর্বের জন্য।

শেষ হওয়া এই দুই পর্বে ব্যাটিংয়ে দেশি ক্রিকেটারদের আধিপত্য না থাকলেও ছড়ি ঘোরান দেশি বোলাররা। ব্যাটিংয়ে সেরা পাঁচে যেখানে বাংলাদেশের প্রতিনিধি দুইজন, বোলিংয়ে সেখানে রয়েছেন ৪ জন টাইগার বোলার।

সিলেট পর্বের শেষের দিকে এসে রান পেয়েছেন সাকিব আল হাসান, তামিম ইকবাল, মাহমুদুল্লাহ রিয়াদরা। তবে আরেক অভিজ্ঞ ব্যাটসম্যান মুশফিকুর রহিম রান পেয়েছেন প্রায় নিয়মিতই। তাই এখন পর্যন্ত সেরা পাঁচ রান সংগ্রাহকের তালিকায় রয়েছেন ৫ নম্বরে। ৫ ম্যাচ খেলে দুই অর্ধশতকে ১৯১ রান করেছেন বাংলাদেশের উইকেটরক্ষক এই ব্যাটসম্যান।

তবে দেশীয়দের মধ্যে সবার উপরে রয়েছেন দীর্ঘদিন জাতীয় দলের বাইরে থাকা জুনায়েদ সিদ্দিকি। প্রায় প্রতি ম্যাচেই রান পেয়েছেন বামহাতি এই ব্যাটসম্যান। ৭ ম্যাচে ১টি ফিফটিতে ২০৩ রান রয়েছে তার ঝুলিতে।

৪টিতে ফিফটি হাঁকিয়ে সবার উপরে রয়েছেন দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার রিলে রুশো। ৭ ম্যাচ শেষে প্রোটিয়া এই ব্যাটসম্যানের সংগ্রহ ৩৪৯ রান। তার পরেই রয়েছেন ওয়েস্ট ইন্ডিজের বিধ্বংসী ব্যাটসম্যান নিকোলাস পুরান। সমান ম্যাচে ২টিতে অর্ধশতকসহ মোট ২৪৪ রান রয়েছে এই ক্যারিবিয়ানের।

রিলে রুশো ৭ ম্যাচে ৩৪৯ রান(রংপুর রাইডার্স)

তালিকায় তিন নম্বর জায়গাটি এখন পর্যন্ত দখল করে রয়েছেন সদ্য বিদায়ী ডেভিড ওয়ার্নার। সিলেট সিক্সার্সের এই অধিনায়ক ইনজুরিতে পরে দেশে ফিরে যাবার আগে খেলেন ৭টি ম্যাচ। তিনটি অর্ধশতক হাঁকিয়ে ২২৩ রান নিয়ে বাড়ি ফিরেছেন এই অস্ট্রেলীয় ব্যাটসম্যান।

বোলিংয়ে দেশীয় আধিপত্যের নেতৃত্বে রয়েছেন তাসকিন রহমান। জাতীয় দলের ফেরার মিশন হিসেবে বিপিএলকে বেঁছে নিয়ে ৭ ম্যাচ ১৪ উইকেট নিয়েছেন ২৩ বছর বয়সী এই বোলার। এই মিশনের আরেক সৈনিক সফিউল ইসলাম রয়েছে সেরা দুইয়ে। সমান ম্যাচে তার উইকেট ১৩টি।

ঢাকাই প্রথম পর্ব শেষে সর্বোচ্চ উইকেট শিকারি বোলার হিসেবে সিলেটে পা রাখা মাশরাফি বিন মুর্তজা রয়েছেন সেরা তিনে। ৭ ম্যাচে ১২ উইকেট পকেটে পুড়েছেন বাংলাদেশের ওয়ানডে এই অধিনায়ক।

দেশের টেস্ট ও টি-তগোয়েন্টি অধিনায়ক সাকিবও খুব একটা পিছিয়ে নেই উইকেট সংগ্রহের দিক থেকে। ৬ ম্যাচ খেলে ১০ উইকেট রয়েছে বিপিএল ইতিহাসের সর্বোচ্চ দুইবার সেরা খেলোয়াড়ের খেতাব পাওয়া এই অলরাউন্ডারের।

৫ জনের এই তালিকায় একমাত্র বিদেশি প্রতিনিধি রবি ফ্রাইলিংক। মাত্র ৪টি ম্যাচ খেলে ৯ উইকেট শিকার করেছেন দক্ষিণ আফ্রিকার এই অলরাউন্ডার।

ঢাকায় প্রথম ও সিলেট পর্ব শেষে সেরা ৫ রান সংগ্রাহক

ব্যাটসম্যান

ম্যাচ

ফিফটি

রান

রিলে রুশো

(রংপুর রাইডার্স)

৩৪৯

নিকোলাস পুরান

(সিলেট সিক্সার্স)

২৪৪

ডেভিড ওয়ার্নার

(সিলেট সিক্সার্স)

২২৩

জুনায়েদ সিদ্দিকি

(খুলনা টাইটানস)

২০৩

মুশফিকুর রহিম

(চিটাগং ভাইকিংস)

১৯১

ঢাকায় প্রথম ও সিলেট পর্ব শেষে সেরা ৫ উইকেট শিকারী

বোলার

ম্যাচ

সেরা ফিগার

উইকেট

তাসকিন আহমেদ

(সিলেট সিক্সার্স)

৪/২৮

১৪

শফিউল ইসলাম

(রংপুর রাইডার্স)

৩/৩১

১৩

মাশরাফি বিন মুর্তজা

৪/১১

১২

সাকিব আল হাসান

(ঢাকা ডায়নামাইটস)

৩/১৮

১০

রবি ফ্রাইলিংক

(চিটাগং ভাইকিংস)

৪/১৪

এস

মন্তব্য করুন

daraz
  • বিপিএল ২০১৮-২০১৯ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শেষ সময়ের রোমাঞ্চে ফর্টিসকে রুখে দিলো আবাহনী
বিপিএল ব্যর্থতার পর ডিপিএলে উড়ন্ত সূচনা মাশরাফীর
বিপিএলের দল বাড়ানো নিয়ে মুখ খুললেন পাপন
ডিপিএল শুরু ১১ মার্চ, পূর্ণাঙ্গ সূচি প্রকাশ
X
Fresh