• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

২৪ ফেব্রুয়ারি দিনটি শচীন-গেইলদের সঙ্গে মনে রাখবেন মুশফিকও

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৪ ফেব্রুয়ারি ২০২০, ১৭:৫১
SACHIN, GAYLE, MUSHFIQ
ছবি- সংগৃহীত

সাল ১৯৮৮ বিনোদ কাম্বলিকে নিয়ে শচীন টেন্ডুলকার ৬৬৪ রানের ইনিংস খেলে প্রথমবারের মতো নিজেকে চেনান। ২২ বছর পর ২০১০ সালে ওয়ানডে ক্রিকেটের ইতিহাসের প্রথম দ্বিশতক হাঁকাতে দেখা যায় শচীনকে। ২০১৫ সালে ওয়ানডে বিশ্বকাপ ইতিহাসের প্রথম দ্বিশতক করেন ক্রিস গেইল। ২০২০ সালে বাংলাদেশের হয়ে তৃতীয় দ্বিশতক তুলে নিয়েছেন মুশফিকুর রহিম। এই সব ঘটনার সাক্ষী ২৪ ফেব্রুয়ারি দিনটি।

ভারতের আন্তঃস্কুল ক্রিকেট টুর্নামেন্ট হ্যারিস শিল্ডে শ্রদ্ধাশ্রম বিদ্যা মন্দির স্কুলের হয়ে সেন্ট জেভিয়ারের বিপক্ষে খেলছিলেন কাম্বলি ও শচীন। দুই বন্ধু মিলে ৬৬৪ রানের জুটি গড়েন। পরের বছরই জাতীয় দলের হয়ে অভিষেক হয় ১৬ বছর বয়সী শচীনের। কাম্বলি অবশ্য সুযোগ পেয়েছিলেন ১৯৯১ সালে। কাম্বলি ২০০০ সালেই থামলেও ২০১১ সালে ভারতকে বিশ্বকাপ তুলে দিয়ে ক্রিকেট থেকে বিদায় নেন শচীন।

২০১০ সালের গোয়ালিয়রে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে ম্যাচে ৫০ ওভারের ক্রিকেটে প্রথম দ্বিশতকটি এসেছিল শচীনের ব্যাট থেকে। ১৪৭ বলে ২০০ রান করে অপরাজিত ছিলেন মাস্টার ব্লাস্টার।

প্রথম ব্যাটসম্যান হিসেবে ২০১৫ বিশ্বকাপে দ্বিশতক করার রেকর্ড গড়েন ওয়েস্ট ইন্ডিজের ওপেনার ক্রিস গেইল। কেনাভেরায় জিম্বাবুয়ের বিপক্ষে ১৪৭ রানে ২১৫ করে থেমেছিলেন ইউনিভার্সেল বস খ্যাত এই তারকা।

মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টে ক্যারিয়ারের তৃতীয় দ্বিশতক তুলে নেন মুশফিকুর রহিম। ৩১৮ বলে ২০৩ রানে অপরাজিত থাকাকালেই ইনিংস ঘোষণা করে টাইগাররা।

ডান-হাতি এই ব্যাটসম্যান ছাড়াও বাংলাদেশের হয়ে সাকিব আল হাসান ও তামিম ইকবাল একটি করে দ্বিশতক তুলে নিয়েছেন।

পাশাপাশি তামিম ইকবালকে টপকিয়ে দেশের হয়ে সাদা পোশাকে সবচেয়ে বেশি রানের মালিকও এখন মুশফিকই।

ওয়াই

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজ ২০২০ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন পাকিস্তানের সাবেক অধিনায়ক
০ রানে ৭ উইকেট, অভিষেকেই বিশ্বরেকর্ড রোহমালিয়ার
তীরে এসে তরী ডুবলো পাকিস্তানের, সিরিজে এক হাত নিউজিল্যান্ডের
মোদি ও রাহুলের বিরুদ্ধে আচরণবিধি ভঙ্গের অভিযোগ, ইসির নোটিশ
X
Fresh