• ঢাকা শনিবার, ১৩ জুলাই ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১
logo

হাতে বল লাগলেও যে নিয়মে পেনাল্টি পায়নি জার্মানি

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ০৬ জুলাই ২০২৪, ১৪:৩৫
ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ
ছবি-এএফপি

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শেষ আটের প্রথম ম্যাচে ফুটবল বিশ্বকে রোমাঞ্চকর একটি লড়াই উপহার দিয়েছে স্পেন এবং জার্মানি। তবে শেষ হাসিটা তোলা ছিল স্পেনের জন্য। এই ম্যাচে রেফারি অ্যান্থনি টেলরের একটি বিতর্কিত সিদ্ধান্ত নিয়ে বেশ সমালোচনার সৃষ্টি হয়েছে।

ম্যাচের ১০৫ মিনিটে জামাল মুসিয়ালার নেওয়া শট হাতে লাগে স্পেন ডিফেন্ডার মার্ক কুকুরেয়ার। সঙ্গে সঙ্গে মুসিয়ালা রেফারিদের দিকে ছুটে যান পেনাল্টির আবেদন নিয়ে। তবে রেফারি অ্যান্টনি টেইলর ইশারা দিয়ে বুঝিয়ে দেন এটা পেনাল্টি না।

ভিএআর চেক করেও নিজের সিদ্ধান্ত বদলাননি রেফারি। যা নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে সমালোচনার ঝড় বইছে। কিন্তু প্রশ্ন উঠছে উয়েফার আইন কী বলে এই সিদ্ধান্ত নিয়ে।

উয়েফার নিয়ম বলছে রেফারির সঠিক সিদ্ধান্তই নিয়েছেন। কুকেরেয়ার হাতে যখন বল লাগে তখন হাতের অবস্থান ছিল নিজের শরীরের সঙ্গে লম্বালম্বি। এমন অবস্থানে থাকলে পেনাল্টি দেওয়া হবে না বলেই টুর্নামেন্ট শুরুর আগে জানিয়ে দিয়েছিলেন উয়েফা রেফারি প্রধান রোবের্তো রোসেত্তি।

কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেওয়ার পর সংবাদ সম্মেলনে রেফারির সিদ্ধান্তের সমালোচনা করেছেন জার্মান কোচ ইউলিয়ান নাগলসমানও। গোলের পথে থাকা বল প্রতিপক্ষের হাতে লাগলেও কীভাবে হ্যান্ডবল হয় না, সেই প্রশ্ন তুলেছেন তিনি।

নাগলসমান বলেছেন, এটা নিয়ে বেশি কথা বলতে চাই না। তবে লক্ষ্যটি কী (বলের ও হ্যান্ডবল করেছেন যিনি), সেটি মূল্যায়ন করলে ভালো হতো। ধরুন কেউ গ্যালারির দিকে শট নিলো এবং বল কারও হাতে লাগল সেটি কিন্তু পেনাল্টি নয়। ফুটবলে এটি সম্ভব না। কিন্তু বল যখন পরিষ্কারভাবে গোলের পথে ছিল এবং হাতে লাগল, তখন লক্ষ্য নিয়ে কথা বলা অর্থহীন।

মুসিয়ালার শটের ব্যাখ্যা করে এই জার্মান কোচ বলেন, শটের লক্ষ্য কোন দিকে ছিল, সেটি দেখতে হবে। আমাদের কফি এনে দেওয়ার জন্য ৫০টি রোবট আছে। তাই ক্রস, শট কোন দিকে যাচ্ছে, সেসব বিচারের জন্যও এআই (কৃত্রিম বুদ্ধিমত্তা) থাকা উচিত। এটা বেশ সহজ। শট কোন দিকে যাচ্ছিল, সেটা সত্যিই দেখতে হবে।

এদিকে ইএসপিএনের জেনারেল এডিটর ডেল জনসন পেনাল্টি না দেওয়ার বিষয়টি খোলাসা করতে উদাহরণ স্বরূপ টেনে আনেন জার্মানির বিপক্ষে ডেনমার্কের ম্যাচটিকে। যে ম্যাচে ভিএআর রেফারি ছিলেন অ্যাটওয়েল। জার্মানির ডেভিড রাউমের ক্রস ডেনিশ ডিফেন্ডার জোয়াকিম অ্যান্ডারসনের হাতে লাগলে পেনাল্টির সিদ্ধান্ত দিয়েছিলেন তিনি।

কিন্তু কুকুরেল্লার ক্ষেত্রে দেননি। কারণ, উয়েফার নিয়ম বলছে, হাত যদি তোলা অবস্থায় (অনুভূমিক) থাকে তবে সেটি বলের গতিপথে বাধা সৃষ্টি করে, তখন রেফারি কিংবা ভিএআর এর স্পটকিক নেওয়ার নির্দেশ দেওয়া উচিত।

উয়েফা যদি মনে করত, অ্যাটওয়েল ডেনমার্ক-জার্মানি ম্যাচে পেনাল্টির সিদ্ধান্ত দিয়ে ভুল করেছেন তবে কোয়ার্টার ফাইনাল ম্যাচে তিনি একই দায়িত্বে থাকতেন না।

মন্তব্য করুন

  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (১২ জুলাই)
স্পেনের চতুর্থ নাকি ইংল্যান্ডের প্রথম, পরিসংখ্যান কি বলছে?
ভিএআর ফুটবলের সৌন্দর্য নষ্ট করছে: ডাচ কোচ কুমান
নেদারল্যান্ডসকে হারিয়ে ইউরোর ফাইনালে ইংল্যান্ড