logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৭ জুন ২০১৯, ১৩ আষাঢ় ১৪২৬

আফ্রিদির আত্মজীবনী গেম চেঞ্জার

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৬ এপ্রিল ২০১৯, ১২:৪৬ | আপডেট : ০৬ এপ্রিল ২০১৯, ১৩:১৪
শহীদ আফ্রিদি। পাকিস্তান জাতীয় দলে সুযোগ পেয়েছিলেন একজন স্পিনার হিসেবে। কিন্তু তার আগ্রাসী ব্যাটিং আসতে আসতে তাকে একজন পরিপূর্ণ অলরাউন্ডারে পরিণত করে। 

whirpool
১৯৯৬ সালের ২ অক্টোবর ১৭ বছর বয়সে কেনিয়ার বিপক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে তার অভিষেক ঘটে। পরের ম্যাচেই ব্যাটিং অর্ডারে প্রমোশন পেয়ে বিশ্ব রেকর্ড গড়ে ক্রিকেট বিশ্বে হৈ চৈ ফেলে দেন আফ্রিদি। শ্রীলঙ্কার বিপক্ষে ৩৭ বলে দ্রুততম সেঞ্চুরি করার রেকর্ড গড়েন তিনি। 

আন্তর্জাতিক ক্যারিয়ারে টানা দুই দশক পাকিস্তানের জার্সি গায়ে মাঠ মাতিয়েছেন বুমবুম খ্যাত এ ব্যাটসম্যান। তরুণ আফ্রিদির উপর ক্রাশ খেয়েছিল বিশ্বের তরুণীরা। বিয়ের পরও একটুও বদলায়নি তার প্রতি তরুণীদের আগ্রহ। 

দুই দশকের ক্যারিয়ারে অনেক চড়াই উৎরাই পেরিয়েছেন। তার ক্যারিয়ারে এই পথচলাকে বিশ্বের আনাচে কানাচে ছড়িয়ে থাকা ভক্তদের মাঝে ছড়িয়ে দিতে আফ্রিদিকে সহায়তা করতে এগিয়ে এসেছেন জনপ্রিয় টিভি উপস্থাপক ও সম্প্রচারক ওয়াজাহাত খান। 

আফ্রিদির ক্যারিয়ারের সকল চড়াই-উতরাই, আলোচনা-সমালোচনা, বিতর্কের বিষয়গুলো নিয়ে গেম চেঞ্জার নামে একটি বই প্রকাশ করতে যাচ্ছেন জনপ্রিয় এ উপস্থাপক। বইটি বাজারে বের হবে এ মাসের ৩০ তারিখ। 

এ ব্যাপারে আফ্রিদি বলেছেন মন খুলে তিনি এই বইতে অনেক কিছুই লিখেছেন, যা আগে কেউ জানত না। 

২৭ টেস্ট, ৩৯৮ ওয়ানডে ও ৯৯ টি-টোয়েন্টি ম্যাচ খেলা আফ্রিদি করেছেন সর্বমোট ১১ হাজারেরও বেশি রান। রয়েছে ৫৪০ উইকেট। পাকিস্তান জাতীয় দলকে তিন সংস্করণেই নেতৃত্ব দেয়ার সৌভাগ্য হয়েছিল আফ্রিদির। 

আন্তর্জাতিক ক্যারিয়ারের সমাপ্তি ঘটলেও এখনও খেলে যাচ্ছেন ফ্রাঞ্চাইজি ভিত্তিক টি-টোয়েন্টি লিগ। সর্বশেষ পিএসএলে মুলতান সুলতান, বিপিএলে কুমিল্লা ভিক্টোরিয়ানসের হয়ে মাঠ মাতিয়েছেন তিনি। 

এএ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়