• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

করোনায় নিশ্চুপ বিশ্ব ক্রীড়াঙ্গন

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৫ মার্চ ২০২০, ১১:৪৮
sports WORLD Coronavirus
ছবি- সংগৃহীত

ইউরোপিয়ান ফুটবলের বিশেষ দিন রোববার। সাপ্তাহিক ছুটির দিনে আয়োজন হয় সব বিগ ম্যাচগুলো। মাঠে উপস্থিত হয়ে পরিবার-বন্ধুদের নিয়ে প্রিয় দলকে সমর্থন দিতে হাজির হন হাজারো মানুষ। অথচ বড় বড় শহরগুলোতে বাসা থেকেই বের হতে পারছেন না কেউ। ক্রিকেট থেকে শুরু করে রাগবি, গলফ থেকে টেনিস, করোনা আতঙ্কে স্থবির হয়ে পড়ছে বিশ্বের ক্রীড়াঙ্গন। একে একে বন্ধ হয়ে যাচ্ছে খেলার বড় আসরগুলো। পিছিয়ে দেয়ার আশঙ্কা অলিম্পিক গেমস। প্রভাব পড়তে পারে কাতার বিশ্বকাপেও।

এশিয়া ছাড়িয়ে করোনা বা কোভিড-নাইনটিন প্রবেশ করেছে ইউরোপেও। ভাইরাসটির প্রাদুর্ভাবকে এরই মধ্যে মহামারি ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিএইচও)। করোনার প্রভাব পড়েছে ছড়িয়ে পড়েছে বিশ্বের ক্রীড়াঙ্গনে। প্রাণহানি না ঘটলেও এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন বেশ কয়েকজন খেলোয়াড় ও কর্মকর্তা।

ইংল্যান্ড, স্পেন, ইতালি, জার্মানি, আমেরিকা, চীন, জাপান, দক্ষিণ কোরিয়াসহ বেশিরভাগ দেশেই স্থগিত করা হয়েছে খেলাধুলার সব আয়োজন। চীনের পর সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যুর ঘটনা ঘটেছে ইতালিতে। তাই সংক্রমণ এড়াতে স্থগিত করা হয় ইতালিয়ান ফুটবল লিগ।

ধারাবাহিকভাবে প্রিমিয়ার লিগ, লা লিগা, বুন্ডেস লিগাসহ সব নামি ফুটবল লিগ গুলো স্থগিত করা হয়েছে।

ডাল-পালা মেলতে শুরু শুরু করেছে স্পেনেও। মৃতের সংখ্যা দুইশোর কাছাকাছি। তবে ইতালি থেকে শিক্ষা নিয়ে আগেভাগেই ব্যবস্থা নিয়েছে ক্লাব ফুটবলের রাজার দেশটি। বেশ কিছু ফুটবল ম্যাচ হয়েছে দর্শকশূন্য স্টেডিয়ামে। শেষমেষ দুই সপ্তাহের জন্য স্থগিত করে দেয়া হয়েছে স্প্যানিশ শীর্ষ ফুটবল লিগ লা লিগার খেলা।

রিয়াল মাদ্রিদের বাস্কেট বল দলের এক সদস্য করোনায় আক্রান্ত হলে ‍পুরো ফুটবল দলকে কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে। কারণ একই সঙ্গে অনুশীলন করছিলেন তারা। এদিকে নিজের প্রাসাদে পরিবার নিয়ে রয়েছেন লিওনেল মেসি। সবাইকে মরণব্যাধির বিরুদ্ধে লড়াইয়ের আহ্বান জানিয়েছেন বার্সা ও আর্জেন্টিনার অধিনায়ক।

করোনায় আক্রান্ত হয়েছেন জুভেন্টাস মিডফিল্ডার ড্যানিয়েল রুগানি। সবশেষ ম্যাচে তার সঙ্গে ড্রেসিংরুমে ছিলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। সতীর্থ আক্রান্ত হওয়ায় আর ঝুঁকি নেননি পর্তুগিজ মহারাজ। সেদিনই ইতালি ছেড়ে জন্মস্থান পর্তুগালে স্বেচ্ছায় কোয়ারেন্টাইনে গেছেন। দলের আর্জেন্টাইন তারকা পাউলো দিবালাতো নিজেই নিজের খাবার তৈরি করে ভিডিও পোস্ট করেছেন।

প্রাণঘাতী ভাইরাসটা থাবা বসিয়েছে ইংলিশ লিগেও। সবশেষ আক্রান্ত হয়েছেন, আর্সেনাল কোচ মিকেল আর্তেতা। স্থগিত করা হয়েছে দলের পরের ম্যাচ। আর্তেতার সংস্পর্শে থাকা তার সহকারী কোচ ও দলের খেলোয়াড়রা প্রস্তুতি নিচ্ছেন স্বেচ্ছায় আইসোলেশনে থাকার।

এর আগে সব টুর্নামেন্ট স্থগিত করেছে, এএফসি ও ফিফা। যার কারণে স্থগিত হয়ে গেছে, কাতার বিশ্বকাপের বাছাই পর্বের সব ম্যাচ।

সতর্ক, বাংলাদেশও। স্থগিত করা হয়েছে, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর বিশেষ আয়োজন। এ আর রাহমানের কনসার্ট, বিশ্ব একাদশ ও এশিয়া একাদশের মধ্যকার টি-টোয়েন্টি প্রদর্শনী ম্যাচ। সবশেষ স্থগিতের ঘোষণা এসেছে বাংলাদেশ গেমস নিয়েও।

বাতিল হয়েছে ভারতের মাটিকে দক্ষিণ আফ্রিকার তিন ম্যাচ ওয়ানডে সিরিজের শেষ দুটি ম্যাচ। এদিকে অস্ট্রেলিয়া থেকে দুই ম্যাচ হাতে রেখেই নিউজিল্যান্ড ফিরেছেন কেন উইলিয়ামসনরা। শ্রীলঙ্কা সফর স্থগিত করেছে ইংল্যান্ড ক্রিকেট দল। পাকিস্তান সুপার লিগ (পিএসএল) থেকে নিজেদের ক্রিকেটার প্রত্যাহার করে নিয়েছে ইংলিশরা। পিছিয়ে দেয়া হয়েছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগও (আইপিএল)।

ওয়াই

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মেসিহীন মায়ামিকে জেতালেন সুয়ারেজ
রোনালদোর মাইলফলকের রাতে আল-নাসরের জয়
চ্যাম্পিয়নস লিগে কঠিন প্রতিপক্ষ পেলো বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ
আর্জেন্টিনার নতুন জার্সি উন্মোচন
X
Fresh