• ঢাকা রোববার, ১৬ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১
logo

টি-টোয়েন্টি বিশ্বকাপের ‘আদ্যোপান্ত’

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ২৮ মে ২০২৪, ১৩:৪৪
বিশ্বকাপ ট্রফি
ছবি- সংগৃহীত

দরজায় কড়া নাড়ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর। আগামী ২ জুন থেকে মাঠে গড়াচ্ছে বৈশ্বিক এই টুর্নামেন্ট। সংক্ষিপ্ত ফরম্যাটের শ্রেষ্ঠত্বের লড়াইয়ে উদ্বোধনী ম্যাচে যুক্তরাষ্ট্রের বিপক্ষে মাঠে নামবে কানাডা। আর আগামী ২৯ জুন ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামবে বৈশ্বিক এই মহাযজ্ঞের। বল-ব্যাটের ধুন্ধুমার এই লড়াইয়ের উদ্বোধনী ম্যাচ ডালাসের গ্র্যান্ড প্রেইরি স্টেডিয়ামে এবং শিরোপা নির্ধারণী ম্যাচ বার্বাডোজের ব্রিজটাউনে অনুষ্ঠিত হবে।

বিশ্বকাপের আয়োজক : যুক্তরাষ্ট্রের সঙ্গে যৌথভাবে ওয়েস্ট ইন্ডিজ এবারের টুর্নামেন্ট আয়োজন করবে। তবে এবারই প্রথমবার আইসিসির কোনো ইভেন্ট যুক্তরাষ্ট্রের মাটিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে। অন্যদিকে ২০০৭ ওয়ানডে বিশ্বকাপ ও ২০১০ টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজক দেশ ছিল ওয়েস্ট ইন্ডিজ। এ ছাড়াও নারীদের দুটি বৈশ্বিক টুর্নামেন্ট ক্যারিবিয়ান দেশটিতে আয়োজিত হয়েছে।

বিশ্বকাপের ভেন্যু : দুই দেশের ৯টি ভেন্যুতে এবারের বিশ্বকাপ আয়োজিত হতে যাচ্ছে। এর মধ্যে যুক্তরাষ্ট্রের তিনটি এবং ওয়েস্ট ইন্ডিজের ছয়টি ভেন্যুতে ম্যাচগুলো হবে। আমেরিকার নিউইয়র্ক, ফ্লোরিডা এবং টেক্সাস; অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজের গায়ানা, সেইন্ট লুসিয়া, সেইন্ট ভিনসেন্ট, এন্টিগা, বার্বাডোজ এবং ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোতে বিশ্বকাপের ম্যাচগুলো হবে।

২০ দলের টুর্নামেন্ট : প্রথমবারের মতো ২০ দল নিয়ে মাঠে গড়াচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। দুই আয়োজক ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র ছাড়াও গেল আসরের সেরা আট দল অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড, নেদারল্যান্ডস, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা সরাসরি বিশ্বমঞ্চে খেলার সুযোগ পায়। অন্যদিকে র‍্যাঙ্কিংয়ে এগিয়ে থাকার সুবাদে বাংলাদেশ ও আফগানিস্তানও সরাসরি খেলছে বৈশ্বিক এই টুর্নামেন্টে।

এ ছাড়া ইউরোপীয় বাছাইয়ের সেরা স্কটল্যান্ড ও আয়ারল্যান্ড এবং পূর্ব এশিয়া-প্রশান্ত অঞ্চলের বাছাইয়ের বিজয়ী পাপুয়া নিউগিনি টি-টোয়েন্টি বিশ্বকাপে যুক্ত হয়েছে। আমেরিকান অঞ্চল থেকে কানাডা, এশিয়া অঞ্চল থেকে নেপাল ও ওমান, আফ্রিকা অঞ্চল থেকে নামিবিয়া ও উগান্ডা বৈশ্বিক এই টুর্নামেন্টে অংশ নিচ্ছে।

এবারের বিশ্বকাপ ফরম্যাট : এবারের আসরে ২০টি দল চারটি গ্রুপে ভাগ হয়ে খেলবে। প্রতিটি দল গ্রুপ পর্বে চারটি করে ম্যাচ খেলবে। চার গ্রুপের শীর্ষ দুটি করে দল সুপার এইটে দুটি গ্রুপে ভাগ হয়ে খেলবে। আর সেখান থেকে শীর্ষ দুটি করে মোট চারটি দল সেমিফাইনালে খেলবে। সেমিতে জয়ী দল দুটি শিরোপা লড়াইয়ে মাঠে নামবে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের চারটি গ্রুপ :

গ্রুপ ‘এ’ : ভারত, পাকিস্তান, আয়ারল্যান্ড, কানাডা, যুক্তরাষ্ট্র
গ্রুপ ‘বি’ : ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নামিবিয়া, স্কটল্যান্ড, ওমান
গ্রুপ ‘সি’ : ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান, নিউজিল্যান্ড, পাপুয়া নিউগিনি, উগান্ডা
গ্রুপ ‘ডি’ : দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, বাংলাদেশ, নেদারল্যান্ডস, নেপাল

ম্যাচ টাই হলে : বিশ্বকাপে এবার কোনো ম্যাচ টাই হলে তা সুপার ওভারে গড়াবে। সুপার ওভার টাই হলে ফের সুপার ওভার হবে। ম্যাচের ফল না আসা পর্যন্ত সুপার ওভারে খেলা চলতে থাকবে।

সাবেক চ্যাম্পিয়ন : টি-টোয়েন্টি বিশ্বকাপের আগের আটটি আসরে ছয়টি দল চ্যাম্পিয়ন হয়েছে। সংক্ষিপ্ত ফরম্যাটের উদ্বোধনী টুর্নামেন্টে শিরোপা উল্লাস করেছিল ভারত। এ ছাড়া ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ড দুইবার করে এই শিরোপা জিতেছে।

একনজরে চ্যাম্পিয়নদের তালিকা :

আসর চ্যাম্পিয়ন রানার্স-আপ
২০০৭ ভারত পাকিস্তান
২০০৯ পাকিস্তান শ্রীলঙ্কা
২০১০ ইংল্যান্ড অস্ট্রেলিয়া
২০১২ ওয়েস্ট ইন্ডিজ শ্রীলঙ্কা
২০১৪ শ্রীলঙ্কা ভারত
২০১৬ ওয়েস্ট ইন্ডিজ ইংল্যান্ড
২০২১ অস্ট্রেলিয়া নিউজিল্যান্ড
২০২২ ইংল্যান্ড পাকিস্তান

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অস্ট্রেলিয়ার জয়ে সুপার এইটে ইংল্যান্ড
সুপার এইটের পথে ইংল্যান্ড!
ইংল্যান্ডকে সুপার এইটে নিতে আইসিসির যত প্রচেষ্টা!
বৃষ্টিতে পরিত্যক্ত কানাডা-ভারত ম্যাচ, অপরাজিত থেকে সুপার এইটে কোহলিরা