• ঢাকা সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১
logo

ইউরো ২০২৪ সম্পর্কে যা জানা দরকার

ডয়চে ভেলে

  ১১ জুন ২০২৪, ১৬:০১
বাংলাদেশ
ছবি- সংগৃহীত

আগামী শুক্রবার (১৪ জুন) জার্মানিতে ইউরোপীয় ফুটবল চ্যাম্পিয়নশিপ শুরু হচ্ছে। চলবে ১৪ জুলাই পর্যন্ত। ২০০৬ সালে বিশ্বকাপ আয়োজনের পর এটিই জার্মানিতে অনুষ্ঠিত হতে যাওয়া সবচেয়ে বড় ক্রীড়া প্রতিযোগিতা।

বুকমেকাররা এবার চ্যাম্পিয়ন হওয়ার দৌড়ে ইংল্যান্ডকে সবচেয়ে এগিয়ে রেখেছেন। গতবার তারা রানার-আপ হয়েছিল। ইংল্যান্ডের পর ফেভারিট বিশ্বকাপের রানার-আপ ফ্রান্স ও আয়োজক দেশ জার্মানি। ইউরোর বর্তমান চ্যাম্পিয়ন ইতালি আছে ষষ্ঠ স্থানে।

ফিফা র‍্যাঙ্কিংয়ে ইউরোতে অংশ নেওয়া দেশগুলোর মধ্যে সবার উপরে আছে ফ্রান্স (২)। এরপর আছে বেলজিয়াম (৩), ইংল্যান্ড (৪) ও পর্তুগাল (৬)। জার্মানির র‍্যাঙ্কিং ১৬। সে হিসেবে ইউরোপের নবম সেরা দল তারা। র‍্যাঙ্কিংয়ে সবার নিচে থাকা দেশ জর্জিয়া (৭৫)।

মোট ২৪টি দেশ ৬ গ্রুপে ভাগ হয়ে প্রতিযোগিতায় অংশ নিচ্ছে। চার দেশের একেকটি গ্রুপ থেকে প্রথম দুটি দল শেষ ষোলোতে যাবে। এ ছাড়া প্রতিটি গ্রুপে তৃতীয় স্থান পাওয়া দেশগুলোর মধ্যে পয়েন্ট বিবেচনায় সেরা চার দেশও শেষ ষোলোতে যাবে। কোনো গ্রুপে প্রথম দুটো দলের পয়েন্ট সমান হলে নিজেদের মধ্যে খেলার ফল বিবেচনায় প্রথম, দ্বিতীয় ঠিক করা হবে।

১০টি স্টেডিয়ামে ৫১টি ম্যাচ অনুষ্ঠিত হবে। বার্লিনের অলিম্পিয়া স্টেডিয়াম (আসনসংখ্যা ৭১ হাজার), মিউনিখ (৬৬ হাজার) ও ডর্টমুন্ডে (৬২ হাজার) সর্বোচ্চ ছয়টি ম্যাচ হবে। মিউনিখে উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে জার্মানি ও স্কটল্যান্ড। ফাইনাল হবে বার্লিনে।

পাঁচটি করে ম্যাচ হবে স্টুটগার্ট (আসনসংখ্যা ৫১ হাজার), হামবুর্গ (৪৯ হাজার), ড্যুসেলডর্ফ (৪৭ হাজার), ফ্রাঙ্কফুর্ট (৪৭ হাজার) ও কোলনে (৪৩ হাজার)। লাইপজিগ (৪০ হাজার) ও গেলসেনকিরশেনে (৫০ হাজার) হবে চারটি করে ম্যাচ। ২০০৬ সালের বিশ্বকাপের সময় ড্যুসেলডর্ফে কোনো ম্যাচ হয়নি।

টুর্নামেন্টের সময়সীমান্ত নিয়ন্ত্রণের পরিকল্পনা করা হচ্ছে। এ ছাড়া সন্ত্রাসী ও হুলিগানেরা যেন জার্মানিতে ঢুকতে না পারেন সেই ব্যবস্থা নিচ্ছে নিরাপত্তা কর্তৃপক্ষ। গত টুর্নামেন্টের আয়োজক ব্রিটেন নিরাপত্তার জন্য হুমকি বিবেচনায় ১ হাজার ৬০০ দর্শককে সেই দেশে ঢুকতে দেয়নি।

জার্মান পুলিশ ছাড়াও কয়েকশ বিদেশি পুলিশও নিরাপত্তায় থাকবেন। এর মধ্যে ফ্রান্স থেকে অনেক পুলিশ থাকবেন। কারণ, ইউরোর পরপর ফ্রান্সে অলিম্পিক (২৬ জুলাই থেকে ১১ আগস্ট) ও প্যারালিম্পিক (২৮ আগস্ট থেকে ৮ সেপ্টেম্বর) অনুষ্ঠিত হবে।

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দুর্দান্ত রোমানিয়াকে হারিয়ে টিকে থাকলো বেলজিয়াম 
রোনালদোর রেকর্ডে নকআউটে পর্তুগাল
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২৩ জুন)
বিভিন্ন দেশের আশ্রয় প্রক্রিয়া খতিয়ে দেখছে জার্মানি