logo
  • ঢাকা শনিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২০, ১৬ ফাল্গুন ১৪২৬

প্রস্তুতি ম্যাচের আক্ষেপ নিয়ে পাকিস্তান যাচ্ছেন মুমিনুলরা

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৪ ফেব্রুয়ারি ২০২০, ১০:৪৬ | আপডেট : ০৪ ফেব্রুয়ারি ২০২০, ১২:৫০
প্রস্তুতি ম্যাচ পাকিস্তান মুমিনুল
সবশেষ ভারতের বিপক্ষে টেস্ট খেলেছে বাংলাদেশ। এবার খেলতে হবে পাকিস্তানের বিপক্ষে। টেস্ট ক্রিকেটে দুই সেরার বিপক্ষে খেলাটাও রোমাঞ্চকর, যদি শতভাগ প্রস্তুতি নিয়ে খেলতে নামা হয়।

কিন্তু বাংলাদেশের বেলায় উল্টোটা। ভারতের বিপক্ষে দুটো ম্যাচই প্রায় আড়াই দিনে শেষ হয়ে যায়। তারমধ্যে একটা ম্যাচ ছিল গোলাপি বলেও! যে বল দিয়ে এর আগে কখনও খেলেইনি মুমিনুল-মুশফিকরা। এ যেন, অস্ত্র না চেনার আগেই যুদ্ধে নামিয়ে দেয়া।

তাই ফলও সেরকমই পেয়েছে বাংলাদেশ। সেবার ভারতের মাটিতে ছিল না কোনো প্রস্তুতি ম্যাচও। টাইগাররা সরাসরি ম্যাচ খেলতে নেমে যায় নয়া অধিনায়ক মুমিনুল হকের নেতৃত্বে। কিছু বুঝে ওঠার আগেই হারের বোঝা নিয়ে দেশে ফেরে দল।

এবার পাকিস্তান সফর। তিন দফা সফরের প্রথম দফায় ২-০ ব্যবধানে টি-টোয়েন্টি সিরিজ হারের ক্ষত নিয়ে এবার যাচ্ছে টেস্ট খেলতে। এই দফায় রয়েছে একটি টেস্ট। অনুষ্ঠিত হবে ৭ ফেব্রুয়ারি রাওয়ালপিন্ডিতে। কিন্তু এখানেও নেই কোনো প্রস্তুতি ম্যাচ।

দুই দেশের ক্রিকেট বোর্ডের মাথায় হয়তো ছিলই না, এটি যে টি-টোয়েন্টি নয় পাঁচ দিনের টেস্ট ম্যাচ। কিন্তু কি আর করা। বোর্ডের যা সিদ্ধান্ত সেটা মাথা পেতে নেয়া ছাড়া উপায় কি আর মুমিনুলদের।

আজ পাকিস্তানের উদ্দেশে দেশ ছাড়বে বাংলাদেশ দল। তামিম ফিরেছেন দলে। আছেন অভিজ্ঞ মাহমুদউল্লাহ। দলে নেয়া হয়েছে তরুণ শান্ত-সাইফদের। দল হিসেবে খুব যে খারাপ দল দিয়েছেন নির্বাচকরা সেটিও নয়, তবে হতাশা মুমিনুলের কণ্ঠে, একটা প্রস্তুতি ম্যাচের।

‘দেখেন এটা তো আমার হাতে নেই। এটা নিয়ে মন্তব্য করা কঠিন। আমি একা, অনেকটা আবহাওয়ার মতো। আমার কাছে যা আছে তা নিয়েই আমার যেতে হবে। যুদ্ধে যাওয়ার আগে যেমন পরিস্থিতি হয় কিছু করার থাকে না। এধরনের পরিস্থিতিতে নিজেকে যতটুকু মানিয়ে নেওয়া যায় আর কি। আগে থেকে ওরকম ব্যাকফুট বা নেগেটিভ না হওয়াই ভালো আমার কাছে মনে হয়।’

দীর্ঘ ১২ বছর পর পাকিস্তানে খেলছে বাংলাদেশ দল। সেখানকার উইকেট, আবহাওয়া সম্পর্কে কারো ধারণা না থাকাটাই স্বাভাবিক। মুমিনুলেরও সহজ উত্তর, আমার কোনো ধারণা নেই।

রাওয়ালপিন্ডির উইকেট কিংবা প্রস্তুতি ম্যাচ না থাকা। ভারতের সঙ্গে যে ফলাফল নিয়ে দেশে ফিরেছিল মুমিনুলের দল, সেই ফলাফলটা অন্তত এই সিরিজে চান না অধিনায়ক।

‘আমার কাছে মনে হয় ভারত সিরিজ ও আফগানিস্তান সিরিজ থেকে যেগুলো শিক্ষা হয়েছিল বললাম, সেগুলো যদি আমরা রিকভার করতে পারি, ভুল থেকে শিক্ষা নিতে পারি, তাহলে ভালো কিছু হবে।’

পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • খেলা এর সর্বশেষ
  • খেলা এর পাঠক প্রিয়