• ঢাকা বুধবার, ২৪ জুলাই ২০২৪, ৯ শ্রাবণ ১৪৩১
logo

নাবালক ফুটবলারকে নিয়ে বিধিনিষেধের বেড়াজালে স্পেন

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ০৯ জুলাই ২০২৪, ১২:০৯
স্পেন
ছবি-এএফপি

চলমান ইউরোতে স্পেনের সবচেয়ে কম বয়সী ফুটবলার হিসেবে সবাইকে মুগ্ধ করেছেন লামিনে ইয়ামাল। মাত্র ১৬ বছর বয়সে ইউরোর এক আসরে চতুর্থ স্প্যানিশ ফুটবলার হিসেবে সর্বোচ্চ তিনটি অ্যাসিস্টের কীর্তি গড়ে নাম লিখিয়েছেন ইতিহাসের পাতায়। এর আগে ২০২১ সালে দানি ওলমো, ২০১২ সালে ডেভিড সিলভা ও ২০০৮ সালে সেস ফাব্রেগাস গড়েছিলেন এই কীর্তি।

১৯৯৬ সালের পর ইউরো বা বিশ্বকাপের এক আসরে তিন বা তার বেশি গোলে সহায়তা করা প্রথম টিনএজার ইয়ামাল। ২০০৪ সালের ইউরোতে টিনএজার হিসেবে দুই গোলে সহায়তাকারী রোনালদোকেও ছাড়িয়ে গেছেন স্প্যানিশ এই স্ট্রাইকার।

রেকর্ড ভাঙা–গড়ায় ব্যস্ত স্পেনের এই ক্ষুদে ফুটবল জাদুকর এবারের ইউরোতে অভিষেকের পর থেকেই কোনো ম্যাচে পুরো সময় মাঠে খেলতে পারেননি। তার এই না খেলতে পারার পেছনের কারণটা একটু অদ্ভুতই বটে। জার্মানির শিশুশ্রম আইনে পুরো সময় দলকে সার্ভিস দিতে পারছেন না এই তরুণতুর্কী।

জার্মানির শিশুশ্রম আইন অনুযায়ী, নাবালকদের স্থানীয় সময় রাত ৮টার পরে কাজ করানো বেআইনি। তবে খেলোয়াড়দের ক্ষেত্রে সময়সীমা রাত ১১টা পর্যন্ত।

জার্মানিতে ইউরোর খেলা শুরু হচ্ছে স্থানীয় সময় রাত ৯টায়। যা শেষ হতে ১১টা পেরিয়ে যাচ্ছে। আইন অনুযায়ী, তাই ইয়ামালকে প্রতিটি ম্যাচেই তুলে নিতে বাধ্য হয়েছেন স্প্যানিশ কোচ ফুয়েন্তে। কেননা, শিশুশ্রম আইন অমান্য করলে এক ম্যাচের জন্য ৩০ হাজার পাউন্ড ফাইন দিতে হবে স্পেনের ফুটবল সংস্থাকে।

তবে ফ্রান্সের বিপক্ষে সেমিফাইনালের লড়াইয়ে আইনের কথা না ভেবে ইয়ামালকে পুরোটা সময় মাঠে রাখতে চান স্প্যানিশ কোচ লা ফুয়েন্তে।

মন্তব্য করুন

  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইউরো চ্যাম্পিয়নদের বরণে স্পেনের রাস্তায় জনসমুদ্র
ব্রিটিশদের আক্ষেপে পুড়িয়ে ইউরোপের রাজার আসনে স্পেন 
ইউরোর শিরোপা জিতবে কে, স্পেন নাকি ইংল্যান্ড
উজ্জীবিত ইংল্যান্ডের মুখোমুখি অপরাজিত স্পেন