• ঢাকা বুধবার, ২৪ জুলাই ২০২৪, ৯ শ্রাবণ ১৪৩১
logo

যুক্তরাষ্ট্রের বিপক্ষে ড্র করে কোপার প্রস্তুতি শেষ ব্রাজিলের

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ১৩ জুন ২০২৪, ০৯:০২
ব্রাজিল
ছবি-এএফপি

আর মাত্র কয়েক দিন পরই মাঠে গড়াতে যাচ্ছে দক্ষিণ আমেরিকার বিশ্বকাপ খ্যাত টুর্নামেন্ট কোপা আমেরিকার ৪৮তম আসর। এই টুর্নামেন্টকে সামনে রেখে প্রীতি ম্যাচ খেলে নিজেদের শক্তি যাচাই করছে দলগুলো। নিজেদের শেষ প্রীতি ম্যাচে যুক্তরাষ্ট্র সঙ্গে ড্র করে কোপা আমেরিকার প্রস্তুতি সম্পন্ন করেছে ব্রাজিল।

বৃহস্পতিবার (১৩ জুন) ভোরে যুক্তরাষ্ট্রের বিপক্ষে ১-১ গোলের ব্যবধানে ড্র করে ব্রাজিল। পরিসংখ্যানে এগিয়ে থাকলে এদিন রদ্রিগোর এক গোলে সন্তুষ্ট থাকতে হয়েছে সেলেসওদের।

এদিন ম্যাচের শুরুতেই এগিয়ে যায় ব্রাজিল। ১৭তম মিনিটে দলকে এগিয়ে নেন রদ্রিগো। তবে সেই ব্যবধান ধরে রাখতে পারেনি তারা। ২৬তম মিনিটে গোল শোধ করেন ক্রিস্টিয়ান পুলিসিক।

যুক্তরাষ্ট্রের বিপক্ষে ২০ ম‍্যাচে এটাই ব্রাজিলের প্রথম ড্র। হার কেবল একটি, ১৯৯৮ সালে। বাকি ১৮ ম‍্যাচেই জিতেছে পাঁচবারের বিশ্ব চ‍্যাম্পিয়নরা।

টার্নারের ১১ সেভের সুবাদে আরেকটি হার এড়িয়েছে যুক্তরাষ্ট্র। তবে পোস্টের নিচে ব‍্যস্ত দিন কেটেছে আলিসনেরও। ব্রাজিল গোলরক্ষক করেছেন ছয় সেভ।

ম‍্যাচের শুরুটা ছিল পাগলাটে। প্রথম ১২টি দুটি দারুণ সেভ করেন আলিসন। এর বাইরে ইউনুস মুসার একটি শট ক্রসবার কাঁপিয়ে ব্রাজিল গোলরক্ষকের পিঠে লেগে বিস্ময়করভাবে কোনোমতে জাল এড়িয়ে যায়।

যুক্তরাষ্ট্রের ভুলেই বদলে যায় ম‍্যাচের চিত্র। টার্নারের গোল কিকেই বিপজ্জনক জায়গায় বল পেয়ে যান রাফিনিয়া। তার কাছ থেকে বল পেয়েই বাঁদিক থেকে জাল খুঁজে নেন রদ্রিগো।

নয় মিনিট পর সমতা ফেরায় যুক্তরাষ্ট্র। ডি বক্সের মাত্র ১ গজ দূরে জোয়াও গোমেসের ফাউলে ফ্রি কিক পায় স্বাগতিকরা। সেটা থেকেই আন্তর্জাতিক ফুটবলে নিজের ২৯তম গোলটি করেন পুলিসিক।

৬৫তম মিনিটে মাঠে নামার পাঁচ মিনিট পরে টার্নারকে কঠিন পরীক্ষা ফেলেন ব্রাজিলের এই নতুন সেনসেশন। ওয়েস্টন ম‍্যাককেনির নৈপুণ‍্যে প্রতি আক্রমণে যাওয়া যুক্তরাষ্ট্রেক প্রায় এগিয়েই নিচ্ছলেন পুলিসিক। কিন্তু বাঁহাত বাড়িয়ে বলের জালে যাওয়া ঠেকান আলিসন।

৭৪তম মিনিটে রদ্রিগোর শট বাঁহাত দিকে ঠেকিয়ে দেন টার্নার। নয় মিনিট পর খুব কাছ থেকে ব্রেন্ডন অ‍্যারনসনের শট ঠেকিয়ে সমতা ধরে রাখেন আলিসন।

আগামী ২৪ জুন কোস্টা রিকার বিপক্ষে ম্যাচ দিয়ে কোপা আমেরিকা অভিযান শুরু করবে ব্রাজিল। ‘ডি’ গ্রুপে তাদের অন্য দুই প্রতিপক্ষ প্যারাগুয়ে ও কলম্বিয়া।

মন্তব্য করুন

  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কোটা আন্দোলন ও ছাত্রলীগ ইস্যুতে যা জানাল যুক্তরাষ্ট্র
নিজ দেশের নাগরিকদের বাংলাদেশ ভ্রমণে সতর্ক করল যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়া
কোটা আন্দোলন নিয়ে মার্কিন প্রতিক্রিয়ার প্রতিবাদ জানাল সরকার
কোটা আন্দোলনকারীদের ওপর সহিংসতায় যুক্তরাষ্ট্রের নিন্দা