logo
  • ঢাকা শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮

'আইপিএলে ক্রিকেট চাপা পড়ে টাকার কাছে'

ডেল স্টেইন

বিশ্ব ক্রিকেটে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) এখন বিশ্বকাপকেও যেন টেক্কা দেয়। এখানে টাকার ঝনঝনানির কাছে যেন সবই তুচ্ছ। দিনশেষে ক্রিকেটটাই যে প্রধান সেটা যেন হারিয়ে যায়। এমনটাই দাবি প্রোটিয়া গতি তারকা ডেল স্টেইনের।

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট এখন অনেক দেশেই চালু হয়েছে। ভারতের আইপিএলের আদলে বাংলাদেশে বিপিএল, পাকিস্তানে পিএসএল, শ্রীলঙ্কায় এলপিএল, অস্ট্রেলিয়ায় বিগ-ব্যাশ কিংবা কানাডা টি-টোয়েন্টি লিগ চালু হয়েছে।

এই লিগগুলো ক্রিকেটের উন্নয়নে ভূমিকা রাখলেও ডেল স্টেইন মনে করেন আইপিএলে অর্থের ঝনঝনানি, জৌলুসের কাছে চাপা পরে যায় ক্রিকেট।

স্টেইন এই মুহূর্তে পাকিস্তান সুপার লিগে খেলছেন কোয়েটা গ্ল্যাডিয়েটরসের হয়ে। এক সাক্ষাৎকারে পিএসএলের সঙ্গে আইপিএলের তুলনা এমনটা শোনান স্টেইন। এই পেসারের মতে আইপিএলের চেয়ে পিএসএল বা এই সমমানের লিগগুলো বেশি কার্যকারী ক্রিকেটারদের জন্য।

'আমি মনে করি ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে একজন ক্রিকেটারের সত্যিকারের ক্রিকেট খেলতে হলে পিএসএলসহ এই মানের লিগগুলো খেলা দরকার। আইপিএলের চাইতে বেশি কার্যকরী। আপনি যখন আইপিএলে খেলতে যাবেন, তখন লম্বা দলের সঙ্গে বড় বড় সব নামের সঙ্গে লড়তে হবে। এছাড়াও থাকছে অর্থের দাম অনুযায়ী কতটা পারফর্ম করছেন সেই চাপ।'

স্টেইন মনে করেন আইপিএলের চেয়ে তুলনামূলক ছোট লিগগুলোতে খেললে অভিজ্ঞদের থেকে অনেক কিছু শেখা যায়।

'আমি এখানে এসেছি অল কদিন হলো। আমি খেয়াল করেছি, প্রত্যেকদিনই আমার রুমে কেউ না কেউ হাজির হচ্ছে কিছু শিখতে।'

এবারের আইপিএল থেকে নিজেকে সরিয়ে রাখার ঘোষণা দেন খেলোয়াড় নিলামের অনেক আগেই। কারণ হিসেবে বলেছেন, চাকচিক্য নয় ক্রিকেটের পরিবেশে খেলা।

'আমি অর্থ আর চাকচিক্য থেকে দূরে থাকতেই আইপিএল থেকে সরে এসেছি। এমন কোথাও খেলার সিদ্ধান্ত নিয়েছি আমি যেখানে ক্রিকেটের ভালো পরিবেশ আছে।'

এমআর/

RTV Drama
RTVPLUS