Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ৭ কার্তিক ১৪২৮

বিসিবির পরিচালনা পর্ষদে জায়গা করে নিলেন যারা

উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হলো বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) পরিচালনা পর্ষদের নির্বাচন। ২৩ পরিচালকের মধ্যে ১৬ জন প্রতিদ্বন্দ্বিতা করে নির্বাচিত হয়েছেন, বাকি ৭ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় দায়িত্ব গ্রহণ করতে চলেছেন হয়েছেন। প্রথমবার নির্বাচন করে পরিচালনা পর্ষদে এলেন নাজমুল হাসান পাপন। তবে রাজশাহী বিভাগে থেকে নির্বাচিত হতে পারেননি জাতীয় দলের সাবেক অধিনায়ক খালেদ মাসুদ পাইলট।

চার বছর পর বিসিবির নির্বাচন বলে কথা। আনুষ্ঠানিকভাবে ভোট গ্রহণের আগেই লোকারণ্য হয়ে যায় হোম অব ক্রিকেট খ্যাত শেরে বাংলা স্টেডিয়াম চত্বর। সারাদিন জুড়েই কাউন্সিলররা দলবল নিয়ে ভোট দিতে আসেন।

মিরপুরে বিসিবি কার্যালয়ের বোর্ড রুমে সকাল ১০টা থেকে ভোট গ্রহণ শুরু হয়ে চলে বিকেল ৫টা পর্যন্ত।

২৩ পদের বিপরীতে লড়াই করেছেন ৩১ জন। ক্যাটাগরি-১ থেকে ১৩ জন, ক্যাটাগরি-২ থেকে ১৬ জন ও ক্যাটাগরি-৩ থেকে দুজন। যদিও ৭ পরিচালক বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। বাকি দুজন বোর্ডে আসেন জাতীয় ক্রীড়া পরিষদের মনোনয়নে। নতুন পরিচালনা পর্ষদের অধিকাংশই ছিলেন সর্বশেষ বোর্ডেও। নতুন মুখ হিসেবে বোর্ড পরিচালনায় এসেছেন- ওবেদ নিজাম (৫১), সালাহ উদ্দিন চৌধুরী (৪৯), ফাহিম সিনহা (৫০), ইফতেখার রহমান (৫০), মনজুর আলম (৪৬) ও তানভীর আহমেদ টিটু (১৭)।

তবে রাজশাহী বিভাগ থেকে সাইফুল ইসলাম চৌধুরী স্বপনের কাছে ৭-২ ভোটে হেরেছেন খালেদ মাসুদ পাইলট।

সবশেষ পরিচালনা পরিষদ থেকে এবার ভোটে বিজয়ী হয়ে নির্বাচিত হয়েছেন নাজমুল হাসান পাপন (৫৩), এনায়েত হোসেন সিরাজ (৫৩), গাজী গোলাম মর্তুজা (৫৩), নজিব আহমেদ (৫১), মাহবুব উল আনাম (৪৭), ইসমাইল হায়দার মল্লিক (৫২), মনজুর কাদের (৪৯), খালেদ মাহমুদ সুজন (৩৭), নাঈমুর রহমান দূর্জয় (১৭) ও সাইফুল আলম চৌধুরী স্বপন (৭)।

প্রথম দফায় ২০১২ সালে সরকারের মনোনয়নে বিসিবিতে পরিচালক হয়ে এসেছিলেন পাপন। ২০১৩ সালের অক্টোবরের নির্বাচনে পরিচালক পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন তিনি। এরপর ২০১৭ সালের নির্বাচনে আবারও বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। তবে এবার ১৬ প্রার্থীর সঙ্গে নির্বাচনে অংশ নিয়ে ৫৩ ভোট পেয়ে জয়ী হয়েছেন পাপন। এ নিয়ে টানা তৃতীয়বার পূর্ণ মেয়াদের জন্য পরিচালক নির্বাচিত হলেন তিনি।

তিনটি ক্যাটাগরিতেই নির্বাচন অনুষ্ঠিত হয়। ঢাকা বিভাগ থেকে নির্বাচন প্রার্থী হয়েছিলেন সৈয়দ আশফাকুল ইসলাম ও মাদারীপুর জেলা ক্রীড়া সংস্থার খালিদ হোসেন। ব্যক্তিগত কারণ দেখিয়ে নির্বাচন থেকে সরে দাঁড়ালেও তাদের ব্যালটে কোনো ভোট পড়েনি। রাজশাহী বিভাগ থেকে খালেদ মাসুদ পাইলট নির্বাচন করলেও ৯ ভোটের মাত্র দুটি পেয়েছেন। ক্লাব ক্যাটাগরি থেকে ভোটে হেরেছেন মাসুদুজ্জামান (৫), সাইফুল ইসলাম ভূঁইয়া (১০), মোহাম্মদ আব্দুর রহমান (৬) ও রফিকুল ইসলাম (১০)।

ক্যাটাগরি ৩ থেকে নির্বাচিত হওয়া খালেদ মাহমুদ সুজনের প্রতিদ্বন্দ্বী ছিলেন নাজমুল আবেদীন ফাহিম। ৪৩ ভোটের মধ্যে ৩৭ ভোট পেয়ে নির্বাচিত হন খালেদ মাহমুদ। সাকিব-মুশফিকদের ক্রিকেট গুরু নাজমুল আবেদীনের ব্যালটে ভোট পড়েছে মাত্র ৩টি।

পরিচালকদের ভোটেই নির্বাচিত হবেন আগামী চার বছরের জন্য বোর্ড সভাপতি। নতুন মেয়াদে নাজমুল হাসান পাপনই হচ্ছেন সভাপতি। কারণ বোর্ড প্রধান হিসেবে তার ওপরই আস্থা রয়েছে নব নির্বাচিত পরিচালকদের তা সবারই জানা।

ওয়াই

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS