• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

প্রথম বাংলাদেশি হিসেবে আইসিসির এলিট প্যানেলে সৈকত

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ২৮ মার্চ ২০২৪, ১৬:৫৮
সৈকত
ছবি-সংগৃহীত

প্রথম বাংলাদেশি আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে জায়গা করে নিয়েছেন শরফুদ্দৌলা ইবনে শহীদ।

বৃহস্পতিবার (২৮ মার্চ) এক সংবাদ বিজ্ঞপ্তিতে তাকে অন্তর্ভূক্ত করার বিষয়টি নিশ্চিত করেছে আইসিসি।

২০১০ সালে বাংলাদেশ-শ্রীলঙ্কা সিরিজে আম্পায়ার হিসেবে সৈকতের অভিষেক হয়। পুরুষদের আন্তর্জাতিক ক্রিকেটে লাল-সবুজের প্রথম প্রতিনিধি হিসেবে ১০০-এর বেশি ম্যাচ পরিচালনার কীর্তি গড়েছেন তিনি।

আইসিসি নারী ওয়ানডে ও অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে দায়িত্ব পালনের মতো কীর্তিও আছে তার। কয়েকদিন আগে ওয়েস্ট ইন্ডিজ-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজে আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি।

গত বেশ কয়েকদিন ধরেই আইসিসি আম্পায়ারদের ‘ইমার্জিং’ প্যানেলে প্রথম সারিতে ছিলেন তিনি। এলিট প্যানেলে জায়গা পাওয়ার দৌড়েও এগিয়ে ছিলেন তিনি। অবশেষে আম্পায়ারদের শীর্ষস্থানে জায়গা পেলেন বাংলাদেশি এই আম্পায়ার।

আন্তর্জাতিক অঙ্গনে পুরুষদের ক্রিকেটে এখন পর্যন্ত ১০টি টেস্ট, ৬৩টি ওয়ানডে এবং ৪৪ টি-টোয়েন্টিতে আম্পায়ারিং করার অভিজ্ঞতা রয়েছে তার। অন্যদিকে মেয়েদের ক্রিকেটে ১৩ ওয়ানডে এবং ২৮ টি-টোয়েন্টিতেও দায়িত্ব পালন করেছেন তিনি।

এলিট প্যানেলে জায়গা পাওয়ার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় তিনি বলেন, আমার দেশের প্রথম আম্পায়ার হিসেবে এই প্যানেলে আসতে পারাটা আমার জন্য বিশেষ। আমার ওপর যে আস্থা রাখা হয়েছে তার প্রতিদান দেওয়ার চেষ্টা করবো। কয়েক বছর ধরে আমি অভিজ্ঞতা পেয়েছি এবং সামনে দিনের চ্যালেঞ্জ নিতেও প্রস্তুত আছি।

আইসিসি এলিট প্যানেল আম্পায়ার : কুমার ধর্মসেনা (শ্রীলঙ্কা), ক্রিস্টোফার গ্যাফফানি (নিউজিল্যান্ড), মাইকেল গফ (ইংল্যান্ড), অ্যাড্রিয়ান হোল্ডস্টক (দক্ষিণ আফ্রিকা), রিচার্ড ইলিংওয়ার্থ (ইংল্যান্ড), রিচার্ড কেটেলবরো (ইংল্যান্ড), নীতিন মেনন (ভারত), এহসান রাজা (পাকিস্তান), পল রাইফেল (অস্ট্রেলিয়া), শরফুদ্দৌলা ইবনে সৈকত (বাংলাদেশ), রড টাকার (অস্ট্রেলিয়া), জোয়েল উইলসন (ওয়েস্ট ইন্ডিজ)।

আইসিসি এলিট প্যানেল ম্যাচ রেফারি : ডেভিড বুন (অস্ট্রেলিয়া), জেফ ক্রো (নিউজিল্যান্ড), রঞ্জন মাদুগালে (শ্রীলঙ্কা), অ্যান্ড্রু পাইক্রফট (জিম্বাবুয়ে), রিচি রিচার্ডসন (ওয়েস্ট ইন্ডিজ), জাভাগাল শ্রীনাথ (ভারত)।

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মিরপুর স্টেডিয়াম পরিদর্শন করলেন আইসিসির প্রতিনিধি দল
বিশ্বকাপের ভেন্যু পরিদর্শন করতে ঢাকায় আইসিসির পর্যবেক্ষক দল 
ভারত সিরিজ থেকে বাদ পড়লেন আম্পায়ার তানভীর
গ্রেপ্তারি পরোয়ানা জারির সিদ্ধান্ত নেতানিয়াহুর বিরুদ্ধে 
X
Fresh