• ঢাকা বুধবার, ২৪ জুলাই ২০২৪, ৯ শ্রাবণ ১৪৩১
logo

যে সমীকরণে সুপার এইটে উঠতে পারে পাকিস্তান

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ১০ জুন ২০২৪, ১১:১৬
পাকিস্তান
ছবি- সংগৃহীত

সবশেষ ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল খেলেছিল পাকিস্তান। তবে ইংল্যান্ডের কাছে হেরে শিরোপা উল্লাস থেকে বঞ্চিত হয় দ্য গ্রিন ম্যানরা। এবারও চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্য নিয়েই বিশ্বকাপ মিশনে নেমেছিল বাবর আজমের দল। তবে শুরুর আগেই শেষ হয়ে যাওয়ার শঙ্কায় ম্যান ইন গ্রিনদের বিশ্বকাপ জয়ের স্বপ্ন।

চলতি বিশ্বকাপের প্রথম ম্যাচে যুক্তরাষ্ট্রের কাছে হেরেছে পাকিস্তান। এরপর লো-স্কোরিং ম্যাচে ভারতের ছুঁড়ে দেওয়া ১২০ রানের লক্ষ্যও পেরোতে পারেনি বাবর-রিজওয়ানরা। এতে টানা দুই ম্যাচে হেরে বিশ্বমঞ্চ থেকেই ছিটকে যাওয়ার শঙ্কায় দলটি।

ভারতের বিপক্ষে দুর্দান্ত পারফর্ম করেছেন পাকিস্তানি বোলাররা। আঁটসাঁট বোলিংয়ে গুড়িয়ে দিয়েছেন ভারতীয় ব্যাটিং লাইন-আপ। নাসিম শাহ-মোহাম্মদ আমির-হারিস রউফদের আগুনে বোলিংয়ে মাত্র ১১৯ রানেই থামে ম্যান ইন ব্লুরা।

তবে মামুলি লক্ষ্য তাড়া করেও জয়ের বন্দরে পৌঁছাতে পারেনি পাকিস্তান। ভারতীয় বোলারদের বাধায় রীতিমত খাবি খেয়েছেন রিজওয়ান-ফখর জামান-ইফতিখার-ইমাদ ওয়াসিমরা। এতে ১১৩ রানেই থেমেছে পাকিস্তানের ইনিংস।

এদিকে টানা দুই হারের পর পাকিস্তানের জন্য সুপার এইটের পথ বেশ কঠিন হয়ে দাঁড়িয়েছে। অন্যদিকে সেরা আট প্রায় নিশ্চিত ভারতের। দ্বিতীয় দল হিসেবে যুক্তরাষ্ট্রের যোগ দেওয়ার সম্ভাবনাও বেশি।

দুই ম্যাচে হেরে পাকিস্তানের পয়েন্ট এখন শূন্য (০)। একই পরিস্থিতি আয়ারল্যান্ডেরও। তবে নেট রানরেটে এগিয়ে থেকে টেবিলের চারে পাকিস্তান। আর টেবিলের একদম তলানিতে আইরিশরা। অন্যদিকে দুই জয়ে নেট রানরেটে পিছিয়ে থেকে ভারতের পরই আছে আমেরিকা।

ভারতের সঙ্গে হারের পর অলিখিতভাবে বিদায় নিশ্চিত হলেও কাগজে-কলমে এখনও শেষ আটে যাওয়ার সুযোগ আছে পাকিস্তানের। সেক্ষেত্রে বাকি দুই ম্যাচে অর্থাৎ আয়ারল্যান্ড এবং কানাডার বিপক্ষে অবশ্যই জিততে হবে। সেই সঙ্গে বাবর আজমদের নেট রানরেটও বাড়িয়ে নিতে হবে।

শুধু জিতলেই হবে, তা-ও নয়। একই সঙ্গে যুক্তরাষ্ট্রের হারও কামনা করতে হবে। ভারত এবং আয়ারল্যান্ডের বিপক্ষে স্বাগতিকেরা হারলেই পাকিস্তানের সমান ৪ পয়েন্ট হবে যুক্তরাষ্ট্রের। সেখান থেকে নেট রানরেটে এগিয়ে থাকা দলই শেষ আটে জায়গা করে নেবে। একই সঙ্গে কানাডাও যেন আর কোনো ম্যাচ না জেতে সেই প্রার্থনাও করতে হবে।

মন্তব্য করুন

  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বোর্ড সভায় বসছে আইসিসি, চ্যাম্পিয়ন্স ট্রফি নিয়ে আসতে পারে যেসব সিদ্ধান্ত 
‘পাকিস্তান সিরিজ অনেক চ্যালেঞ্জিং হবে’
পাকিস্তানিদের মতো একই কায়দায় হামলা চালিয়েছে ছাত্রলীগ: ফখরুল 
অবসরে ফ্রান্সের বিশ্বকাপজয়ী তারকা