logo
  • ঢাকা শনিবার, ১৮ জানুয়ারি ২০২০, ৫ মাঘ ১৪২৭

চারদিনের টেস্টের বিপক্ষে পেশাদার ক্রিকেটাররা

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৯ জানুয়ারি ২০২০, ১৭:৩০
4 day test cricket
ছবি- সংগৃহীত
আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি) একদিন কমিয়ে টেস্ট ম্যাচকে চারদিনে আনার পরিকল্পনা হাতে নিয়েছে। যদিও এর বিপক্ষে মত প্রকাশ করেছেন ক্রিকেট বিশ্বের সবচেয়ে বড় নামগুলো। শচীন টেন্ডুলকার, ইয়ান বোথাম, মাহেলা জয়বর্ধনে থেকে শেন ওয়াটসন, বিরাট কোহলিরা সবাই এর বিরোধিতা করেছে। এবার তাদের সঙ্গে সুর মিলিয়েছে ফেডারেশন অফ ইন্টারন্যাশনাল ক্রিকেটার’স অ্যাসোসিয়েশনও (ফিকা)।

ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা প্রস্তাব দিয়েছে ২০২৩ থেকে ২০৩১ মৌসুমে টেস্ট চ্যাম্পিয়নশিপে শুরু হবে চার দিনের টেস্টের যাত্রা। চারদিনের টেস্টের মাধ্যমে বছরে ক্রিকেট ম্যাচের সংখ্যা বাড়ানোই হচ্ছে মূল উদ্দেশ্য। এতে অর্থনৈতিক ভাবেও লাভবান হওয়া যাবে। তবে একদিন কমিয়ে তা কিভাবে ব্যবহার করা হবে, সে বিষয়ে রূপ রেখা দেখায়নি আইসিসি। বিষয়টি নিয়ে অপরিষ্কার আন্তর্জাতিক পেশাদার ক্রিকেটারদের সংস্থা ফিকা।

এক বিবৃতিতে সংস্থার পক্ষ থেকে জানানো হয়, ‘বিশ্বের একাধিক ক্রিকেটারের সঙ্গে আলোচনা ও তথ্য সংগ্রহ করার পরে একটি বিষয় পরিষ্কার, চার দিনের টেস্টকে ঘিরে ক্রিকেট বিশ্ব সন্তুষ্ট নয়। ক্রিকেটের সবচেয়ে পুরনো সংস্করণে সংস্কারের প্রয়োজন নেই। বেশিরভাগ ক্রিকেটার এমনটাই মনে করেন।’

প্রথমবারের মতো আন্তর্জাতিক পর্যায়ে চার দিনের ম্যাচ শুরু হয় ২০১৭ সালে। দক্ষিণ আফ্রিকা মাঠে প্রতিপক্ষ ছিল জিম্বাবুয়ে। সবশেষ ২০১৯ বিশ্বকাপের পর আয়ারল্যান্ডের বিপক্ষে একটি চার দিনের ম্যাচে অংশ নেয় ইংল্যান্ড। সম্প্রতি বেশ কয়েকটি ম্যাচ শেষ হয়েছে চারদিনের মধ্যেই। এতেই প্রশ্ন উঠেছে পঞ্চম দিনের প্রয়োজনীয়তা নিয়ে। 

ফিকার জানাচ্ছে, ‘আইসিসি চার দিনের ম্যাচ খেলতে চাইলে, ক্রিকেটাররা নিশ্চিত হতে চায় এর মাধ্যমে কেমন পরিবর্তন আসবে। বিশেষ কনে ক্রিকেট সূচি এবং অর্থনৈতিক কি পরিবর্তন আসবে। এ বিষয়ে স্পষ্ট ধারনা না এলে ক্রিকেটারদের সঙ্গে আলোচনাও করা যাচ্ছে না।’

ওয়াই

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • খেলা এর সর্বশেষ
  • খেলা এর পাঠক প্রিয়