• ঢাকা শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১
logo

বড় হার দিয়ে বিশ্বকাপ বাছাই শেষ বাংলাদেশের

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ১২ জুন ২০২৪, ০১:৪৮
বিশ্বকাপ ফুটবল
ছবি: সংগৃহীত

লেবাননের কাছে ৪-০ গোলে ধরাশয়ী বাংলাদেশ। এর আগে ঘরের মাঠে লেবাননের বিপক্ষে প্রথম লেগে ১-১ গোলে ড্র করেছিল। এবার কাতারের খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে দ্বিতীয় লেগে জয়ের স্বপ্নে মাঠে নেমেছিলেন জামাল ভূঁইয়ারা।

তবে নিজের ক্যারিয়ারের শেষ ম্যাচে বাংলাদেশকে একাই ধসিয়ে দিয়ে গেলেন লেবাননের অধিনায়ক হাসান মাতুক। তার হ্যাটট্রিকে বাংলাদেশ হেরেছে ৪-০ গোলে।

ম্যাচের শুরুতেই বাংলাদেশ পেনাল্টি উপহার দেয় লেবাননকে। লেবাননের কর্নার নেয়ার সময় ফাউল করেন শাকিল হোসেন। পেনাল্টির বাঁশি বাজানমালয়েশিয়ান রেফারি রাইজাল। পেনাল্টি থেকে গোল করতে ভুল করেননি হাসান মাতুক। এরপর মরিয়া হয়ে বাংলাদেশে, সমতায় ফিরতে মরিয়া হয়ে ওঠে তারা। কাউন্টার অ্যাটাক থেকে গোলের চেষ্টা করছিলেন হাভিয়ের কাবরেরার শিষ্যরা। তবে রাকিব-মোরসালিনরা ভাঙতে পারেননি লেবাননের রক্ষণ দেয়াল।

প্রথমার্ধের যোগ করা সময়ে (৪৭) ব্যবধান দ্বিগুণ করে লেবানন। নাসারের বাড়ানো ক্রস বক্সের মধ্যে পেয়ে যান নাদের মাতার। সামনে ছিলেন শাকিল হোসেন, পেছনে তপু বর্মণ। দুই ডিফেন্ডারের মাঝ দিয়েই টপ কর্নারে বল জালে জড়িয়ে দেন তিনি। কিছুই করার ছিল না মিতুল মারমার।

দ্বিতীয়ার্ধের শুরুতেই পিছিয়ে যায় বাংলাদেশ। ৫০ মিনিটে হাসান মাতুক করেন দলের তৃতীয় এবং নিজের দ্বিতীয় গোল । করিম দারবেশের কাটব্যাক থেকে প্লেসিং শটে বল জালে জড়ান তিনি ঘরের মাঠে বাংলাদেশের পারফরম্যান্স যতটাই দুর্দান্ত ছিল।আজ অ্যাওয়ে ম্যাচে ছিল ততটাই বিবর্ণ। পুরো ম্যাচে কোনো পরিকল্পনাই কাজে লাগেনি বাংলাদেশের।

গোলের সেরা সুযোগ পেয়েছিল বাংলাদেশ ঠিক ৫৮ মিনিটে । তিন ডিফেন্ডারের মাঝ দিয়ে ব্যাক পাস দিয়ে রাকিবকে বল দেন মোরসালিন। ক্রসবারে উপর দিয়ে যায় ফাঁকায় থাকা রাকিবের শট ।

হাসান মাতুক হ্যাটট্রিক পূরণ করেন ৬০ মিনিটে। বক্সে ঢুকে ডান পায়ের জোরালো কোনাকুনি শটে হ্যাটট্রিক পূর্ণ করেন। হ্যাটট্রিক করেই মাঠ ছাড়েন ১৮ বছর ধরে খেলা এই ফরোয়ার্ড। এরই সঙ্গে ক্যারিয়ারে শেষ ম্যাচটিও খেলে ফেললেন। সতীর্থরা দারুণ সম্ভাষণ জানিয়ে বিদায়টা স্মরণীয় করে রাখলেন তিনি।

হার যখন নিশ্চিত তখন ম্যাচে বেশ কিছু পরিবর্তন এনে দল নিয়ে পরীক্ষা চালিয়ে দেখলেন কোচ কাবরেরা। জামালের বদলে মাঠে নামেন শাহরিয়ার ইমন। উইং দিয়ে আক্রমণ করার চেষ্টা করেন ইমন। তবে সফল হতে পারেননি। শেষের দিকে নামেন বিশ্বনাথ ঘোষ, কাজেম শাহ ও রফিকুল ইসলাম।

১৩ এর আগে ২০১১ সালের ২৩ জুলাইয়ে ২০১৪ বিশ্বকাপ বাছাইয়ে অ্যাওয়ে ম্যাচে লেবাননের কাছে ৪ গোলে বিধ্বস্ত হয়েছিল বাংলাদেশ। বছর পর আবারও লেবাননের কাছে বড় হার নিয়েই মাঠ ছাড়তে হলো বাংলাদেশকে।

দল ৪-০ গোলে পিছিয়ে থাকার পরও পুরাটা সময়ই সমর্থকরা গলা ফাটিয়েছেন প্রিয় দলের জন্য। এই ম্যাচে পাওয়া না পাওয়ার হিসেব কষলে শুধু সমর্থকদের ভালোবাসাই যোগ হবে বাংলাদেশের প্রাপ্তির খাতায়। হারলেও পুরো ম্যাচেই বাংলাদেশক পেয়েছে সমর্থকরা অকুণ্ঠ সমর্থন।

মন্তব্য করুন

  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ব্রাজিলের কিংবদন্তি ফুটবলারের ৫ লাখ ইউরো চুরি
আগামী ওয়ানডে বিশ্বকাপেও খেলবেন রোহিত-কোহলি
অলিম্পিক ফুটবলে সন্ধ্যায় মাঠে নামছে আর্জেন্টিনা ও স্পেন
আর্জেন্টাইন ফুটবলারদের বিরুদ্ধে ফিফার তদন্ত শুরু