• ঢাকা সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াড যেন গোলকধাঁধা

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ১২ মে ২০২৪, ১৮:১৮
বিসিবি
ছবি : সংগৃহীত

বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াড নিয়ে নাটকীয়তা নতুন কিছু নয়। ভারতে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপের স্কোয়াড নিয়েও নানান নাটকীয় উপাখ্যান রচিত হয়েছে। শেষ পর্যন্ত একদম অন্তিম মুহূর্তে এসে স্কোয়াড ঘোষণা করে লাল-সবুজের টিম ম্যানেজমেন্ট।

এদিকে আগামী ২ জুন থেকে অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ইতোমধ্যেই ১৭টি দল নিজেদের বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা করেছে। এখন পর্যন্ত বাংলাদেশ, পাকিস্তান ও নেদারল্যান্ডস স্কোয়াড ঘোষণা করেনি। তবে ঠিকই ১৫ ক্রিকেটারের তালিকা বিশ্ব ক্রিকেটের নিয়ন্তা সংস্থা-আইসিসির কাছে পাঠিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

অন্যদিকে শনিবার (১১ মে) প্রধান কোচ চণ্ডিকা হাথুরুসিংহে ও অধিনায়ক নাজমুল হোসেন শান্তর সঙ্গে বিসিবি কার্যালয়ে মিটিংয়ে বসেছিল নির্বাচক প্যানেল। এই মিটিংয়ে বিশ্বকাপ স্কোয়াড চূড়ান্ত হওয়ার কথা।

বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের কাছে অনুমোদনের জন্যও সেই তালিকা পেশ করার কথা। গুঞ্জন ছিল, জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচ শেষে প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপুর দেওয়া সেই তালিকা অনুমোদন সাপেক্ষে ঘোষণা করা হতে পারে।

গণমাধ্যমে প্রধান নির্বাচকও বিষয়টি নিশ্চিত করেছিলেন। তবে এই প্রতিবেদন লেখা পর্যন্ত টাইগারদের বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা করা হয়নি। এতে স্বভাবতই প্রশ্ন উঠেছে, স্কোয়াড মেলাতে এ কোন গোলক ধাঁধায় বিসিবি!

ঘোষণা না এলেও বাংলাদেশের স্কোয়াড কেমন হতে পারে, তা অনেকটা অনুমেয়। ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে থাকা ক্রিকেটারদের মধ্য থেকেই ১৫ সদস্য বেছে নেওয়া হয়েছে।

গুঞ্জন আছে, পেস ও স্পিন বিভাগে ভারসাম্য রজায় রেখেই স্কোয়াড সাজিয়েছেন নির্বাচকরা। অলরাউন্ডারের চাহিদা থাকায় ৪ স্পিনার নিয়ে বিশ্বমঞ্চের মিশনে যাওয়ার পক্ষেই বেশি ভোট পড়েছে।

সদ্য সমাপ্ত ওয়ানডে বিশ্বকাপে পাঁচ পেসার নিয়ে গিয়ে ভালো করতে পারেনি লাল-সবুজেরা। তাই এবার সেই পরিকল্পনা থেকে সরে এসেছে টিম ম্যানেজমেন্ট। তবে পঞ্চম ও বিকল্প বিবেচনায় অলরাউন্ডার সৌম্য সরকারে আস্থা রাখছে বিসিবি।

টিম ম্যানেজমেন্টের দাবি, সৌম্যর উপস্থিতি দলে বাড়তি পেসারের সুবিধা দেবে। অভিজ্ঞ ওপেনার লিটন দাস অফ-ফর্মে থাকায় সৌম্য ও তানজিদ হাসান তামিমকে দিয়ে ইনিংস গোড়াপত্তনের কথা ভাবা হচ্ছে। জিম্বাবুয়ের বিপক্ষে সে মহড়াও সেরে নেওয়া হয়েছে।

অন্যদিকে লেগ-স্পিনার রিশাদ, অফ-স্পিনার শেখ মেহেদী ব্যাটিংয়ে পারদর্শী হওয়ায় কিছুটা চিন্তা কমেছে টিম ম্যানেজমেন্টের। এ কারণে বাড়তি ব্যাটার নেওয়ার পরিকল্পনা থেকেও সরে এসেছে টিম ম্যানেজমেন্ট। এক্ষেত্রে জাকের আলী অনিকসহ আট বিশেষজ্ঞ ব্যাটার নিয়েই স্কোয়াড সাজাচ্ছেন লিপুর নেতৃত্বাধীন নির্বাচক প্যানেল। সেক্ষেত্রে লোয়ার-অর্ডারের ব্যাটিংয়ে বাড়তি সুবিধা হিসেবে মেহেদী, সাইফউদ্দিন ও রিশাদের ওপর আস্থা রাখা হচ্ছে। আর তানজিম হাসান সাকিবকে অতিরিক্ত তালিকায় বিবেচনায় করা হচ্ছে।

স্পিন ইউনিটে সাকিব আল হাসানের সঙ্গে মেহেদী, রিশাদ ও তানভীর ইসলামকে বিবেচনায় রেখেছে টিম ম্যানেজমেন্ট। মূলত গ্রুপের প্রতিপক্ষ এবং কন্ডিশন বিবেচনায় বেশি স্পিনার নেওয়ার পরিকল্পনা করেছে নির্বাচক প্যানেল।

এদিকে বিশ্বকাপ দলের সঙ্গে অতিরিক্ত দুই ক্রিকেটারকে নিয়ে যেতে আগ্রহী চণ্ডিকা হাথুরুসিংহে। মূলত বিসিবি বসের অনুমতি পেলেই অনুশীলন সহযোগী হিসেবে তাদেরকে যুক্তরাষ্ট্রে নেওয়া হবে।

উল্লেখ্য, আগামী ২ জুন স্বাগতিক যুক্তরাষ্ট্র ও কানাডার ম্যাচ দিয়ে বিশ্বকাপের পর্দা উঠলেও ৮ জুন বিশ্বমঞ্চের মিশনে মাঠে নামবে বাংলাদেশ। সেদিন শ্রীলঙ্কার বিপক্ষে খেলবে শান্তর দল। পরের ম্যাচে দক্ষিণ আফ্রিকার মোকাবিলা করবে লাল-সবুজেরা। গ্রুপ পর্বে শেষ দুই ম্যাচে নেদারল্যান্ডস ও নেপালের বিপক্ষে খেলবে হাথুরুসিংহের শিষ্যরা।

এদিকে বিশ্বকাপের বেশকিছু দিন আগেই ১৫ মে মধ্যরাতে যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে ঢাকা ছাড়বে বাংলাদেশ। সেখানে যুক্তরাষ্ট্রের আগামী ২১,২৩ এবং ২৫ মে তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে টাইগাররা। এ ছাড়া ভারত ও ডাচদের সঙ্গে অফিশিয়াল প্রস্তুতি ম্যাচও খেলার কথা আছে।

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হাওসটনে সাকিব-শান্তদের অনুশীলন
‘ফিজ’ নামটা কীভাবে এলো, নিজেই জানালেন মোস্তাফিজ
জাদুর ছোঁয়ায় বিশ্বকাপ জার্সি উন্মোচন আফগানিস্তানের
টাইগারদের বিশ্বকাপ জার্সি নিয়ে যা জানালো বিসিবি
X
Fresh