• ঢাকা বুধবার, ২৪ জুলাই ২০২৪, ৯ শ্রাবণ ১৪৩১
logo

সুপার এইটের ম্যাচ বৃষ্টিতে ভেস্তে গেলে যা হবে

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ১৯ জুন ২০২৪, ১৫:০৪
বাংলাদেশ
ছবি : সংগৃহীত

বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে কীভাবে টি-টোয়েন্টি বিশ্বকাপে ম্যাচের ফল নির্ধারণ করা হবে, তা আগেই জানিয়ে দিয়েছিল বিশ্ব ক্রিকেটের নিয়ন্তা সংস্থা-আইসিসি। তবে বিশ্বমঞ্চে সুপার এইটের লড়াইয়ের আগে ফের আলোচনায় বেরসিক বৃষ্টি প্রসঙ্গ। গ্রুপ পর্বে বৃষ্টি বাধায় মাঠে গড়ায়নি বেশ কয়েকটি ম্যাচ। পরিত্যক্ত হয়েছিল ম্যাচগুলো। এবার সুপার এইটেও একই শঙ্কা আছে। সেই তালিকায় বাংলাদেশের ম্যাচ তিনটিও আছে।

টি-টোয়েন্টি বিশ্বকাপে শেষ আটের সবগুলো ম্যাচই ওয়েস্ট ইন্ডিজে হবে। তবে অংশগ্রহণকারী দলগুলোকে চোখ রাঙাচ্ছে সেখানকার বৈরী আবহাওয়া। ক্যারিবিয়ান অঞ্চলের বার্বাডোজ, সেন্ট লুসিয়া, সেন্ট ভিনসেন্ট এবং অ্যান্টিগায় সুপার এইটের ম্যাচগুলো হবে। জুনের বাকি দিনগুলো এই ৪ জায়গাতেই বৃষ্টি সম্ভাবনা আছে।

স্থানীয় আবহাওয়া দপ্তর সূত্র বলছে, ব্রিজটাউনের আকাশ আগামী কয়েকদিন কালো মেঘে ঢাকা থাকবে। শুক্রবার (২১ জুন) অতিবৃষ্টির সম্ভাবনাও আছে। এই ভেন্যুতে ওইদিন ম্যাচ খেলবে ভারত-আফগানিস্তান। আগামী সপ্তাহজুড়ে শেষ আটের বাকি তিন ভেন্যুতেও বৃষ্টির জোর সম্ভাবনার কথা জানাচ্ছে পূর্বাভাস-বিষয়ক ওয়েবসাইট ‘অ্যাকুওয়েদার’।

বৃষ্টিতে সুপার এইটের ম্যাচ পরিত্যক্ত হলে যা হবে

চলতি বিশ্বকাপে শুধু প্রথম সেমিফাইনাল এবং ফাইনালের জন্য রিজার্ভ ডে রাখা হয়েছে। তবে দ্বিতীয় সেমিফাইনালের জন্য কোনো রিজার্ভ ডে নেই। মূলত আইসিসির প্লেয়িং কন্ডিশন অনুযায়ী ম্যাচটি নির্ধারিত। এই ম্যাচটি পরিত্যক্ত হলে পয়েন্ট টেবিলের ভিত্তিতে ফাইনালিস্ট নির্ধারিত হবে।

এদিকে সুপার এইটের জন্যও কোনো রিজার্ভ ডে’র ব্যবস্থা নেই। ফলে ম্যাচ কোনো কারণে পরিত্যক্ত হলে দুই দলই একটি করে পয়েন্ট পাবে। এতে ফের সমীকরণের মারপ্যাঁচে পরতে পারে বিশ্বকাপের ফেবারিট দলগুলো।

অন্যদিকে বৃষ্টি বাগড়ায় খেলায় বিঘ্ন হলে ফল নির্ধারণের জন্য প্রতিটি দলকে ন্যূনতম ৫ ওভার খেলতে হবে। তবে সেমিফাইনাল ও ফাইনালের ক্ষেত্রে তা হবে ১০ ওভার। আর রিজার্ভ ডে নেই এমন ম্যাচে আবহাওয়ার পরিস্থিতি বিবেচনায় ডিএলএস পদ্ধতিতে ফল নির্ধারণ করা হবে।

উল্লেখ্য, আগামী ১৯ জুন থেকে শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইট পর্ব। সুপার এইটে দুই গ্রুপের শীর্ষ দুটি দল সেমিফাইনালে উঠবে। গ্রুপ-১ এর শীর্ষ দল ২ নম্বর গ্রুপের রানার্স-আপ দলের সঙ্গে খেলবে। অন্যদিকে ১ নম্বর গ্রুপের দ্বিতীয় দলের বিপক্ষে খেলবে ২ নম্বর গ্রুপের চ্যাম্পিয়নরা।

এই পর্বে গ্রুপ-১’তে বাংলাদেশের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া, ভারত এবং আফগানিস্তান। এ ছাড়া গ্রুপ-২ থেকে দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ এবং যুক্তরাষ্ট্র সুপার এইটে খেলবে। এর আগে, বেরসিক বৃষ্টি বাগড়ায় গ্রুপ পর্বের চারটি ম্যাচ পরিত্যক্ত হয়।

আগামী ২১ জুন অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপে সুপার এইট পর্ব শুরু করবে বাংলাদেশ। ২২ জুন রাতে নিজেদের দ্বিতীয় ম্যাচে ভারতের মুখোমুখি হবে টাইগাররা। ২৫ জুন সকালে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে সুপার এইট পর্ব শেষ করবে বাংলাদেশ।

মন্তব্য করুন

  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যাত্রীবাহী ট্রেন চলাচল নিয়ে সিদ্ধান্ত বুধবার
বাস, ট্রেন ও মেট্রোরেল চলাচল নিয়ে যা জানা গেল
আরব আমিরাতে বাংলাদেশিদের ভিসা বন্ধ
ডিএমপির ৮ থানার ওসি বদলি