• ঢাকা বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

অবসরের দিনক্ষণ চূড়ান্ত করলেন অ্যান্ডারসন

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ১১ মে ২০২৪, ১৮:২৭
অ্যান্ডারসন
ছবি- গেটি ইমেজ

টেস্ট ক্রিকেটে ইংল্যান্ডের বোলিং লাইনের প্রাণভোমরা বলা হয় জেমস অ্যান্ডারসনকে। ক্যারিয়ারের শুরু থেকে দুর্দান্ত পারফরম্যান্স করে নিজেকে নিয়ে গেছেন কিংবদন্তিদের কাতারে। তবে এবার ক্রিকেট ক্যারিয়ারের ইতি টানতে হচ্ছে ইতিহাসের প্রথম ও একমাত্র পেসার হিসেবে টেস্টে ৭০০ উইকেট নেওয়া অ্যান্ডারসনকে।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে এক বার্তায় বিষয়টি নিশ্চিত করেছেন অ্যান্ডারসন নিজেই।

পোস্টে অ্যান্ডারসন লিখেছেন, সবাইকে একটা কথা বলতে চাই, লর্ডসে অনুষ্ঠেয় এই গ্রীষ্মের প্রথম টেস্টই হবে আমার শেষ টেস্ট। শৈশব থেকে যে খেলাটি ভালোবেসে এসেছি, সেই খেলায় ২০ বছর ধরে নিজের দেশকে প্রতিনিধিত্ব করাটা ছিল অসাধারণ।

‘ইংল্যান্ডের হয়ে মাঠে নামার মুহূর্ত আমি খুব মিস করব। তবে আমি জানি, এটাই সরে দাঁড়ানোর এবং বাকিদের স্বপ্ন পূরণের সুযোগ করে দেওয়ার সঠিক সময়, যেমনটা আমি পেয়েছিলাম। কারণ এর চেয়ে বড় অনুভূতি আর নেই।,

তিনি আরও লিখেছেন, ড্যানিয়েলা, লোলা রুবি ও আমার বাবা-মার ভালোবাসা এবং সমর্থন না পেলে আমি এতদূর আসতে পারতাম না। বিশাল ধন্যবাদ তাদের, একইসঙ্গে যে খেলোয়াড় ও কোচরা বিশ্বের সেরা কাজে আমাকে নিয়োজিত করেছেন তাদেরও ধন্যবাদ।

‘আগামীর নতুন চ্যালেঞ্জের জন্য মুখিয়ে আছি আমি। একইসঙ্গে আরও গলফ খেলে দিনগুলো কাটাব। বছরের পর বছর ধরে আমার পাশে থাকা সবাইকে ধন্যবাদ, সবসময় আমার কাছে এর (পাশে থাকার) মানেটা বিশাল। এমনকি আমার চেহারায় সেই প্রতিচ্ছবি ফুটে না ওঠলেও। (বিদায়ী) টেস্টে দেখা হবে।’

মূলত, ২০২৫-২৬ অ্যাশেজের জন্য পেস বিভাগ তৈরি করতে চাইছে ইংল্যান্ড। সে সময় অ্যান্ডারসনের বয়স হবে ৪৩। যে বয়সে এক্সপ্রেস জিমিকে পাওয়ার সম্ভাবনা খুবই কম। তাই ইংল্যান্ডের টেস্ট কোচ ব্রেন্ডন ম্যাককলামের পরামর্শেই ক্যারিয়ারের ইতি টানতে যাচ্ছেন অ্যান্ডারসন।

২০০২ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু করেন অ্যান্ডারসন। পরের বছরই লর্ডসে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট অভিষেক হয় ডানহাতি এই পেসারের। ক্রিকেটের মক্কা খ্যাত সেই লর্ডসেই ক্যারিয়ারের ইতি টানতে যাচ্ছেন তিনি। আগামী ১০ জুলাই শুরু হবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টটি।

সর্বশেষ ভারত সফরে ইতিহাসের তৃতীয় বোলার ও প্রথম পেসার হিসেবে টেস্টে ৭০০ উইকেট নেন অ্যান্ডারসন। টেস্টে সর্বোচ্চ উইকেটশিকারির তালিকায় অ্যান্ডারসনের ওপরে এখনো আছেন আরও দুজন। ৮০০ উইকেট নিয়ে সবার ওপর আছেন লঙ্কান কিংবদন্তি মুত্তিয়া মুরালিধরন। ৭০৮ উইকেট নিয়ে দ্বিতীয় স্থানে অস্ট্রেলিয়ান গ্রেট শেন ওয়ার্ন।

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইংল্যান্ড-পাকিস্তান ম্যাচসহ টিভিতে আজকের খেলা
পাকিস্তানের বিপক্ষে দুর্দান্ত জয় ইংল্যান্ডের
পাকিস্তানের বিপক্ষে ইংল্যান্ডের চ্যালেঞ্জিং পুঁজি
অবসরের ঘোষণা ফ্রান্সের বিশ্বকাপজয়ী তারকার
X
Fresh