• ঢাকা শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১
logo

প্রথমবার টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে যাচ্ছেন ছয় ক্রিকেটার

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ১৪ মে ২০২৪, ১৬:৪৫
বাংলাদেশ
ছবি- সংগৃহীত

অবশেষে বিশ্বকাপের দল ঘোষণা করলো বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। মঙ্গলবার (১৪ মে) নাজমুল হোসেন শান্তকে অধিনায়ক এবং তাসকিন আহমেদকে সহঅধিনায়ক করে ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছেন প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু।

এবারের বিশ্বকাপের জন্য বেশ তারুণ্য নির্ভর দল পাঠাচ্ছে বাংলাদেশ। এই তারুণ্যের মিছিলে আছেন এমন ৬ মুখ, যারা প্রথমবার টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে যাবেন।

যে তালিকায় রয়েছেন তানজিদ হাসান তামিম, তাওহীদ হৃদয়, জাকের আলী অনিক, তানভীর ইসলাম ও রিশাদ হোসেন এবং পেসার তানজিম হাসান সাকিব।

এদের মধ্যে তানজিদ তামিম গত ওয়ানডে বিশ্বকাপে খেলেছেন সবকটি ম্যাচ। তানজিম সাকিব সুযোগ পেয়েছিলেন দুই ম্যাচে। আর বাকি তিনজনের এটাই দেশের জার্সিতে প্রথম বৈশ্বিক টুর্নামেন্ট।

বাংলাদেশের উদীয়মান তারকাদের একজন তানজিদ হাসান তামিম । ২০২০ সালে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জেতা যে দলটা এখন বাংলাদেশ ক্রিকেটের তারুণ্যের প্রতিচ্ছবি হয়ে আছে, সেই দলের ওপেনার ছিলেন জুনিয়র তামিম।

ইমার্জিং এশিয়া কাপ দিয়ে জাতীয় দলে এসেছিলেন তামিম। এরপর সরাসরি বিশ্বকাপে। খুব বড় কিছু করে না দেখালেও নিজের ভেতরে থাকা সম্ভাবনার কথা জানান দিয়েছিলেন ভালোভাবেই।

তানজিম সাকিবের শুরুটাও প্রায় সমসাময়িক। এশিয়া কাপে ভারতের বিপক্ষে বাংলাদেশের জয়ে ভূমিকা রেখেছিলেন এই পেসার। এরপর বিতর্কের ঝড়ঝাপটা পেরিয়ে বিশ্বকাপ দলে জায়গা করে নিয়েছিলেন। শ্রীলঙ্কার বিপক্ষে জয়ের ম্যাচে ছিল তার ৩ উইকেট।

এদিকে ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে ফিনিশার রোলে উত্থান হয়েছে রিশাদ এবং জাকেরের। একজন ছিলেন টি-টোয়েন্টিতে, আরেকজন ওয়ানডেতে। রিশাদ জাতীয় দলের রাডারে ছিলেন লেগস্পিনার হয়ে। এরপর ওয়ানডেতে ব্যাট হাতে চার-ছক্কার ঝড় তুলে নির্বাচকদের মন জয় করেন।

চলতি বছরে শেষ বিপিএল দিয়ে উত্থান হয় জাকেরের। শ্রীলঙ্কা সিরিজের দল ঘোষণার পর ‘ছেলেটা কালো বলে আপনারা হয়ত চোখে দেখেন না’ এমন এক মন্তব্য করে হইচই ফেলে দিয়েছিলেন মোহাম্মদ সালাউদ্দিন। এরপর ঠিকই জাকেরের সুযোগ মিলেছে বাংলাদেশ দলে। নিজেকেও প্রমাণ করেছেন তিনি।

বিপিএলে জাকেরের সতীর্থ হিসেবে ছিলেন তানভীর আহমেদ। স্বীকৃত টি-টোয়েন্টিতে ৬১ ইনিংসে বল করে পেয়েছেন ৭৪ উইকেট। ক্যারিবিয়ান পিচে সাকিব আল হাসান এবং শেখ মেহেদীর সঙ্গে তাকর ওপরই আস্থা রাখতে পেরেছেন নির্বাচকরা।

নতুনদের মধ্যে সবচেয়ে অভিজ্ঞ নাম তাওহীদ হৃদয়। ২০২২ সালে অভিষেকের পর থেকেই বাংলাদেশের মিডল অর্ডার সামলেছেন তিনি। শুরু থেকে দারুণ ছন্দে ছিলেন।

এবারের বিপিএলেও আলো কেড়ে নিয়েছেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে। মাহমুদউল্লাহ রিয়াদের সঙ্গে বাংলাদেশ দলের মিডল অর্ডার সামলাবেন এই ডান হাতি ব্যাটার।

মন্তব্য করুন

  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আমি আর আগের মতো নেই: সূর্যকুমার
মেট্রো স্টেশনে হামলা: ছয়জন রিমান্ডে
সেমিফাইনালে বাংলাদেশের সম্ভাব্য একাদশ
ছয় দিনের ট্রেনের টিকিটের টাকা ফেরত দিচ্ছে রেলওয়ে