Mir cement
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ২৩ বৈশাখ ১৪২৮

চলতি মাসে দ্বিতীয় লঙ্কান ক্রিকেটারকে নিষিদ্ধ করলো আইসিসি

nuwan zoysa chaminda vaas, rtv online
শ্রীলঙ্কার পেসার চামিন্দা ভাসের সঙ্গে নুয়ান জয়সা

দুর্নীতির দায়ে আবারও শ্রীলঙ্কার তারকা ক্রিকেটারকে শাস্তি দিলো আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি)। দোষী সাব্যস্ত হওয়ায় সাবেক পেসার ও দেশটির ‘এ’ দলের কোচ নুয়ান জয়সাকে সব ধরনের ক্রিকেট থেকে ছয় বছরের জন্য নিষিদ্ধ করা হলো।

বুধবার এক বিবৃতিতে জানানো হয়, আইসিসির দুর্নীতিদমন বিধি লঙ্ঘন, ম্যাচ পাতানোর চেষ্টা, জুয়াড়িদের সঙ্গে যোগাযোগ রেখেও সেই তথ্য গোপন করায় দোষী সাব্যস্ত হয়েছেন জয়সা।

২০১৮ সালের ৩১ অক্টোবর থেকেই বরখাস্ত করা হয়েছিল লঙ্কানদের হয়ে ৩০ টেস্ট ও ৯৫টি ওয়ানডে খেলা জয়সাকে।

আইসিসির আইসিসির দুর্নীতিদমন বিভাগের জেনারেল ম্যানেজার অ্যালেক্স মার্শাল বলেছেন, জাতীয় দলের কোচ হিসেবে যার রোল মডেল হওয়ার কথা তিনিই দুর্নীতিতে জড়িয়ে অন্যদের প্রভাবিত করেছেন। ম্যাচ পাতানোর মতো অপরাধ কোনওভাবেই সহ্য করা যায় না।

২০১৭ সালে শ্রীলঙ্কা ‘এ’ দলের বোলিং কোচ হিসেবে দায়িত্ব পালন করছিলেন জয়সা। ওই সময় কলম্বোয় এক ভারতীয় জুয়াড়ির সঙ্গে আলাপ হয় তার। আইসিসির তথ্য অনুযায়ী ওই জুয়াড়িকে ‘মিস্টার ডব্লিউ’ বলে উল্লেখ করা হয়েছে। তার কাছ থেকে ম্যাচ পাতানোর প্রস্তাব পান জয়সা।

এসব তথ্য জেনেও তা গোপন রেখেছিলেন জয়সা। কোচ হিসেবে ক্রিকেটারদের গড়াপেটায় প্রভাবিত করতে পারবেন বুঝেই জয়সাকে প্রস্তাব দেয়া হয় জুয়াড়ির পক্ষ থেকে।

আইসিসি জানিয়েছে, জয়সা এক ক্রিকেটারকে ম্যাচ পাতানোর প্রস্তাব দেন। বাংলাদেশ বা জিম্বাবুয়ের বিরুদ্ধে এক ওভারে ১২ থেকে ১৫ রান দেয়ার পাশাপাশি ইচ্ছে করে আউট হওয়ার প্রস্তাব দেয়া হয়েছি। কাজটি করতে পারলে ওই ক্রিকেটার প্রচুর অর্থ পাবেন বলেও আশ্বাস দেন জয়সা। যদিও ওই ক্রিকেটার প্রস্তাবটি নাকচ করে দেন।

চলতি মাসেই ম্যাচ পাতানো দায়ে শ্রীলঙ্কার সাবেক স্পিনার দিলহারা লকুহেত্তিগেকে আট বছরের জন্য সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ করে আইসিসি।

এর আগে ২০১৯ সালে নিষেধাজ্ঞায় পড়েন শ্রীলঙ্কান কিংবদন্তি সনাথ জয়সুরিয়া। আইসিসি’র দুর্নীতিদমন শাখার সঙ্গে অসহযোগিতার দায়ে তাকে শাস্তি দেয়া হয়েছিল। দেশটির হয়ে খেলা স্পিনার জয়ানন্দ বর্ণবীরাও দুর্নীতিতে জড়িয়ে ২০১৬ সালে শাস্তি পান।

ওয়াই

RTV Drama
RTVPLUS