Mir cement
logo
  • ঢাকা সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯

আইপিএল- ১৫

বাটলারের শতকে কোহলিদের বিদায়

বাটলারের শতকে কোহলিদের বিদায়
ছবি- সংগৃহীত

শতক হাঁকিয়ে বিরাট কোহলিকে স্পর্শ করলেন জস বাটলার। কিন্তু ততক্ষণে বিদায় ঘণ্টা বেজে গেছে কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর। বাটলারের আরেকটি অসাধারণ শতকে চলতি আইপিএলের অলিখিত সেমিফাইনাল থেকে ছিটকে গেল কোহলি-গ্লেন ম্যাক্সওয়েল-ফাফ ডু প্লেসিরা।

ফাইনালে উঠার লড়াইয়ে আহমেদাবাদে টসে হেরে আগে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে ১৫৭ রান তোলে কোহলির বেঙ্গালুরু। জবাবে বাটলারে চলতি আইপিএলের চতুর্থ শতকে ১১ বল হাতে রেখে ৭ উইকেটের বড় জয় তুলে নেয় রাজস্থান।

শিরোপার লড়াইয়ে আগামী ২৯ মে একই ভেন্যুতে হার্দিক পান্ডিয়ার গুজরাট টাইটান্সের বিপক্ষে লড়বে সাঞ্জু স্যামসন-বাটলারের রাজস্থান। গুজরাট প্রথমবারের মতো আইপিএলের ফাইনালে উঠলেও রাজস্থান নিজেদের দ্বিতীয় শিরোপার জন্য লড়াই করবে। সর্বশেষ ২০০৮ সালে শেন ওয়ার্নের নেতৃত্বে শিরোপা জিতেছিল দলটি। এবার শিরোপা জিতলে নিজেদের সেই সদ্য প্রয়াত কিংবদন্তিকে দারুণ উপহারও দেওয়া হবে।

এদিকে প্লে অফের আগের ম্যাচের মতো যথারীতি এই ম্যাচেও ব্যর্থ 'কেজিএফ' খ্যাত কোহলি, গ্লেন ও ফাফ। কোহলি ৭ রানে, ফাফ ২৫ ও ম্যাক্সওয়েল ২৪ রান করে প্যাভিলিয়নে ফেরেন। আগের ম্যাচের মতো এই ম্যাচেও বেঙ্গালুরুর হাল ধরেন রজত পাতিদার।

তবে আজ কিছুটা ধীরগতিতে রান তোলেন তিনি। ৪২ বলে ৪ চার ও ৩ ছয়ে করেন ৫৮ রান। সবমিলিয়ে রাজস্থানকে মাত্র ১৫৮ রানের লক্ষ্য দেয় বেঙ্গালুরু। রাজস্থানের পক্ষে প্রাসিদ কৃষ্ণা এবং ওবেড ম্যাকোয় ৩ টি করে উইকেট শিকার করেন।

লক্ষ্য তাড়া করতে নেমে শুরু থেকে আক্রমণের পসরা সাজিয়ে বসেন বাটলার। ওপেনার জায়সোয়ালকে হারালেও ২৩ বলে ৬ চার ও ৩ ছয়ে ফিফটি তুলে নেন বাটলার। ৯ ওভারের মধ্যে দলীয় ১০০ রান তুলে কোহলিদের ম্যাচ থেকে ছিটকে দেয় তারা।

এরপর রাজস্থান অধিনায়ক স্যামসনকে ২৩ ও দেবদূত পাড্ডিকালকে ৯ রানে ফেরালেও ৫৯ বলে নিজের চতুর্থ শতক পূর্ণ করে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন বাটলার।

শেষ পর্যন্ত অপরাজিত ১০৬ রান করে মাঠ ছাড়েন বাটলার। এবারের আসরে ইতোমধ্যে ৮১৫ রান হয়ে গেছে বাটলারের। এক আসরে কোহলির সর্বোচ্চ ৯৭৩ রান স্পর্শ করতে না পারলেও ওয়ার্নারকে টপকানোর সুযোগ আছে এই ইংলিশ ব্যাটারের সামনে। এক আসরে দ্বিতীয় সর্বোচ্চ ৮৪৮ রান ওয়ার্নারের। ফাইনালে ৩৪ রান করলেই ওয়ার্নারকে টপকে তালিকার দ্বিতীয় স্থানে উঠবে বাটলার।

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS