• ঢাকা সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১
logo

ঐতিহাসিক জয়ে উগান্ডার যত রেকর্ড

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ০৬ জুন ২০২৪, ১৩:০৩
উগান্ডা
ছবি- সংগৃহীত

টি-টোয়েন্টি মানেই রানবন্যা। তবে ২০২৪ বিশ্বকাপে এসে রীতিমতো সংগ্রাম করতে হচ্ছে ব্যাটারদের। শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়া থেকে উগান্ডা, সব দলগুলোর ব্যাটেই চলছে রানখরা। তবে সবকিছু যেন ছাড়িয়ে গিয়েছে উগান্ডা এবং পাপুয়া নিউগিনির মধ্যকার ম্যাচ।

যদিও রানখরা ম্যাচ ছাপিয়ে বিশ্বমঞ্চে নিজেদের প্রথম জয় তুলে নিয়েছে প্রথমবারের মতো বিশ্বমঞ্চে খেলতে আসা উগান্ডা। বৃহস্পতিবার (৬ জুন) প্রভিডেন্স স্টেডিয়ামে পাপুয়া নিউগিনিকে ৩ উইকেটে হারিয়েছে উগান্ডা।

এদিকে ঐতিহাসিক জয়ের ম্যাচে রেকর্ডও গড়েন বোলাররাই। সবচেয়ে বেশি বয়সে বিশ্বকাপ খেলতে নামার পর বল হাতে আরও দুই রেকর্ড গড়েছেন উগান্ডার ফ্র্যাঙ্ক এনসুবুগা।

বল হাতে দুই উইকেট শিকারে জোড়া মেইডেন। বাকি দুই ওভারে মোটে ৪ রান দিয়েছেন এনসুবুগা। শেষ পর্যন্ত ৪-২-৪-২ ফিগারে নিজের ওভারের কোটা শেষ করেছেন এই পেসার। বিশ্বমঞ্চের ইতিহাসে এর চেয়ে কম ইকোনমি রেটে আর কেউই বোলিং করেনি।

২০

এনসুবুগার ঝুলিতে আরও দুই রেকর্ড যুক্ত হয়েছে। বিশ্বকাপে এক ম্যাচে সবচেয়ে বেশি ডট বল দেওয়ার রেকর্ড গড়েন তিনি। আজকে মোট ২০টি ডট বল করেছেন তিনি। তবে এই তালিকায় শ্রীলঙ্কার অজন্তা মেন্ডিসও আছেন। ২০১২ বিশ্বকাপে ২০ ডট বল করেছিলেন মেন্ডিস।

টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশি বয়সে উইকেট শিকারের তালিকায় দুইয়ে উঠে এসেছেন এনসুবুগা। আজ উইকেট শিকারের দিনে তার বয়স ছিল ৪৩ বছর ২৮২ দিন। তার চেয়ে বেশি বয়সে উইকেট পেয়েছেন হংকংয়ের রায়ান ক্যাম্পবেল। ২০১৬ বিশ্বকাপে ৪৪ বছর ৩২ দিনে আফগানিস্তানের মোহাম্মদ নবির উইকেট শিকার করেছিলেন তিনি।

৪ দশমিক ১৩

এই ম্যাচে ওভারপ্রতি সবচেয়ে কম রান উঠেছে। এর আগে চলতি বিশ্বকাপের শ্রীলঙ্কা-দক্ষিণ আফ্রিকার ম্যাচে ওভারপ্রতি সর্বনিম্ন রান উঠেছিল।

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
১০ উইকেটের জয়ে সবার আগে সেমিফাইনালে ইংল্যান্ড
জর্ডানের হ্যাটট্রিকে মামুলি লক্ষ্য ইংল্যান্ডের
তাসকিন কেন একাদশের বাইরে, প্রশ্ন মাশরাফীর
টস জিতে ফিল্ডিংয়ে ইংল্যান্ড