Mir cement
logo
  • ঢাকা শনিবার, ১৫ মে ২০২১, ১ জ্যৈষ্ঠ ১৪২৮

‘চিন্তার সুযোগ নেই, এই আবহাওয়াতেই খেলতে হবে’ 

team red vs team green tamim iqbal vs mominul haq, rtv online sri lanka vs bangladesh, nazmul hossain shanto
নাজমুল হোসেন শান্ত -ফাইল ছবি

শ্রীলঙ্কা সফরে বাংলাদেশ দলের জন্য চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে আবহাওয়া। প্রচণ্ড গরমের মধ্যে শনিবার প্রস্তুতি ম্যাচে মাঠে নামে টাইগাররা। করোনাভাইরাস সংক্রমণ এড়াতে নিজেরাই দুই দলে ভাগ হয়ে খেলেছে।

চিলাও মারিয়ান্স ক্রিকেট ক্লাবে মুমিনুল হকের সবুজ দলের বিপক্ষে প্রথমে তামিম ইকবালের লাল দল। লাল দলের হয়ে অর্ধশতক তুলে নেন নাজমুল হোসেন শান্ত। ব্যাট হাতে রান পেয়ে তিনি বলেন, পরিকল্পনা অনুযায়ী ব্যাট করতে পেরেছেন।

‘আমার মনে হয় টেস্ট ম্যাচ শুরুর আগে এটা খুব ভালো একটা প্রস্তুতি। যেটা করতে চেয়েছিলাম আজকে, ওই পরিকল্পনা অনুযায়ী ব্যাটিং করতে পেরেছি। আশা করছি যে, এই শেপে যদি ব্যাট করতে পারি তাহলে আমাদের টেস্ট ম্যাচের জন্য ভালো হবে।’

কাটুনায়েকে এদিন তাপমাত্রা ছিল ৩১ ডিগ্রি সেলসিয়াস। তীব্র গরমে মাঠে নামাটা কতটুকু চ্যালেঞ্জিং? এমন প্রশ্নের জবাবে শান্ত বলেন, ‘অবশ্যই চ্যালেঞ্জিং। আসলে এটা নিয়ে খুব বেশি কিছু বলার সুযোগ নেই। কারণ এই আবহাওয়াতেই আমাদের খেলতে হবে। কিন্তু আমার কাছে মনে হয় শুরুতে বোলাররা ভালো বল করেছে। ২০-২৫ পঁচিশ ওভার পর ব্যাটিংটা অনেক সহজ ছিল। আমার মনে হয় ব্যাটসম্যানরা যারা আমরা ব্যাট করছি খুব ভালো শেইপে ব্যাট করছি। ওয়েদারের সঙ্গে মানিয়ে নিয়েছি। এখনও কঠিন কিন্তু। আমরা দুই তিন সেশন অনুশীলন করছি। আজকে একটা ম্যাচ খেললাম কালকেও খেলব। সবমিলিয়ে আবহাওয়ার সঙ্গে মানিয়ে নেওয়ার চেষ্টা করছি। খুব বেশি আসলে চিন্তা করার সুযোগ নেই। এই আবহাওয়াতেই খেলতে হবে।’

লাল দলের অধিনায়ক তামিম ৬৩ রানের ইনিংস খেলেন। আরেক ওপেনার সাইফ করেন ৫১ রান। দুইজনই অন্যদের প্রস্তুতির সুযোগ করে দিতে অবসরে যান। তিন নম্বরে ব্যাট করতে নেমে শান্তও ৫৩ রান তুলে চা বিরতিতে যান। সেসময় বিনা উইকেটে লাল দলের সংগ্রহ ছিল ২০৪ রান। ব্যাটসম্যানরা রান পেলেও সবুজ দলের বোলাররা ওই পর্যন্ত সুবিধা করতে পারেননি।

নাজমুল হোসেন শান্ত বলেন, ‘অবশ্যই টেস্ট খেলাটাই এইরকম। আমার কাছে মনে হয় যে যত ধৈর্য্য নিয়ে সময় নিয়ে ব্যাটিং বা বোলিং করবে। সফল হওয়ার সম্ভাবনা ওই টিমেরই বেশি থাকবে। আমার মনে হয় যে অত লম্বা চিন্তা না করে আমরা যদি সেশন বাই সেশন চিন্তা করি। তাহলে আরেকটু সহজ হবে। তো ওটাই প্ল্যান যে আমরা কীভাবে সেশন বাই সেশন ভালো করতে পারি।’

আগামী ২১ ও ২৯ এপ্রিল দুটি টেস্টে লড়বে বাংলাদেশ-শ্রীলঙ্কা। তার আগে রোববার শেষ দিনের প্রস্তুতি ম্যাচে নামবে বাংলাদেশ লাল ও সবুজ দল।

লাল দল

তামিম ইকবাল (অধিনায়ক), সাইফ হোসেন, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, আবু জায়েদ রাহি, খালেদ আহমেদ ও সাপোর্ট স্টাফ।

সবুজ দল

সাদমান আহমেদ, লিটস দাস, মুমিনুল হক (অধিনায়ক), মোহাম্মমদ মিঠুন, ইয়াসির আলী রাব্বি, শুভাগত হোম, নাঈম হাসান, শরিফুল ইসলাম, এবাদত হোসেন ও মুকিদুল ইসলাম মুগ্ধ।

ওয়াই/পি

RTV Drama
RTVPLUS