spark
logo
  • ঢাকা সোমবার, ১৩ জুলাই ২০২০, ২৯ আষাঢ় ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু ৪৭ জন, আক্রান্ত ২৬৬৬ জন, সুস্থ হয়েছেন ৫৫৮০ জন: স্বাস্থ্য অধিদপ্তর

আইসিসির স্পষ্ট ব্যাখ্যা চান সাকিব

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৬ মে ২০২০, ১৪:০৫ | আপডেট : ২৬ মে ২০২০, ১৫:২২
Shakib Al-Hasan family daughters wife
স্ত্রী শিশির ও দুই মেয়ে আলাইনা ও ইরামকে নিয়ে যুক্তরাষ্ট্রে ঈদ পালন করেছেন সাকিব
করোনাভাইরাসের দাপট চলছে বিশ্বজুড়ে। সব ধরনের ক্রিকেট রয়েছে স্থগিত। ২২ গজে ফেরার জড়সড় পরিকল্পনা হাতে নেয়া হয়েছে। করোনা পরবর্তী সময়ে ক্রিকেট শুরু করতে গাইডলাইন তৈরি করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। সদস্য দেশগুলোকে তা পালন করারও নির্দেশ দেয়া হয়েছে। যদিও বেশ কিছু নিয়ম রয়েছে অস্পষ্ট যেগুলো নিয়ে আরও ভাবতে হবে বলে মনে করেন সাকিব আল হাসান।

ক্রিকেটের সর্বোচ্চ সংস্থার ‘ব্যক টু ক্রিকেট’ গাইডলাইনে উল্লেখ রয়েছে, মাঠে নামলে সামাজিক দূরত্ব বজায় রেখে খেলা চালাতে হবে। কেমন হবে মাঠের রূপরেখা সেটির বিস্তারিত বলা হয়নি।

সম্প্রতি দেশের একটি গণমাধ্যমের সঙ্গে আলাপকালে প্রশ্ন তুলেছেন সাকিব। তার মতে এগুলো আরও স্পষ্ট করা উচিৎ।

তিনি বলেন, ‘এখন তো শুনি ৩ ফুট বা ৬ ফুটও নয়, ১২ ফুট পর্যন্তও নাকি এটা (করোনাভাইরাস) ছড়াতে পারে। তার মানে পিচের এই পাশ থেকে ওই পাশের কাছাকাছি। তাহলে দুই ব্যাটসম্যান কি ওভার শেষে এসে এক জায়গায় দাঁড়াবে না! পরামর্শ করতে যাবে না! দুই পাশেই থেকে যাবে! মাঠে দর্শক থাকবে না! উইকেটকিপার দূরে গিয়ে দাঁড়াবে! ক্লোজ ফিল্ডিংয়ের কী হবে? এসব নিয়ে ভাবার আছে।’

গাইডলাইনে ম্যাচের আগে ১৪ দিনের আইসোলেশন ক্যাম্প বাধ্যতামূলক করা হয়েছে। যাতে দলের সদস্যদের মধ্যে কেউ করোনা আক্রান্ত কি না সেটি নিশ্চিত করা যায়। যদিও সাকিব মনে করেন স্বাস্থ্য সুরক্ষা পুরোপুরি নিশ্চিত না হওয়া পর্যন্ত ঝুঁকি নেবে না ক্রিকেটের নিয়ামক সংস্থা।

‘আমার ধারণা পুরোপুরি নিশ্চিত না হয়ে তারাও (আইসিসি) কোনও সুযোগ নেবে না। যত যা–ই হোক জীবনটা তো আগে, তারপর খেলা! নিরাপত্তার কথা নিশ্চয়ই তারাও আগে ভাববে।’

জুয়াড়িদের সঙ্গে যোগাযোগ রেখে সেটি না জানানোর দায়ে ২০১৯ সালে একবছরের জন্য সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ হন সাকিব। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের দেয়া এই নিষেধাজ্ঞা শেষ হবে অক্টোবরের শেষ দিকে।

ওয়াই

RTVPLUS
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ১৮৩৭৯৫ ৯৩৬১৪ ২৩৫২
বিশ্ব ১২৮৫৯০৩০ ৭৪৯৩৭৭৪ ৫৬৭৯৬১
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • খেলা এর সর্বশেষ
  • খেলা এর পাঠক প্রিয়