• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

বাংলাদেশ- ১০৬, ১৯৫ | ভারত- ৩৪৭/৯ (ডিক্লে.) | ভারত ইনিংস ও ৪৬ রানে জয়ী

অর্ডিনারি বাংলাদেশ দলের ব্যাটসম্যানরাও অর্ডিনারি: গাভাস্কার

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৪ নভেম্বর ২০১৯, ১৮:০১
অর্ডিনারি বাংলাদেশ দলের ব্যাটসম্যানরাও অর্ডিনারি: গাভাস্কার
সুনীল গাভাস্কার

দুই টেস্ট মিলে খেলা হয়েছে মোটে পাঁচ দিন। খারাপ খেলার পর টাইগারদের নয়া টেস্ট অধিনায়ক মুমিনুল হক শুনিয়েই যাচ্ছেন, ভুল থেকে শিক্ষা নেবার কথা। কিন্তু দুই দিনে টেস্ট শেষ করে কতটা শিক্ষা নিয়েছে দল?

শিক্ষা যাই হোক, সমর্থকদের ভালোবাসার কমতি নেই বাংলাদেশ দলের জন্য। তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজেও গ্যালারিতে বাংলাদেশি সমর্থকের অভাব ছিল না। ‘বাংলাদেশ-বাংলাদেশ’ বলে গলা ফাটাতে দেশ থেকে অনেক মানুষ পাড়ি দিয়েছিল ভারতে।

ইন্দোরে প্রথম টেস্টেও সমর্থনের কম ছিল না বাংলাদেশের। সেই ম্যাচে তিন দিনে টেস্ট হারের পর বাড়ির পাশে কলকাতায় কি আর সমর্থকের অভাব হয়?

লোকে বলে, ঢাকা থেকে চট্টগ্রামে গিয়ে খেলা দেখতে যে খরচ হয় তার থেকে নাকি কম খরচ হয় কলকাতায় গিয়ে খেলা দেখতে। ভিসা আর মাঠের ঢোকার ব্যবস্থাটা নিশ্চিত হলেই উড়াল দিতে দেরি নেই বাংলাদেশের সমর্থকদের।

কিন্তু এত সমর্থন-ভালোবাসা পাওয়ার যোগ্য না বাংলাদেশ। ম্যাচ শেষে স্টার স্পোর্টসে এমনটাই বলছেন ভারতের সাবেক অধিনায়ক সুনীল গাভাস্কার।

‘আমার খারাপ লাগে বাংলাদেশের সমর্থকদের জন্য। ক্রিকেটের প্রতি দেশটির সমর্থকদের আবেগ অনেক। দল আর ক্রিকেটারদের তারা যেভাবে ভালোবাসে সেভাবে তাদের ক্রিকেটাররা প্রতিদান দিতে ব্যর্থ। এই দুই ম্যাচে তারা যেভাবে খেলেছে, তাতে এতটা ভালোবাসা পাওয়ার যোগ্য না।’

ম্যাচ শুরুর আগে গাভাস্কার মন্তব্য করেন, বাংলাদেশ অর্ডিনারি দল। তাদের ব্যাটসম্যানরাও অর্ডিনারি। ভারতের বোলাররা যেমন বিধ্বংসী তাতে তারা দ্রুতই হেরে যাবে।

গাভাস্কার অভাববোধ করেছেন দলের সিনিয়র খেলোয়াড়দের মধ্যেও। নতুন অধিনায়ক মুমিনুল হককে তারা সাহাযয় করেনি এমনটাও দাবি করেন ভারতের এই সাবেক অধিনায়ক।

‘আপনি যদি দেখেন, বাংলাদেশ দলে দুইজন অভিজ্ঞ খেলোয়াড় থাকলেও তারা তাদের নতুন অধিনায়ককে কোনও সাহায্য করেনি। আমি তাদের মধ্যে কোনও প্রতিশ্রুতি দেখিনি।’

এমআর/এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশের ভারত সফর এর পাঠক প্রিয়
X
Fresh