• ঢাকা শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮, ১ পৌষ ১৪২৬

মূল একাদশে জায়গা হবে কী রোহিতের?

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৫ ডিসেম্বর ২০১৮, ২১:৪৭ | আপডেট : ০৫ ডিসেম্বর ২০১৮, ২২:০৭
অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টেস্টের ঠিক এক দিন আগে দল বেছে নিয়েছে ভারত। বুধবার টুইট করে ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রণ বোর্ড (বিসিসিআই) সম্ভাব্য ১২ সদস্যের দল ঘোষণা করেছে। প্রায় এক বছর পর দলে ফিরেছেন রোহিত শর্মা। একমাত্র স্পিনার হিসেবে রাখা হয়েছে রবিচন্দ্রন অশ্বিনকে।

বৃহস্পতিবার বাংলাদেশ সময় ভোরে অ্যাডিলেডে চার ম্যাচের টেস্ট সিরিজটি শুরু হতে যাচ্ছে। সব শেষ চলতি বছর জানুয়ারি জাতীয় দলের হয়ে টেস্ট ম্যাচে অংশ নিয়েছিলেন রোহিত। স্কোয়াডে থাকা তরুণ ব্যাটসম্যান হনুমা বিহারি সঙ্গে মূল একাদশের সুযোগ পাবার লড়াইয়ে নামতে হচ্ছে রোহিতকে।

western বিহারীর টেস্ট অভিষেক হয় সেপ্টেম্বরে ইংল্যান্ড সফরে৷ ওভালে সিরিজের শেষ টেস্টে সুযোগ পেয়ে তা কাজে লাগিয়েছিলেন অন্ধপ্রদেশের ডানহাতি অল-রাউন্ডারের৷ 

ব্যাট হাতে প্রথম ইনিংসে ৫৬ রানের ইনিংসের পর দ্বিতীয় ইনিংসে স্পিন বোলিংয়ে ৩টি উইকেট নিয়েছিলেন বিহারী৷ তার পর ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দু’ টেস্টের সিরিজে দলে জায়গা হয়নি তার৷ অ্যাডিলেডেও বিহারীর থেকে রোহিতের খেলার সম্ভাবনা বেশি৷ কারণ রোহিতের পূর্ব অভিজ্ঞতা এবং সাম্প্রতিক ফর্ম৷

তিন পেসার ও এক স্পিনার নিয়েই অ্যাডিলেড ওভালে নামছেন বিরাটরা। স্কোয়াডেও প্রথম টেস্টে সুযোগ পাননি উমেশ যাদব, রবীন্দ্র জাদেজা ও কুলদীপ যাদব। 

২০১৪ সালে শেষবার অস্ট্রেলিয়ার মাটিতে ভারতকে হারতে হয়েছিল। মহেন্দ্র সিং ধোনির ভারত তিন ম্যাচের টেস্ট সিরিজের প্রথম দু’টি ম্যাচই হারে। শেষ ম্যাচ ড্র হয়ে যায়। 

অস্ট্রেলিয়ার মাটিতে শেষ ৭০ বছর টেস্ট জেতেনি ভারত। হারের খরা কাটাতে মরিয়া বিরাট অ্যান্ড কোং। 

অন্যদিকে অস্ট্রেলিয়াও পাচ্ছে না দলের দুই প্রধান তারকা ব্যাটসম্যান স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নারকে। ‘স্যান্ডপেপার গেট’ ইস্যুতে এক বছর ক্রিকেট থেকে নির্বাসিত রয়েছেন তারা। অজিদের অভিজ্ঞ দুই সদস্য না থাকায় ইতিহাস গড়ার হাতছানি সফরকারীদের সামনে।

ভারতের ১২ সদস্যের স্কোয়াড 

বিরাট কোহলি (অধিনায়ক), মুরলী বিজয়, লোকেশ রাহুল, চেতেশ্বর পূজারা, অজিঙ্কা রাহানে, হনুমা বিহারী, রোহিত শর্মা, ঋষভ পন্থ, রবিচন্দ্রন অশ্বিন, মহম্মদ শামি, ইশান্ত শর্মা ও যসপ্রীত বুমরা।

অস্ট্রেলিয়া একাদশ 

মার্কাস হ্যারিস, অ্যারন ফিঞ্চ, উসমান খোয়াজা, শন মার্শ, ট্র্যাভিস হেড, পিটার হ্যান্ডসকম্ব, টিম পেইন (অধিনায়ক), প্যাট কামিন্স, ন্যাথান লিয়ঁ ও মিচেল স্টার্ক।

ওয়াই

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়