Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ৯ আশ্বিন ১৪২৮

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ১৫ সেপ্টেম্বর ২০২১, ১৯:২৯

আফগান নারী ক্রিকেট নিয়ে প্রতিশ্রুতি, আশা অস্ট্রেলিয়া সফরের

তালেবানরা আফগানিস্তানের ক্ষমতা দখলের পর দেশটির খেলাধুলা নিয়ে ব্যাপক শঙ্কায় পড়ে যান দেশটির ক্রীড়াবিদ, ক্রীড়া সংশ্লিষ্ট এমন কী ক্রীড়া সমর্থকেরাও। সবচেয়ে বেশি উদ্বেগ দেখা দেয় দেশটির নারী ক্রিকেট নিয়ে।

তবে দেশটির নারীদের ক্রিকেট খেলা নিয়ে উদ্বিগ্ন ক্রিকেটারদের এবার আশার বাণী শোনালেন আফগান ক্রিকেট বোর্ডের নতুন চেয়ারম্যান আজিজুল্লাহ ফাজলি।

বার্তা সংস্থা রয়টার্সকে দেয়া এক সাক্ষাতকারে তিনি জানিয়েছেন, “আমরা নারী ক্রিকেটকে এগিয়ে নিতে চাই এবং সে ব্যাপারে আমরা প্রতিশ্রুতি বদ্ধ।”

মূলত নভেম্বরে অস্ট্রেলিয়ার সাথে একটি টেস্ট ম্যাচ খেলার কথা রয়েছে আফগানিস্তানের। তবে তালেবান দেশটির দায়িত্ব নেয়ার পর নারী ক্রিকেট হুমকির মুখে পড়ে যাবে এমন শঙ্কায় ক্রিকেট অস্ট্রেলিয়া কড়া হুঁশিয়ারি জানায় আফগান ক্রিকেট বোর্ডকে।

এরই প্রেক্ষিতে আফগানিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান জানান, “ক্রিকেট অস্ট্রেলিয়ার সাথে বিষয়টি নিয়ে ভুল বোঝাবুঝি তৈরি হয়েছে। আমরা এটি সমাধানের চেষ্টা করছি। আশা করছি বিষয়টি নিয়ে দুই দেশের মধ্যকার ক্রিকেটে কোনও প্রভাব পড়বে না এবং ঠিক সময়েই আফগানিস্তান ও অস্ট্রেলিয়ার টেস্ট ম্যাচ শুরু হবে।”

এদিকে এই বিষয়ে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসির পক্ষ থেকে জানানো হয় নভেম্বরে বোর্ডের পরবর্তী গভর্নিং সভায় বিষয়টি নিয়ে আলোচনা করা হবে।

এর আগে, অস্ট্রেলিয়ার টেস্ট অধিনায়ক টিম পেইন আফগানিস্তানের নারীদের ক্রিকেট বন্ধের ব্যাপারে এক বিস্ফোরক মন্তব্য করে আলোচনায় আসেন।

“আফগান ক্রিকেট বোর্ড এ ধরনের সিদ্ধান্ত নিলে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে সব দলেরই উচিৎ আফগান দলকে প্রত্যাখ্যান করা। যদিও এসিবি চেয়ারম্যান আজিজুল্লাহ ফাজলি এ ব্যাপারে একেবারেই অস্বীকৃতি জানায়।

উল্লেখ্য, সবশেষ দুই দশক আগে যখন আফগানিস্তানে তালেবান শাসন করেছিল, তখন মেয়েদের স্কুলে যাওয়ারও অনুমতি ছিল না এবং মহিলাদের কর্ম ও শিক্ষা থেকে নিষিদ্ধ করা হয়েছিল।

টিএন/এমআর

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS