Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ৭ কার্তিক ১৪২৮

হঠাৎ ‘ইউ টার্ন’ আফগান অধিনায়ক রশিদ খানের

হঠাৎ ‘ইউ টার্ন’ আফগান অধিনায়ক রশিদ খানের
আফগান অধিনায়ক রশিদ খান - সংগৃহীত ছবি

দীর্ঘ দুই দশক পর ফের আফগানিস্তান তালেবানের হস্তগত হওয়ার পর আন্তর্জাতিক পরিসরে দেশটির ক্রিকেটের উড়ন্ত গতি থেমে যাবে বলে ধারণা ছিল দেশটির খ্যাতনামা ক্রিকেটার রশিদ খান। শুধু ক্রিকেটকে নিয়ে নয়; পরিবার ও স্বজনদের নিয়ে উৎকণ্ঠা জানিয়েছেন আফগান দলের অধিনায়ক রশিদ খান।

এমনকি সোশ্যাল মিডিয়ায় আফগানিস্তানে নিরপরাধ মানুষের ওপর তালেবানের চালানো হত্যাযজ্ঞ বন্ধ করতে বিশ্বনেতাদের উদ্দেশ্যে আকুতি জানিয়েছিলেন তিনি। গত মঙ্গলবারও এক টুইটবার্তায় শান্তির আহ্বান জানিয়েছেন এই লেগস্পিনার।

অর্থাৎ গত কয়েকদিন ধরে আফগান টি-টোয়ন্টি দলের অধিনায়ক রশিদ খানের সব বার্তাই গিয়েছিল তালেবানের বিপক্ষে। তবে একসপ্তাহ যেতে না যেতেই তালেবান ইস্যুতে ইউটার্ন নিলেন রশিদ খান।

বেশ কিছুদিন ধরে বলা তালেবানবিরোধী বক্তব্যের পুরো উল্টো বার্তা দিয়ে তালেবানরা আফগানিস্তানের ক্রিকেট থমকে দেবে না বলেই আশাবাদ ব্যক্ত করলেন তিনি। তার মতে, পরিবর্তিত পরিস্থিতিতেও তার দেশের ক্রিকেট চলবে আপন গতিতে।

শুক্রবার অস্ট্রেলিয়ার এসইএন রেডিওকে এই আফগান লেগস্পিনার বলেন, দেশের বর্তমান পরিস্থিতি ক্রিকেটে খুব বেশি প্রভাব ফেলবে না। দেশের সবাই ক্রিকেট ভালোবাসেন। খেলাটাকে তারা পছন্দ করেন। ক্রিকেটারদের পাশে থাকা এবং সেটা দেখাটা দারুণ।

তিনি আরও বলেন, গত কয়েকদিনে আমরা কিছু সাক্ষাৎকার (তালেবানদের) দেখেছি। তারা খেলা নিয়ে কথা বলেছেন এবং বলেছেন যে, তাদের কোনো সমস্যা নেই। খেলোয়াড়দের তারা বিশ্বজুড়ে খেলতে ও লড়তে দেখতে চান। তারা নাকি ক্রিকেটকে ভালোবাসেন। এই মুহূর্তে তারা ক্রিকেটে কোনো সমস্যা দেখছেন না।

এদিকে তালেবানদের ক্ষমতা দখল ক্রিকেটের ওপর এখনও কোনো প্রভাব ফেলেনি। বরং ক্রিকেটে আরও উন্নতি আনায় সহায়তা করবে বলে আশ্বস্ত করেছেন তালেবানরা। সেই আশ্বাসের প্রথম ধাপ দেখাও গেছে। রাজধানী কাবুলে জাতীয় দলের ক্রিকেটারদের অনুশীলন করছেন নিশ্চিন্তেই।

নতুন ব্যাটিং কোচও পেয়েছেন রশিদ-নবীরা। শ্রীলংকার সাবেক ওপেনার আভিস্কা গুণাবর্ধনেকে ব্যাটিং কোচ হিসেবে নিয়োগ দিয়েছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। কদিন বাদেই পাকিস্তানের বিপক্ষে সিরিজ খেলতে শ্রীলঙ্কায়ও যাচ্ছে আফগান ক্রিকেটাররা।

টিএস

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS