logo
  • ঢাকা মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ৩০ চৈত্র ১৪২৭

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ২৫ ফেব্রুয়ারি ২০২১, ২০:৩৩
আপডেট : ২৫ ফেব্রুয়ারি ২০২১, ২০:৩৯

স্পিন বিষে দুই দিনেই টেস্ট হারল ইংল্যান্ড

ছবি- ক্রিকইনফো

দুই দিনে টেস্ট ম্যাচের ফলাফল হবার রেকর্ড এটিই প্রথম নয়। ভারত-ইংল্যান্ডের আহমেদাবাদ টেস্টের আগে আরও ২১টি টেস্ট ম্যাচের ফলাফল এসেছিল মাত্র দুই দিনে। এই টেস্টের আগে সবশেষ ২০১৮ সালের জুনে ভারত-আফগানিস্তান ম্যাচের ফল এসেছিল দুই দিনে।

ভারত-ইংল্যান্ডের চার ম্যাচের সিরিজে আহমেদাবাদ টেস্ট ছিল তৃতীয় ম্যাচ। নরেন্দ্র মোদি স্টেডিয়ামের উদ্বোধনী ম্যাচটাই রেকর্ড বইয়ে জায়গা করে নিলো দুইদিনে ফল আসায়।

আহমেদাবাদে স্পিনারদের বিষে নীল হয়েছে দুই দলই। তবে শেষ হাসিটা হেসেছে ভারত। সফরকারীদের ১০ উইকেটে হারিয়ে এগিয়ে গেল ২-১ ব্যবধানে।

বুধবার টস জিতে আগে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয় ইংলিশ অধিনায়ক জো রুট। ব্যাট করতে নেমে ইংলিশ ওপেনার জ্যাক ক্রোলির ৫৩ রান ছাড়া বাকি দশ ব্যাটসম্যানের কেউই পার হতে পারেননি কুড়ি রানের কোঠা। প্রথম ইনিংসে আক্সার প্যাটেল আর রবিচন্দ্রন অশ্বিনের ঘূর্ণিতে বিধ্বস্ত হয় সফরকারীরা। প্যাটেল নেন ৬টি আর অশ্বিন নেন ৩টি উইকেট।

ইংলিশদের ১১২ রানের জবাবে ব্যাট করতে নেমে জো রুটের অচেনা ঘূর্ণির সামনে পেরে উঠতে পারেনি ভারতও। মাত্র ১৪৫ রানে সব উইকেট হারিয়ে ফেলে স্বাগতিকরা। রুট নেন ৫ উইকেট, ৪টি নেন জ্যাক লিচ ও ১টি উইকেট নেন জফ্রা আর্চার।

৩৩ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে ইংলিশরা। তবে শুরুতেই ধাক্কা খেতে হয় ইংল্যান্ডকে। ব্যাট করতে নেমেই ইনিংসের প্রথম ওভারে জ্যাক ক্রোলি বিদায় নেন প্যাটেলের বলে বোল্ড হয়ে।

দুই নম্বরে ব্যাট করতে নেমে জনি বেইরেষ্ট্রো প্রথম বল খেলতে গিয়ে পড়েন এলবিডব্লুর ফাঁদে। প্যাটেলের জোরালো আবেদনে আম্পায়ার সাড়া দিলে বেইরেষ্ট্রো রিভিউ নিয়ে বেঁচে যান। কিন্তু পরের বলে আর রক্ষা হয়নি। বোল্ড হয়ে খালি হাতেই ফিরতে হয়েছে তাকে।

দলীয় শূন্য রানে ২ উইকেট হারিয়ে বিপাকে পড়া ইংল্যান্ডকে টেনে তোলার চেষ্টায় ব্যর্থ হন ডম সিবলিও। সেই প্যাটেলের বলেই ক্যাচ তুলে দেন ৭ রান করে। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে ইংল্যান্ড। জো রুটের ব্যাটে আসে ১৯, বেন স্টোকসের ২৫ রান আর ওলে পপের ১২ রান।

আক্সার প্যাটেল দ্বিতীয় ইনিংসেও তুলে নেন ৫ উইকেট। এই টেস্টে মোট ১১ উইকেট তুলে নিয়েছেন তিনি। সঙ্গে রবিচন্দ্রন অশ্বিনের ৪ উইকেট আর ওয়াশিংটন সুন্দরের ১ উইকেটে মাত্র ৮১ রানে অল-আউট হয়েছে ইংলিশরা। যা কী না ভারতের বিপক্ষে ইংলিশদের সর্বনিন্ম রান। ভারতের সামনে এখন জয়ের জন্য দাঁড়ায় ৪৮ রানের।

লক্ষ্য তাড়া করতে নেমে মাত্র ৭.৪ ওভার ব্যাটিং করে অনায়াস জয় তুলে নিয়েছে স্বাগতিক ভারত। রোহিত শর্মা ২৫ ও শুবমান গিলের অপরাজিত ১৫ রানে ভর করে ১০ উইকেটের জয়।

এমআর/

RTV Drama
RTVPLUS