• ঢাকা রোববার, ১৪ জুলাই ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১
logo

আচরণবিধি ভাঙায় তানজিমের শাস্তি

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ১৯ জুন ২০২৪, ০৯:১৯
তানজিম
ছবি : সংগৃহীত

৪ ওভার হাত ঘুরিয়ে ৭ রান খরচায় ৪ উইকেট শিকার করেন তানজিম হাসান সাকিব। ২১ ডট বল দিয়ে রেকর্ডে নাম লেখান তরুণ এই পেসার। এর মধ্যে দুটি মেইডেনও ছিল। তার দুর্দান্ত এই স্পেলে নেপালকে রীতিমত গুটিয়ে দেয় বাংলাদেশ। সেই সঙ্গে লাল-সবুজের প্রতিনিধিদের সুপার এইটে টেনে নেন।

কিংসটাউনে নেপালের অধিনায়ক রোহিত পৌড়েলের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়ে জড়িয়ে পড়েছিলেন তানজিম। যে কারণে তার বিরুদ্ধে আইসিসির কোড অব কন্ডাক্ট ভঙ্গ করার অভিযোগ আনা হয়েছে। আচরণবিধির লেভেল-১ ধারা ভঙ্গ করায় তাকে ম্যাচ ফি'র ১৫ শতাংশ অর্থ জরিমানা করা হয়েছে। সেই সঙ্গে ডিমেরিট পয়েন্টও দেওয়া হয়েছে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, নেপালের বিপক্ষে বাংলাদেশের এই পেসার আইসিসির কোড অব কন্ডাক্টের ২ দশমিক ১২ নম্বর ধারা ভেঙেছেন। বল করার পর তানজিম নেপাল অধিনায়ক রোহিত পৌড়েলের দিকে আক্রমণাত্মকভাবে এগিয়ে যান এবং অযাচিত শারীরিক ভঙ্গি করেন। এ কারণে তাকে ম্যাচ ফি'র ১৫ শতাংশ অর্থ জরিমানার পাশাপাশি একটি ডিমেরিট পয়েন্ট দিয়েছে আইসিসি।

খেলোয়াড় এবং খেলোয়াড়দের সাপোর্ট স্টাফদের জন্য আইসিসি আচরণবিধির ২ দশমিক ১২ ধারায় বলা হয়েছে, ‘আন্তর্জাতিক ম্যাচে খেলোয়াড়, সাপোর্ট স্টাফ, আম্পায়ার, ম্যাচ রেফারি কিংবা অন্য কারও (দর্শকও) প্রতি অযাচিত শারীরিক ভঙ্গি’ দেখালে তিনি দোষী সাব্যস্ত হবেন।

এদিকে শাস্তি মেনে নেওয়ায় আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন মনে করেননি ম্যাচ রেফারি রিচি রিচার্ডসন।

অন্যদিকে ম্যাচ শেষে নেপালের অধিনায়ক রোহিত জানিয়েছিলেন, ‘আমাদের মধ্যে কিছুই হয়নি। সে এগিয়ে এসে আমাকে (বল) মারতে বলেছিল। আমি বলেছি, যাও বল করো। এ ছাড়া আর কিছুই হয়নি।’

লাল-সবুজের হয়ে সাতটি ওয়ানডে ও ১০টি টি-টোয়েন্টি খেলা এই পেসার এবারই প্রথম কোনো ডিমেরিট পয়েন্ট পেলেন।

মন্তব্য করুন

  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
এলডিসিতে বাংলাদেশকে বেশি মনোযোগী হওয়ার পরামর্শ ইইউর
পার্লারের আড়ালে অনৈতিক কর্মকাণ্ড, মালয়েশিয়ায় বাংলাদেশিসহ আটক ৫৬
রাষ্ট্রপতির সঙ্গে রেড ক্রিসেন্ট সোসাইটির নবনির্বাচিত কমিটির সদস্যদের সাক্ষাৎ
ট্রাম্পের ওপর হামলায় উদ্বেগে-নিন্দা জানিয়েছে বাংলাদেশ