• ঢাকা বুধবার, ১২ জুন ২০২৪, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

কোর্তোয়াকে বাদ দিয়েই ইউরো স্কোয়াড ঘোষণা বেলজিয়ামের

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ২৮ মে ২০২৪, ১৯:০৮
বেলজিয়াম
ছবি- গেটি ইমেজ

দরজায় কড়া নাড়ছে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের এবারের আসর। ১৫ জুন অনুষ্ঠিত হতে যাওয়া এই টুর্নামেন্টেকে কেন্দ্র করে ইতোমধ্যে স্কোয়াড ঘোষণা করতে শুরু করেছে প্রতিযোগী দেশগুলো। এবার সেই তালিকায় যোগ হলো ইউরোপিয়ান ফুটবলের আরেক পরাশক্তি বেলজিয়ামের নাম।

মঙ্গলবার (২৮ মে) জার্মানির মাটিতে শুরু হতে যাওয়া ইউরোপের সর্বোচ্চ এই প্রতিযোগিতার জন্য ২৫ সদস্যের দল ঘোষণা করেছে বেলজিয়াম।যেখানে জায়গা হয়নি রিয়াল মাদ্রিদের তারকা গোলরক্ষক থিবো কোর্তোয়ার।

দল ঘোষণার বেশ আগেই বেলজিয়ামের কোচ ডমেনিকো টেডেস্কো কোর্তোয়ার ইনজুরির কারণে ইউরোতে খেলতে পারবেন না বলে ঘোষণা দিয়েছিলেন। অথচ ইতোমধ্যে পুরো ফিট হয়ে রিয়ালের হয়ে ম্যাচও খেলেছেন গোলবারের এই বিশ্বস্ত ফুটবলার।

এমনকি আগামী ১ জুন ইউসিএল ফাইনালে রিয়ালের হয়ে খেলার কথা রয়েছে কোর্তোয়ার। কিন্তু ইউরোতে গোলবার সামলানোর জন্য নেওয়া হয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগে খেলা তিন ফুটবলারকে । এর বাইরে ইউরোর জন্য শক্তিশালী স্কোয়াডই সাজিয়েছে ফিফা র‌্যাঙ্কিংয়ের তিনে থাকা দলটি।

কাতার বিশ্বকাপের পর আর দলে ডাক না পাওয়া মিডফিল্ডার অ্যাক্সেল উইটসেল দীর্ঘ সময় পর বেলজিয়ামের ইউরো দলে রয়েছেন। এ ছাড়া এখন পর্যন্ত আন্তর্জাতিক অভিষেক না হওয়া ফুটবলার হিসেবে একমাত্র ডাক পেয়েছেন ক্লাব ব্রুগের হয়ে খেলা ম্যাক্সিম ডি কাইপার।

একই সঙ্গে বেলজিয়ামের হয়ে সবেচেয়ে বেশি আন্তর্জাতিক ম্যাচ খেলা ৩৭ বছর বয়সী জ্যান ভারটোঙ্গেন, সর্বোচ্চ গোলদাতা (১১৪ ম্যাচে ৮৩টি) রোমেলু লুকাকু এবং অভিজ্ঞ কেভিন ডি ব্রুইনাও আছেন এই দলে।

আসন্ন ইউরোতে গ্রুপ ‘ই’তে রয়েছে বেলজিয়াম। যেখানে তাদের অপর তিন সঙ্গী ইউক্রেন, স্লোভাকিয়া ও রোমানিয়া। স্লোভাকিয়ার বিপক্ষে ১৭ জুন প্রথম ম্যাচ দিয়ে ইউরো অভিযান শুরু করবে ডি ব্রুইনা–লুকাকুরা। এরপর ২২ জুন রোমানিয়া এবং ২৬ জুন গ্রুপপর্বের শেষ ম্যাচে তাদের প্রতিপক্ষ ইউক্রেন।

বেলজিয়ামের ইউরো স্কোয়াড

গোলরক্ষক : থমাস কামিনস্কি, ম্যাটজ সেলস ও কোয়েন ক্যাসটিলস।

ডিফেন্ডার : উটস ফায়েস, থমাস মেউনিয়ার, আর্থুর থিয়েট, টিমোথি ক্যাসট্যান, জেনো ডিবাস্ট, ম্যাক্সিম ডি কাইপার ও জ্যান ভারটোঙ্গেন।

মিডফিল্ডার : কেভিন ডি ব্রুইনা, ওরেল মানগালা, আমাদৌ ওনানা, ইউরি টিয়েলমান্স, আর্থুর ভার্মারেন, অ্যাস্টার ভ্র্যানক্স, অ্যাক্সেল উইটসেল

ফরোয়ার্ড : রোমেলু লুকাকু, দোদি লুকবাকিও, জোহা বাকায়োকো, ইয়ান্নিক কারাসকো, চার্লস ডি কেটেলায়ের, জেরেমি ডোকু, লয়েস ওপেন্দা ও লিয়েন্দ্রো টসার্ড

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইউরো ২০২৪ সম্পর্কে যা জানা দরকার
‘বেলিংহ্যাম একা ইংল্যান্ডকে ইউরো জেতাতে পারবে না’
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (৯ জুন)
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (৮ জুন)