• ঢাকা বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

তিন নম্বর পজিশন ফিরে পাচ্ছেন সাকিব!

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ১৬ মে ২০২৪, ১৭:৫৭
সাকিব আল হাসান
ছবি- গেটি ইমেজ

২০১৯ ওয়ানডে বিশ্বকাপে তিন নম্বরে ব্যাট করেছিলেন টাইগার ক্রিকেটের পোস্টারবয় সাকিব আল হাসান। তিনে ব্যাট করে সেবার সাকিব যে ইতিহাস গড়েছিল তা সবারই জানা। তবে বিশ্বকাপের পরই বদলে দেওয়া হয় সাকিবের ব্যাটিং পজিশন।

২০২৩ বিশ্বকাপের জন্য তিন নম্বরে শান্তকে প্রস্তুত করতে সাকিবের ব্যাটিং পজিশন পাঁচে নির্ধারণ করেছিলেন তৎকালীন ওয়ানডে দলের অধিনায়ক তামিম ইকবাল। তবে ওয়ানডে বিশ্বকাপে তিন নম্বর পজিশনে পুরোপুরি ব্যর্থ হয় শান্ত।

দরজায় কড়া নাড়ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। এই টুর্নামেন্টের আগে আরও একবার আলোচনায় টাইগারদের ব্যাটিং অর্ডার। কারণ, টাইগারদের টপ অর্ডার ক্রমাগত ব্যর্থ হয়েই চলেছে। জিম্বাবুয়ের বিপক্ষে সবশেষ সিরিজেও ছিল একই চিত্র। তাই ফের ব্যাটিং অর্ডারে আসতে পারে পরিবর্তন।

জানা গেছে, আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে পছন্দের তিন নম্বর পজিশনে ব্যাট হাতে নামতে দেখা যেতে পারে সাকিবকে। এমনটাই ভাবছে টাইগার টিম ম্যানেজমেন্ট। ক্রিকবাজকে দেওয়া এক সাক্ষাৎকারে এমন ইঙ্গিতই দিয়েছেন টাইগারদের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত।

শান্ত বলেন, এটা নির্ভর করবে কন্ডিশন এবং প্রতিপক্ষের শক্তির ওপর, কিন্তু এটা (সাকিবকে তিন নম্বরে খেলানো) হতে পারে।

টি-টোয়েন্টিতে সাধারণত পাঁচ কিংবা ছয় নম্বরে ব্যাট করতে দেখা যায় সাকিবকে। তবে অতীতে তিন নম্বরে ব্যাট করতে এসে বরাবরই ভালো করেছেন এই অলরাউন্ডার।

এই ৩৭ বছর বয়সী তার ১২টি টি-টোয়েন্টি অর্ধশতকের ৭টিই করেছেন তিন নম্বরে ব্যাট করে। গত টি-টোয়েন্টি বিশ্বকাপেও ভারতের বিপক্ষে তিন নম্বরে নেমে অর্ধশতক হাঁকিয়েছিলেন সাকিব।

সবশেষ ১২ মাসে তিন নম্বর পজিশনে অধিনায়ক শান্ত ব্যাট করে আসছেন। কিন্তু এই ২৫ বছর বয়সী অস্ট্রেলিয়ায় গত টি-টোয়েন্টি বিশ্বকাপে ওপেনার হিসেবে খেলেছিলেন।

বিশ্বকাপে বাংলাদেশের ব্যাটিং পজিশন নিয়ে কোচ চন্ডিকা হাথুরুসিংহে বলেন, টি-টোয়েন্টি বিশ্বকাপে তার দলের কোনো ব্যাটারেরই নির্দিষ্ট কোনো ব্যাটিং পজিশন থাকছে না।

শান্ত ছাড়াও টপ অর্ডার ব্যাটার হিসেবে লিটন দাস, তানজিদ তামিম ও সৌম্য সরকারকে স্কোয়াডে রাখা হয়েছে। কিন্তু হাথুরুসিংহে তার দলের সকল খেলোয়াড়কেই যে কোনো পজিশনে ব্যাট হাতে নামতে প্রস্তুত থাকতে বলে দিয়েছেন। পিচের অবস্থা ও ম্যাচের গুরুত্বের ওপর নির্ভর করে একাদশ সাজানো হবে বলে তিনি জানান।

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঘূর্ণিঝড় ও তিন দিনের আবহাওয়া নিয়ে যা জানালো অধিদপ্তর
ফিলিস্তিনকে স্বীকৃতি দিচ্ছে আরও ৩ দেশ
প্রথম বাংলাদেশি হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপে সৈকত
প্রথম দেখায় বাংলাদেশকে লজ্জায় ডুবিয়েছিল যেসব দেশ
X
Fresh