logo
  • ঢাকা রোববার, ২৩ ফেব্রুয়ারি ২০২০, ১০ ফাল্গুন ১৪২৬

সাকিবকে টপকে গেলেন তামিম

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৪ জানুয়ারি ২০২০, ১৬:০৯
সাকিবকে টপকে গেলেন তামিম
তামিম ইকবাল
ভারত সফরে ছিলেন বিশ্রামে, তার আগে আফগানিস্তান ও জিম্বাবুয়েকে নিয়ে হওয়া ত্রিদেশীয় সিরিজও খেলেননি তামিম ইকবাল। লাহোরে তাই পাঁচ মাসেরও বেশি  সময় পর জাতীয় দলের হয়ে খেলতে নেমেছেন তামিম ইকবাল।

তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে পাকিস্তান সফরে বাংলাদেশ দল। আজ শুরু হয়েছে প্রথম ম্যাচ। এই ম্যাচ দিয়ে তামিম ফিরেছেন মাঠে।

লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ। ব্যাট করতে নেমে তামিম ইকবাল ও নাঈম শেখের ওপেনিং জুটি থেকে এসেছে ৭১ রান, সেটিও আবার ১১ ওভারে। তামিমের ব্যাটে রান এসেছে ধীর গতিতে। শেষ পর্যন্ত রান আউট হয়ে ফিরেছেন সাজঘরে ৩৯(৩৪) রান করে। তার এই ইনিংসে ছিল চারটি চার আর একটি ছয়।

সাজঘরে ফেরার আগে অবশ্য একটা রেকর্ডও করেছেন দেশ সেরা ওপেনার খ্যাত তামিম ইকবাল। লাল-সবুজের জার্সিতে দেশের হয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে এই বাঁহাতি ওপেনারই এখন সর্বোচ্চ রানের মালিক।

হারিস রৌফকে চার হাঁকিয়ে এই মাইল ফলক অর্জন করেন তামিম। চলতি ম্যাচসহ ৭২ ম্যাচে তার ব্যাট থেকে আসে ১ হাজার ৫৭৭ রান।

২৩.৮৯ গড়ে তামিম এই রান করেন। ওমানের বিপক্ষে ২০১৬ বিশ্বকাপে খেলেন সর্বোচ্চ ১০৩ রানের অপরাজিত ইনিংস। একটি সেঞ্চুরির সঙ্গে রয়েছে ৬টি হাফ সেঞ্চুরি।

তামিম এই মাইলফলক স্পর্শ করার আগে এতদিন টি-টোয়েন্টি ক্রিকেটে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রানের মালিক ছিলেন সাকিব আল হাসান। এক বছরের নিষেধাজ্ঞায় পড়ে খেলতে পারছেন না টাইগারদের টি-টোয়েন্টি অধিনায়ক। সাকিব ৭৬ ম্যাচে করেন ১ হাজার ৫৬৭ রান। সাকিবের পর ৮৪ ম্যাচে ১ হাজার ৪৩০ রান নিয়ে তৃতীয় স্থানে মাহমুদউল্লাহ, সমান ম্যাচে ১ হাজার ২৬৫ রান নিয়ে চতুর্থ স্থানে মুশফিক ও ৪৪ ম্যাচে ৯৪৬ রান নিয়ে ৫ম স্থানে আছেন সাব্বির রহমান।

এমআর/

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বাংলাদেশ-পাকিস্তান সিরিজ এর সর্বশেষ
  • বাংলাদেশ-পাকিস্তান সিরিজ এর পাঠক প্রিয়