logo
  • ঢাকা শনিবার, ১৮ জানুয়ারি ২০২০, ৫ মাঘ ১৪২৭

পাকিস্তানের সফর নিয়ে কূটনৈতিক পরাজয় হয়নি: পাপন

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৫ জানুয়ারি ২০২০, ১৩:০৮ | আপডেট : ১৫ জানুয়ারি ২০২০, ১৩:৪৩
bcb
ছবি- সংগৃহীত
আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ফিউচার ট্যুরস প্রোগ্রাম (এফটিপি) অনুযায়ী পাকিস্তানের মাটিতে চলতি মাসে তিন টি-টোয়েন্টি ও দুটি টেস্ট খেলার কথা ছিল বাংলাদেশের। যদিও পাকিস্তান ক্রিকেট বোর্ডকে (পিসিবি) বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পক্ষ থেকে জানিয়ে দেয়া হয় নিরাপত্তার কারণে বেশি সময় সেখানে লম্বা সময়ের জন্য থাকার ইচ্ছা নেই। তাই আপাতত টি-টোয়েন্টি সিরিজটাই খেলতে চায়। যেহেতু পাকিস্তানে নিরাপত্তা ঝুঁকি রয়েছে সেহেতু টেস্ট ম্যাচগুলো নিরপেক্ষ ভেন্যুতে খেলার আহ্বান জানানো হয় বিসিবির পক্ষ থেকে। তবে এই যুক্তি পছন্দ হয়নি পিসিবির। সম্প্রতি দেশটিতে বেশ কয়েকটি ‘সফল’ আয়োজনের বিষয়টি সামনে নিয়ে আসে তারা। 

এমন পরিস্থিতে মঙ্গলবার দুবাইতে আইসিসির প্রধান কার্যালয়ে বসেছিল দুই দল। সেখানে বসেই সফরটি চূড়ান্ত করা হয়। যদিও টেস্ট-টি-টোয়েন্টির পাশাপাশি একটি বাড়তি ওয়ানডেও খেলতে হচ্ছে বাংলাদেশকে। অর্থাৎ পূণার্ঙ্গ সিরিজ খেলতে হচ্ছে। সিরিজটি খেলতে পাকিস্তান সফর করতে হবে তিনবার।

২৪, ২৫ ও ২৭ জানুয়ারি তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে অংশ নেবে দুই দল। ম্যাচগুলো আয়োজন করা হবে লাহোরে।

আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম ম্যাচটি রাওয়াল পিন্ডিতে বসবে ৭-১১ ফেব্রুয়ারি।

এদিকে এপ্রিলের ৩ তারিখ করাচিতে ওয়ানডে ম্যাচে মাঠে নামবে বাংলাদেশ-পাকিস্তান। এই মাঠেই দ্বিতীয় টেস্টেও মুখোমুখি হবে দল দুটি।

বুধবার বেলা ১১টার দিকে দেশে ফিরে আসেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। হযরত শাহ্‌জালাল আন্তর্জাতিক বিমানবন্দর সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তিনি।

প্রশ্ন উঠে পাকিস্তান সফর নিয়ে বিসিবির কূটনৈতিক পরাজয় হয়েছে কি না?

জবাবে বোর্ড প্রধান বলেন, ‘পাকিস্তানে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে যাওয়া বিসিবির কূটনৈতিক পরাজয় নয়, আমাদের চাওয়া মতোই সূচি হয়েছে।'

তাহলে এফটিপির বাইরে গিয়ে একটি ওয়ানডে খেলার সিদ্ধান্ত কেনো নেয়া হলো?

পাপন বলেন, ‘দ্বিতীয় টেস্টের প্রস্তুতি হিসেবে যোগ হয়েছে একটি ওয়ানডে। প্রথমে পাকিস্তানের পক্ষ থেকে আরও একটি টি-টোয়েন্টি খেলার কথা বলা হয়েছিল। যেহেতু টেস্ট ম্যাচের প্রস্তুতি তাই ওয়ানডে ম্যাচে বেশি ওভার খেললে প্রস্তুতিটা একটু ভালো হবে। তাই আপাতত ঠিক করেছি একটা ওয়ানডে খেলবো।’

ওয়াই

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • খেলা এর সর্বশেষ
  • খেলা এর পাঠক প্রিয়