• ঢাকা মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

এশিয়া কাপ আয়োজন করতে পারবে না ভারত-পাকিস্তান!

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ১৭ এপ্রিল ২০২৪, ১৪:৫৪
ভারত-পাকিস্তান
ছবি-এনডিটিভি

ক্রিকেটে এশিয়ার দুটি পরাশক্তি হলো ভারত ও পাকিস্তান। তবে দুই দেশের রাজনৈতিক দ্বন্দ্বের রেশ এতটাই প্রকট হয়ে দাঁড়িয়েছে, যার প্রভাব পড়তে শুরু করেছে ২২ গজে। এর প্রমাণও মিলেছে গত এশিয়া কাপে। বাধ্য হয়ে হাইব্রিড মডেলে এশিয়া কাপ আয়োজন করতে হয় পাকিস্তানকে।

২০২৫ সালে পাকিস্তানে অনুষ্ঠিতব্য চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশ নিতে যাবে ভারত, এমন আশ্বাস দেওয়ায় গত বছর ওয়ানডে বিশ্বকাপ খেলতে ভারতে গিয়েছিল পাকিস্তান। তাই দুই দেশের দ্বন্দ্বের কথা মাথায় রেখে ভবিষ্যতে এশিয়া কাপ দুই দেশের বাইরের ভেন্যুতে আয়োজনের সিদ্ধান্ত হচ্ছে।

ফলে টুর্নামেন্টের সামনের আসরগুলোর আয়োজকের তালিকা থেকে বাদ পড়তে পারে তারা। এমনটাই জানিয়েছে ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ক্রিকবাজ। এশিয়া কাপ নিয়ে নতুন সিদ্ধান্তে আসতে যাচ্ছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)।

আগামী মাসে পরবর্তী চার থেকে আট বছরের জন্য এশিয়া কাপের মিডিয়া স্বত্ব নিয়ে বিড করার পরিকল্পনা করতে যাচ্ছে এসিসি। সেখানেই আয়োজক নির্ধারণ নিয়েও হয়েছে সিদ্ধান্ত।

ক্রিকবাজের প্রতিবেদনে জানানো হয়, চার অথবা আট বছর মেয়াদি এই চুক্তির আওতায় রয়েছে এশিয়া কাপের চারটি আসর। যার দুটি হবে ওয়ানডে এবং দুটি টি-টোয়েন্টি ফরম্যাটে। তাতে আয়োজক হিসেবে ভারত-পাকিস্তানের নাম বাতিলের খাতায় পড়তে যাচ্ছে বলে জানিয়েছে তারা।

সবশেষ এশিয়া কাপে আয়োজনে ভারত-পাকিস্তান দ্বন্দ্ব বেশ প্রভাব ফেলেছে বলেই এই সিদ্ধান্ত নিতে যাচ্ছে এসিসি। এমনিতে ভারত-পাকিস্তানের মধ্যকার দ্বিপাক্ষিক সিরিজ বন্ধ রয়েছে এক যুগেরও বেশি সময় হলো। দুই দলের সাক্ষাতের একমাত্র সুযোগ আইসিসি বা এসিসির কোনো আসর।

তাই এসিসি জানিয়েছে, বির্তক এড়াতে ভারত-পাকিস্তানকে রাখা হচ্ছে না স্বাগতিকদের তালিকায়। যার ফলে স্বাগতিকদের তালিকায় নাম এসেছে চার দেশের।

বাংলাদেশ, শ্রীলঙ্কা, সংযুক্ত আরব আমিরাত এবং ওমানে হওয়ার কথা রয়েছে পরের চার আসর। বিডে অংশ নিলে বাংলাদেশের সামনে রয়েছে একক আয়োজক হওয়ার সুযোগ।

এশিয়া কাপের সামনের আসরগুলো থেকে বেশ ভালো অঙ্কের অর্থ আয়ের দিকে মনোযোগ দিয়েছে এশিয়ার ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা। এশিয়া কাপের পরের চারটি আসরের জন্য মিডিয়া স্বত্ব চুক্তি ছিল প্রায় ৮০ মিলিয়ন মার্কিন ডলার। এবার তা আরও বেড়ে যাবে বলে আশা করা হচ্ছে।

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
টি-টোয়েন্টি বিশ্বকাপে ‘ডার্ক হর্স’ পাকিস্তান
যুক্তরাষ্ট্র থেকে শাহীনকে আনার পরিকল্পনা করছে ভারত
পাকিস্তানের বিপক্ষে দুর্দান্ত জয় ইংল্যান্ডের
পাকিস্তানের বিপক্ষে ইংল্যান্ডের চ্যালেঞ্জিং পুঁজি
X
Fresh