• ঢাকা বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
logo

মিরাজ চমকে প্রথম দিন বাংলাদেশের

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২০ অক্টোবর ২০১৬, ১১:১৪

উদীয়মান অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ নৈপুণ্যে ২ ম্যাচ সিরিজের প্রথম টেস্টের প্রথম দিন নিজেদের করে নিলো বাংলাদেশ। দিন শেষে ৯২ ওভারে ৭ উইকেট হারিয়ে ২৫৮ রান সংগ্রহ করতে সক্ষম হয়েছে ইংল্যান্ড। এর মধ্যে একাই ৫ উইকেট নিয়েছেন মিরাজ। ৩৩ ওভার বল করে ৬ মেডেনসহ ৬৪ রান দিয়ে এ ৫ উইকেট শিকার করেন তিনি। ইকোনমি রেট মাত্র ১ দশমিক ৯৩।

এ নিয়ে চতুর্থ বাংলাদেশি হিসেবে অভিষেকে টেস্ট ক্রিকেটে ৫ উইকেট শিকার করলেন মেহেদী হাসান মিরাজ।

এর আগে স্পিনার নাইমুর রহমান দুর্জয়, তাইজুল ইসলাম ও সোহাগ গাজী এ কীর্তি গড়েন।

সকালে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন ইংল্যান্ড অধিনায়ক অ্যালিস্টার কুক। চট্টগ্রামের উজ্জ্বল পরিবেশ ব্যাটিং উপযোগী হবে বলেই হয়তো এমন সিদ্ধান্ত নেন তিনি। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ম্যাচটি শুরু হয় বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায়। তবে ইংলিশ অধিনায়কের এমন ভাবনা অনর্থক করে তোলেন বাংলাদেশের স্পিনাররা। ফলে শুরুতেই ঝটকা খায় ইংল্যান্ড।

ম্যাচে ইংলিশ দূর্গে প্রথম আঘান হানেন অভিষিক্ত অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ। ৯.৫ ওভারে তার বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন বেন ডাকেট (১৪)। এর কিছুক্ষণ পরেই ইংল্যান্ড অধিনায়ককে সাজঘরের পথ দেখান সাকিব আল হাসান। ১০.২ ওভারে তার বলে বোল্ড হয়ে ফেরেন তিনি। নিজের প্রথম ওভারের দ্বিতীয় বলেই কুকের (৪) উইকেটটি তুলে নেন বিশ্বসেরা অলরাউন্ডার। এ অবস্থায় ইংলিশ শিবিরে ফের আঘাত হানেন মিরাজ। ১১.৬ ওভারে তার বলে এলবিডব্লিউর শিকার হয়ে সাজঘরে ফেরেন গ্যারি ব্যালান্স (১)।

এরপর ক্রিজে আসেন ইংলিশদের অভিজ্ঞ অলরাউন্ডার মঈল আলী। তাকে নিয়ে প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা করেন একপ্রান্ত আগলে রাখা দুর্দান্ত ফর্মে থাকা উদ্বোধনী ব্যাটসম্যান জো রুট। তবে সেই প্রতিরোধ ভেঙে দেন জ্বলতে থাকা মেহেদী হাসান মিরাজ। ২৯.২ ওভারে তার বলে সাব্বির রহমানের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন রুট (৪০)। এরই সঙ্গে চাপে পড়ে ইংল্যান্ড। এমন পরিস্থিতিতে ইংলিশ শিবিরে নিজের দ্বিতীয় আঘাত হানেন সাকিব। ৪০.৪ ওভারে তার বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন ওয়ানডে সিরিজে দ্যুতি ছড়ানো বেন স্টোকস (১৮)।

এসময় ক্রিজে আসা জনি বেয়ারস্টোকে নিয়ে প্রতিরোধ গড়ে তোলেন মঈন আলী। এ যাত্রায় ফের বাধা হয়ে দাঁড়ান মেহেদী হাসান মিরাজ। ৬৭.৬ ওভারে তার বলে উইকেটের পেছনে দাঁড়ানো মুশফিকুর রহিমের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন মঈন (৬৮)। তার আগে বেয়ারস্টোর সঙ্গে ৮৮ রানের জুটি গড়েন তিনি। এরই মধ্যে অর্ধশতক তুলে নেন মঈন। তার ৬৮ রানের ইনিংসটি ৮ চার ও ১ ছক্কায় সাজানো।

এরপর ভীষণ চাপের মধ্যেও দলকে টেনে তোলার চেষ্টা করেন জনি বেয়ারস্টো। তবে ৮১.৬ ওভারে তাকে বোল্ড করে পথের কাঁটা সরান সেই মিরাজ। এরই মধ্যে ক্যারিয়ারের ১১তম অর্ধশতক তুলে নেন বেয়ারস্টো (৫২)। ৮ চারে এ অর্ধশতক করেন ইংলিশ উইকেটরক্ষক ব্যাটসম্যান। একই সঙ্গে অনন্য কীর্তিও গড়েন তিনি। টেস্ট ক্রিকেট ইতিহাসে মাত্র দ্বিতীয় উইকেটরক্ষক হিসেবে ১ পঞ্জিকাবর্ষে ১ হাজার রান করেন বেয়ারস্টো।

শেষ পর্যন্ত দিন শেষে ৯২ ওভারে ৭ উইকেট হারিয়ে ২৫৮ রান তুলতে সক্ষম হয় ইংল্যান্ড। ক্রিজে রয়েছেন ক্রিস ওকস (৩৬) ও আদিল রশিদ (৫)। শুক্রবার তারা ম্যাচের গোড়াপত্তন করবেন।

ইংলিশদের বিপক্ষে চট্রগ্রাম টেস্টে অভিষেক হয়েছে বাংলাদেশের ৩ তরুণের। অভিষিক্তরা হলেন হার্ডহিটার ব্যাটসম্যান সাব্বির রহমান, অলরাউন্ডার মেহদি হাসান মিরাজ ও উদীয়মান পেসার কামরুল ইসলাম রাব্বি।

বাংলাদেশ একাদশ : তামিম ইকবাল, ইমরুল কায়েস, মুমিনুল হক, মাহমুদুল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম (অধিনায়ক ও উইকেটরক্ষক), সাব্বির রহমান, মেহেদি হাসান মিরাজ, শফিউল ইসলাম, তাইজুল ইসলাম ও কামরুল ইসলাম রাব্বি।

ইংল্যান্ড একাদশ : অ্যালিস্টার কুক (অধিনায়ক), বেন ডাকেট, জো রুট, গ্যারি ব্যালান্স, বেন স্টোকস, জনি বেয়ারস্টো (উইকেটরক্ষক), মঈন আলী, ক্রিস ওকস, আদিল রশিদ, গ্যারেথ বেটি এবং স্টুয়ার্ট ব্রড।

ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh