• ঢাকা বুধবার, ১২ জুন ২০২৪, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

‘অস্ট্রেলিয়ার এই দলটা ইতিহাসের সেরাদের কাতারে থাকবে’

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ১৯ মে ২০২৪, ১৮:৫৮
অস্ট্রেলিয়া
ছবি- গেটি ইমেজ

এক সময় শেন ওয়ার্ন, গিলক্রিস্ট এবং রিকি পন্টিংদের যুগকেই অস্ট্রেলিয়া ক্রিকেটের স্বর্ণযুগ ভাবা হতো। তবে দলটা অস্ট্রেলিয়া বলেই হয়তো একেকটি প্রজন্ম যেন ছাড়িয়ে যায় তার আগের প্রজন্মকে। অতীতের মতো বর্তমানেও তিন ফরম্যাটেই অজিদের দাপট চলমান।

আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। ফাইনালে ভারতকে হারিয়ে এই শিরোপা জেতে অজিরা। রোহিত শর্মার দলকে টেস্ট র‍্যাঙ্কিংয়ের দুইয়ে ঠেলে বর্তমানে শীর্ষে উঠেছে অস্ট্রেলিয়া। এ ছাড়া ওয়ানডে বিশ্বকাপের ট্রফিটাও বর্তমানে আছে স্টার্ক-কামিন্সের দখলে।

তাই অস্ট্রেলিয়ার এই বর্তমান টেস্ট দলটাকে সেরাদের কাতারে রেখেছেন অজিদের নিয়মিত ওপেনার উসমান খাজা। আগের দলগুলোর চেয়ে এগিয়ে না রাখলেও অন্তত তাদের সাথে একই কাতারে থাকার যোগ্য বলে মনে করেন খাজা।

সম্প্রতি আইসিসির প্রকাশিত এক ভিডিওতে খাজা বলেন, আমি মনে করি, অস্ট্রেলিয়ার বর্তমান দলটি আগের যেকোনো দলের মতই শক্তিশালী। আপনি আমাদের বোলারদের দিকে দেখুন না। মিচেল স্টার্ক, জশ হ্যাজলউড, প্যাট কামিন্স এবং নাথান লায়ন এবং এর সাথে ব্যাটিংটাকে মেলান। বিশেষ করে যে দলটা ডেভিড ওয়ার্নার এবং স্টিভেন স্মিথসহ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতল।’

অস্ট্রেলিয়ার আগের দলগুলোকে নিয়ে খাজা বলেন, আমার মনে হয় এই দলটি অন্য যেকোনো দলের মতই শক্তিশালী যেসব দলকে আমি বড় হওয়ার সময় দেখেছি এবং আমি এটি হালকাভাবে বলছি না।

‘আমি অনেক অস্ট্রেলিয়া দলকে দেখতে দেখতে বড় হয়েছি এবং আমি বলছি না যে, আমরা তাদের কোনো দলের চেয়ে ভালো হয়ে গেছি, কখনোই না। দারুণ ছিল সে দলগুলো বিশেষ করে ২০০০ সালের দিকের শুরুতে। তারা দারুণ কিছু অর্জন করেছিল। তবে এই দলের যে ভারসাম্য আছে, এটি আমার খেলা অন্যতম সেরা দল।’

অজিদের টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপা জয়ে বড় অবদান ছিল উসমান খাজার। ২০২১-২৩ চক্রে বাঁহাতি এই ওপেনার করেছেন ১৬২১ রান। গত বছর আইসিসির বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের পুরস্কারটাও জিতেছেন উসমান খাজা।

নিজের সাফল্য নিয়ে খাজা বলেন, এটা হয়ত আমার জন্য অন্যতম সেরা সম্মানের বিষয়। এটা শুধু অস্ট্রেলিয়াতে নয়, এটা শুধু ঘরোয়া ক্রিকেটে নয়, এটা সারা বিশ্বের মধ্যে। যারা আইসিসির বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের পুরস্কার জিতেছে তাদের দিকে যদি তাকান (কুমার) সাঙ্গাকারা, রিকি পন্টিং, স্টিভ স্মিথ ক্রিকেটের কিংবদন্তিরাই জিতেছেন এই পুরস্কার। সেই একই ট্রফি জিততে পারাটা দারুণ ব্যাপার।

তিনি আরও বলেন, আমার ক্যারিয়ারের যেকোনো সময় যদি আপনি আমাকে বলতেন বিশেষ করে দুই বছর আগে; যে আমি আইসিসির বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের পুরস্কার জিতব; তাহলে আমি হাসাহাসি করতাম। এটা বিশেষ কিছু। সম্ভবত এটি আমার ক্যারিয়ারের অন্যতম লালন করা পুরস্কার হতে যাচ্ছে।

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্রথম অস্ট্রেলিয়ান হিসেবে জাম্পার অনন্য কীর্তি
নামিবিয়াকে গুঁড়িয়ে সুপার এইটে অস্ট্রেলিয়া
১২ জুন: ইতিহাসে আজকের এই দিনে
১১ জুন: ইতিহাসে আজকের এই দিনে