• ঢাকা বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবণ ১৪৩১
logo

২০২৬ বিশ্বকাপে সবচেয়ে বেশি ম্যাচ পাচ্ছে যে দুই স্টেডিয়াম

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ২১ জুন ২০২৪, ১৯:০৩
ফুটবল বিশ্বকাপ ২০২৪
ছবি- সংগৃহীত

২০২৬ ফুটবল বিশ্বকাপ আয়োজন করার জন্য অনুমোদন পেয়েছে তিনটি দেশ। যেখানে রয়েছে কানাডা, যুক্তরাষ্ট্র এবং মেক্সিকো। আসন্ন এই টুর্নামেন্টে মোট ১০৪টি ম্যাচ অনুষ্ঠিত হবে। তবে সবচেয়ে বেশি ম্যাচ আয়োজন করা সুযোগ পেয়েছে যুক্তরাষ্ট্র।

গ্রুপ পর্বের ১০ ম্যাচসহ ১৩টি ম্যাচ আয়োজনের দায়িত্ব পেয়েছে কানাডার দুই শহর টরেন্টো ও ভ্যানকুবার। কানাডার সমান মেক্সিকোও ১৩টি ম্যাচ আয়োজন করবে। মেক্সিকো সিটি, গুয়াদালজারা ও মনেটেরিতে হবে খেলা। আর বাকি ৭৮টি ম্যাচ অনুষ্ঠিত হবে যুক্তরাষ্ট্রের ১১টি শহরে।

মেক্সিকোর ১৩টি ম্যাচের মধ্যে সবচেয়ে বেশি ম্যাচ আয়োজনের সুযোগ পেয়েছে দেশটির আজকেতা স্টেডিয়ামের। ২০২৬ বিশ্বকাপের উদ্বোধনীসহ মোট পাঁচটি ম্যাচ হবে আজকেতায়।

মেক্সিকোর এই বিখ্যাত স্টেডিয়ামে ১৯৭০ ও ১৯৮৬ বিশ্বকাপের ফাইনাল ছাড়াও সবমিলিয়ে আরও ১৭টি ম্যাচ হয়েছে। এই স্টেডিয়ামেই ১৯৭০ বিশ্বকাপে ফাইনালে ইতালিকে ৪-১ গোলে হারিয়েছিল ব্রাজিল, পেলে জিতেছিলেন তার তৃতীয় বিশ্বকাপ।

একই ভেন্যুতে শ্রেষ্ঠত্বে পূর্ণতা দিয়েছিলেন আর্জেন্টাইন কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনা। কিংবদন্তি পেলের বিশ্বকাপ জয়ের ১৬ বছর পর এই স্টেডিয়ামে ম্যারাডোনা আর্জেন্টিনাকে বিশ্বকাপ জিতিয়েছেন।

এর আগে ১৯৯৪ বিশ্বকাপ আয়োজন করেছিল যুক্তরাষ্ট্র। তবে সেই বিশ্বকাপের কোনো স্টেডিয়ামে হবে না আগামী বিশ্বকাপের কোনো ম্যাচ। ৮২ হাজার ৫০০ দর্শক ধারণ ক্ষমতার মেটলাইফ স্টেডিয়ামে এই প্রথম হতে যাচ্ছে বিশ্বকাপের ম্যাচ।

বৃহৎ এই ভেন্যুতে ফাইনাল ছাড়াও আসন্ন আসরের মোট সাতটি ম্যাচ রয়েছে। ফলে ২০২৬ বিশ্বকাপে সবচেয়ে বেশি ম্যাচ আয়োজন করার সুযোগ পাচ্ছে মেক্সিকোর আজকেতা এবং যুক্তরাষ্ট্রের মেটলাইফ স্টেডিয়াম।

মন্তব্য করুন

  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অবসরে ফ্রান্সের বিশ্বকাপজয়ী তারকা
ইউরো ফাইনালে যে ৪ ফুটবলার হতে পারেন তুরুপের তাস
শেষের অপেক্ষায় বিশ্ব ফুটবলে ডি মারিয়া অধ্যায়
বিয়ে করলেন ক্রিকেটার রিশাদ, পাত্রী কে?