• ঢাকা সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১
logo

নারী আম্পায়ার ঘিরে বিতর্ক : যা বলছে ক্লাবগুলো

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ২৮ এপ্রিল ২০২৪, ১৭:০৫
জেসি
ছবি- সংগৃহীত

সাথিরা জাকির জেসি, যারা দেশের ক্রিকেটের টুকটাক খোঁজ-খবর রাখেন তাদের কাছে পরিচিত এক নাম। দেশের নারী ক্রিকেটের প্রথম দিকের সদস্য, করেছেন অধিনায়কত্ব।

এরপর ক্রিকেট কোচিং ক্যারিয়ারকে পাশে রেখে নেমে পরলেন আম্পায়ারিংয়ে। যেখানে ইতিহাস তৈরি করেছেন সাবেক এই নারী ক্রিকেটার। আম্পায়ারিংয়ে নিজের যোগ্যতা প্রমাণ করে ঘরোয়া ও আন্তর্জাতিক অঙ্গনে নিজেকে নিয়ে গেছেন অন্য উচ্চতায়। সবশেষ আইসিসির আম্পায়ারিং প্যানেলে যুক্ত হয়ে দেশের ক্রিকেটের জন্য সুনাম বয়ে এনেছেন তিনি।

যে জেসি দেশের সম্পদ হয়ে উঠছে, আন্তর্জাতিক ক্রিকেটে দেশের নারী ক্রিকেটের ব্র্যান্ড হয়ে ওঠার পথে, তাকে ঘিরে বিতর্কে দেশের ক্রিকেট। প্রিমিয়ার লিগে মোহামেডান ও প্রাইম ব্যাংকের মধ্যকার ম্যাচে তাকে নিয়ে দুইদলের আপত্তি তোলার খবরে সারাদেশ যখন তোলপাড়, তখন আসল ঘটনার খোঁজে সবাই।

তবে বিসিবির পক্ষ থেকে ঘটনা একেবারে অস্বীকার করা না হলেও ঘটনার যাদের নামে সরগরম ক্রিকেটপাড়া সে দুই দল থেকে আনুষ্ঠানিক কোনো বিবৃতি এখনও আসেনি। জেসির বিষয়ে দল দুটির কেউই বিসিবির কাছে আনুষ্ঠানিক অভিযোগও জানায়নি।

ওইদিন ডিপিএলে জেসি তার অভিষেকে ক্রিকেটারদের কাছ থেকে পূর্ণ সহযোগিতা পেয়েছেন বলে গণমাধ্যমে জানিয়েছেন।

অপরদিকে ম্যাচ শেষে গণমাধ্যমে মোহামেডানের ক্রিকেট সমন্বয়ক তরিকুল ইসলাম টিটু জানিয়েছিলেন, তারা আপত্তি তোলেননি, তবে এমন বড় ম্যাচে আরও অভিজ্ঞ আম্পায়ার প্রত্যাশা করেছিলেন বলে বক্তব্য তাদের।

ঘটনার বিষয়ে নিজেদের অবস্থান আরটিভির কাছে পরিষ্কার করেছে প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব। দলটির ম্যানেজার জানিয়েছেন, জেসিকে নিয়ে তারা কোনো আপত্তি তোলেনি।

প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবের ম্যানেজার শিকদার কঙ্কন জানান, নারী আম্পায়ার নিয়ে আমরা কোনো ধরনের প্রশ্ন করিনি। এটা আমাদের আসলে কোনো প্ল্যান ছিল না; আমরা বলিনি। আম্পায়ার নতুন আসবে, করবে। ভুল করতেই পারে। আম্পায়ার রিপোর্টেও আমরা কিছুই বলিনি। ভুলভ্রান্তিভাবে এই নিউজটা প্রচার করা হয়েছে।

বাংলাদেশে ঘরোয়া লিগের ম্যাচ পরিচালনা করা কঠিন এক কাজ। আম্পায়ারদের উপর আস্থার অভাবের এই বাস্তবতা বেশ পুরনো। বর্তমান সময়ে আইসিসির এলিট প্যানেলের আম্পায়ার সৈকত কিংবা আন্তর্জাতিক আম্পায়ার মুকুলের মতো অভিজ্ঞদেরকেও শুরুর দিকে পড়তে হয়েছে একটি বিড়ম্বনায়। ক্লাবগুলো সবসময়ই এই রকম হাইভোল্টেজ ম্যাচে ঘরোয়া লিগে ম্যাচ চালানোর অভিজ্ঞতাসম্পন্ন আম্পায়ার চায়।

শিকদার কঙ্কন যোগ করেন, বড় ম্যাচগুলোতে আমরা নরমালি তো চাইবো; বেস্ট আম্পায়ার যারা, তারাই করুক। আমরা কোনো লিখিত অভিযোগ করিনি।

আন্তর্জাতিক ব্যস্ততা থাকায় জেসির বক্তব্য নেওয়া সম্ভব হয়নি। তবে ঘটনার পরপর বেশ কয়েকটি গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, দলের ক্রিকেটার, বিশেষ করে মুশফিক, রিয়াদদের কাছ থেকে বেশ ভালো সহযোগিতা পেয়েছেন তিনি।

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অবশেষে দেখা মিললো নেইমারের
বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াড যেন গোলকধাঁধা
ঢাবির ম্যানেজমেন্ট এফবিএস ক্লাবের তৃতীয় বর্ষপূর্তি উদযাপন
বাংলাদেশের হোয়াইটওয়াশের স্বপ্ন ভেঙে জিম্বাবুয়ের সান্ত্বনার জয়
X
Fresh