logo
  • ঢাকা শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮

ভারতীয় স্পিনারদের কৃতিত্ব কেন দেবো, প্রশ্ন ইনজামামের

ICC injamam ul haq, rtv india,
ইনজামাম উল হক

ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় টেস্টে মাত্র দুই দিনে জয়ে পেয়েছে ভারত। এই ম্যাচে রবিচন্দ্রণ অশ্বিন তুলেছেন সাতটি উইকেট। অন্যদিকে আকসার প্যানেল পেয়েছেন ১১টি উইকেট। পিচ নিয়ে অসন্তুষ্টি প্রকাশ করে ভারতীয় স্পিনারদের কৃতিত্ব দিতে অপরাগতা প্রকাশ করেছেন পাকিস্তানের কিংবদন্তি ইনজামাম উল হক।

যুক্তি হিসেবে একই পিচে জো রুটের পাঁচ উইকেট পাওয়ার বিষয়টি সামনে এনেছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক।

সাদা পোশাকে ৩৯ গড়ে ৮ হাজার ৮৩০ রান করা ইনজামাম সম্প্রতি ইউটিউব শোতে বলেন, ‘আমার মতো কেউই মনে করতে পারবে না, সবশেষ কবে দু্ই দিনের মধ্যে টেস্ট ম্যাচ শেষ হয়েছে। ভারত কি ভালো খেলেছে নাকি উইকেটটি ভালো ছিল? এই উইকেট কি টেস্ট ম্যাচ খেলার মতো উপযোগী? আমি জানি ভারত খুব ভালো ক্রিকেট খেলতে সক্ষম। সম্প্রতি অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় টেস্ট দুর্দান্ত জয় নিয়ে খেলায় ফিরেছিল। তবে এমন পিচ (আহমেদাবাদ টেস্ট) তৈরি করে ক্রিকেট খেলা নিয়ে আমার আপত্তি রয়েছে।

বৃহস্পতিার শুরু হচ্ছে সিরিজের চতুর্থ ও শেষ টেস্ট। তার আগে এমন পিচ যাতে ভবিষ্যতে না তৈরি করা হয়, সে জন্য আন্তর্জাতিক ক্রিকেট সংস্থাকে (আইসিসি) কঠোর হবার আহ্বান জানিয়েছেন ইনজামাম।

‘আহমেদাবাদে যা হয়েছে, টি-টোয়েন্টি ক্রিকেটেও এর থেকে বেশি রান হয়। আমার মনে হয় আইসিসির ব্যবস্থা নেয়া উচিৎ।’

ভারতীয় স্পিনারদের কৃতিত্ব না দিয়ে ইনজামাম উল হক বলেন, ‘যদি রুট মাত্র ছয় ওভার বল করে পাঁচ উইকেট তুলে নেয়। তাহলেই আপনি বুঝতে পারবেন পিচটির কেমন অবস্থা ছিল। কেন আমি রবিচন্দ্রণ অশ্বিন ও আকসার প্যাটেলদের কৃতিত্ব দেবো?’

এমন জয়ে ভারতীয় শিবিরে তৃপ্তির ঢেকুর নেই বলে উল্লেখ করেছেন প্রথম শ্রেণীর ক্রিকেটে সাড়ে ১৬ হাজারের বেশি রানের মালিক।

‘টেস্ট ক্রিকেটে বেশ কয়েকটি উপাদান রয়েছে। মাঠ, পিচ, আম্পায়ার, ম্যাচ রেফারি সব কিছুই। তাই পিচ অনেক গুরুত্বপূর্ণ। টেস্ট ম্যাচ টেস্টের মতোই হওয়া উচিৎ। মনে করবেন না এই ম্যাচ জয়ের পর তৃপ্তি পাচ্ছে, যেমনটা অস্ট্রেলিয়াকে হারিয়ে পেয়েছিল।’ যোগ করেন তিনি।

ওয়াই

RTV Drama
RTVPLUS