• ঢাকা শনিবার, ১৩ জুলাই ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১
logo

লজ্জার হারের পর দুর্দান্ত কামব্যাক ভারতের

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ০৭ জুলাই ২০২৪, ২০:৪৯
ভারত-জিম্বাবুয়ে
ছবি-এএফপি

পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে বিশ্বচ্যাম্পিয়নদের হারিয়ে চমক দিয়েছিল জিম্বাবুয়ে। কিন্তু সেই হারটা হয়তো মেনে নিতে পারেননি গিল-রিঙ্কুরা। তাই দ্বিতীয় ম্যাচেই স্বাগতিকদের রীতিমতো উড়িয়ে দিয়েছে ভারত। ১০০ রানের জয়ে ১-১ ব্যবধানে সিরিজে সমতা এনেছে সফরকারীরা।

রোববার (৭ জুলাই) আগে ব্যাট করে জিম্বাবুয়েকে ২৩৪ রানের পাহাড় সমান লক্ষ্য দেয় ভারত। জবাব দিতে নেমে ১৩৪ রানেই গুটিয়ে যায় স্বাগতিকরা। এতে ১০০ রানের জয় পায় ভারত।

বড় লক্ষ্য তাড়া করতে নেমে শুরুটা ভালো হয়নি রোডেশিয়ানদের। দলীয় ৭২ রানেই পাঁচ উইকেট হারায় তারা। ব্যাটিং বিপর্যয় সামলে উঠতে না পেরে ৮ বলে হাতে থাকতেই ১৩৪ রানে অল-আউট হয় জিম্বাবুয়ে। স্বাগতিকদের হয়ে সর্বোচ্চ ৪৩ রান করেন ওয়েসলি মাধেভেরে। শেষ দিকে ২৬ বলে ৩৩ রানের ইনিংস খেলে লড়াই করেন লুক জঙ্গি।

ভারতের হয়ে তিনটি করে উইকেট শিকার করেন মুকেশ কুমার এবং আভেশ খান। এ ছাড়াও রবি বিষ্ণু দুটি এবং এক উইকেট নেন ওয়াসিংটন সুন্দর।

এর আগে টস জিতে ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালো হয়নি ভারতের। ৪ বলে ২ রান করে শুরুতেই ফিরেছেন শুভমান গিল। তবে রুতুরাজ গায়কোয়াড়কে সঙ্গে নিয়ে ব্যাট চালাতে থাকেন অভিষেক শর্মা।

৩৩ বলে ব্যক্তিগত ফিফটি এবং ৪৬ বলে সেঞ্চুরি তুলে নেন এই তরুণ ব্যাটার। নিজের দ্বিতীয় আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচেই সেঞ্চুরি করলেন অভিষেক। এ দিন বেশ কিছু রেকর্ড গড়েছেন তিনি।

সবচেয়ে কম ম্যাচ খেলে ভারতের হয়ে টি-টোয়েন্টিতে সেঞ্চুরির রেকর্ড গড়েছেন। এর আগে দীপক হুদা নিজের তৃতীয় ম্যাচে ভারতের হয়ে টি-টোয়েন্টিতে সেঞ্চুরি করেছিলেন। তাছাড়া বয়সের হিসেবে চতুর্থ কম বয়সী ক্রিকেটার হিসেবে ভারতের হয়ে এই সংস্করণে সেঞ্চুরি করলেন তিনি।

অভিষেক ১০০ করে সাজঘরে ফিরলেও রানের চাকা থামেনি। উইকেটে এসেই আক্রমণাত্মক খেলেছেন রিঙ্কু সিং। ২২ বলে ৪৮ রানে অপরাজিত ছিলেন তিনি। অন্য প্রান্তে রুতুরাজের ৪৭ বলে ৭৭ রানের ইনিংসে ভর করে ২৩৪ রানের বড় পুঁজি পায় ভারত।

মন্তব্য করুন

  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পাকিস্তানে খেলতে না গেলে ভারতকে ছাড়াই হবে চ্যাম্পিয়নস ট্রফি!
টালমাটাল অবস্থায় পাকিস্তানের ক্রিকেট
শ্রীলঙ্কা সফরের সূচি ঘোষণা ভারতের
ভারত থেকে ২৭৩ কোটি টাকার ডিজেল কিনবে সরকার