• ঢাকা সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১
logo

বিশ্বকাপের প্রথম ম্যাচেই রোহিতের যত রেকর্ড 

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ০৬ জুন ২০২৪, ১৮:৩০
টি-টোয়েন্টি বিশ্বকাপ
ছবি- গেটি ইমেজ

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে আয়ার‌ল্যান্ডের বিপক্ষে মাঠে নেমেছিল ভারত। এই ম্যাচে আইরিশদের ৮ উইকেটে উড়িয়ে দিয়েছে আকাশী-নীলরা। এদিন ৩৭ বলে ৫২ রান করে কাঁধের ব্যথা নিয়ে মাঠ ছেড়েছিলেন রোহিত শর্মা। তবে এই ম্যাচ দিয়ে বেশ কয়েকটি মাইলফলক স্পর্শ করেছেন ভারতীয় অধিনায়ক।

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগের আট আসরেই খেলা দুই ক্রিকেটারের মধ্যে একজন রোহিত শর্মা। এবার নবম আসরে খেলতে নেমে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রতিটি আসরে খেলার কীর্তি গড়েছেন তিনি।

এদিন রিটায়ার্ড হার্ট হয়ে মাঠ ছাড়ার আগে তৃতীয় খেলোয়াড় হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপে ১ হাজার রানের মাইলফলকও স্পর্শ করেছেন ৩৭ বছর বয়সী রোহিত। মাহেলা জয়াবর্ধনে এবং বিরাট কোহলির পর এই মাইলফলক স্পর্শ করলেন রোহিত।

টি-টোয়েন্টি বিশ্বকাপে এখন ৪০ ম্যাচের ৩৭ ইনিংসে ১০১৫ রান রোহিতের। দ্বিতীয় স্থানে থাকা জয়াবর্ধনের থেকে মাত্র এক রান পিছিয়ে ভারতের এই অধিনায়ক। ৩১ ম্যাচের ৩১ ইনিংসে ১০১৬ রানের মালিক জয়াবর্ধনে। ২৮ ম্যাচের ২৬ ইনিংসে ১১৪২ রান নিয়ে সবার ওপরে বিরাট কোহলি।

একই দিনে পাকিস্তানের তারকা ব্যাটার বাবর আজম কেউও পিছনে ফেলেছেন ভারতীয় অধিনায়ক। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তৃতীয় খেলোয়াড় হিসেবে ৪ হাজার রানের মাইলফলক ছুঁয়েছেন তিনি। সেই সঙ্গে বাবর আজমকে পেছনে ফেলে আন্তর্জাতিক টি-টোয়েন্টির দ্বিতীয় সর্বোচ্চ রানের মালিক বনে গেছেন তিনি।

১১৯ ম্যাচের ১১২ ইনিংসে বাবর আজমের সংগ্রহ ৪০২৩ রান। আর ১৫২ ম্যাচের ১৪৪ ইনিংসে ৩২.২০ গড়ে ৪০২৬ রান করেছেন রোহিত। এখানেও সবার ওপরে কোহলি। ১১৮ ম্যাচের ১১০ ইনিংসে ৪০৩৮ রানের মালিক এই সাবেক অধিনায়ক।

এ ছাড়াও আয়ারল্যান্ড ম্যাচ দিয়ে ভারতের সব থেকে সফল ও সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকেও পিছনে ফেলেছেন রোহিত। ক্যারিয়ারের ৪২তম জয় নিয়ে ভারতের অধিনায়ক হিসেবে এখন সবচেয়ে বেশি টি-টোয়েন্টি জয়ের রেকর্ড রোহিতের।

এতো দ্বিতীয়-তৃতীয়র ভিড়ে একটা জায়গায় রোহিত প্রথমও হয়েছেন। আন্তর্জাতিক ক্রিকেটে ছক্কা মারায় সবার ওপরে অনেক আগেই উঠেছেন হিটম্যান। কিন্তু গতকাল আয়ারল্যান্ডের বিপক্ষে নবম ওভারে পেসার জশ লিটলকে টানা দুই ছক্কা মারেন রোহিত। যা মধ্যে ফাইন লেগ দিয়ে মারা দ্বিতীয় ছক্কাটি আন্তর্জাতিক ক্রিকেটে রোহিতের ৬০০তম। তিন সংস্করণ মিলিয়ে প্রথম খেলোয়াড় হিসেবে ৬০০ ছক্কা মারলেন তিনি।

ছক্কার সংখ্যায় দ্বিতীয় স্থানে আছেন ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ক্রিস গেইল। ৪৮৩ ম্যাচের ৫৫১ ইনিংসে ৫৫৩ ছক্কা মেরেছেন গেইল। ৪৭৩ ম্যাচের ৪৯৯ ইনিংসে ৬০০ ছক্কা মেরেছেন রোহিত। আন্তর্জাতিক ক্রিকেটে এই দুজনেরই শুধু ৫০০ এর বেশি ছকা আছে।

ছক্কার সংখ্যায় তিন নম্বরে আছেন শহিদ আফ্রিদি। পাকিস্তানের সাবেক অধিনায়ক ৫২৪ ম্যাচের ৫০৮ ইনিংসে ৪৭৬টি ছক্কা হারিয়েছেন।

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রোহিত তাণ্ডবে অস্ট্রেলিয়াকে চ্যালেঞ্জিং লক্ষ্য দিলো ভারত
বিশ্বকাপের মাঝেই নতুন অধিনায়কের নাম ঘোষণা ভারতের
হাইভোল্টেজ ম্যাচে ভারতকে ব্যাটিংয়ে পাঠাল অস্ট্রেলিয়া
কোচ হতে পাঁচটি কঠিন শর্ত গম্ভীরের, কপাল পুড়তে পারে রোহিত-কোহলির!