logo
  • ঢাকা শনিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১৪ ফাল্গুন ১৪২৭

অভিষেকে বিশ্বরেকর্ড গুরবাজের

ছবি- ক্রিকইনফো

টি-টোয়েন্টি ক্রিকেটে রহমানুল্লাহ গুরবাজের ধুমধাড়াক্কা ব্যাটিং সবাই দেখেছে। এই গুরবাজ ওয়ানডেতে অভিষেকের দিনেই করলেন বিশ্ব রেকর্ড। আয়ারল্যান্ডের বিপক্ষে ইনিংস শুরু করেন ছয় দিয়ে। এরপর অর্ধশতকও পূর্ণ করেন ছয় দিয়ে।

অর্ধশতক পূর্ণ করার পর আরও মারমুখী হয়ে ওঠেন গুরবাজ। তাতে শতকও পূর্ণ করেন ছয় হাঁকিয়ে। ১৯ বছর বয়সী এই আফগান ব্যাটসম্যান শেষ পর্যন্ত ১২৭ বলে ১২৭ রান করে ফেরেন সাজঘরে। এই শত রানের ইনিংসে ছিল ৮ চার ও ৯টি ছয়।

১৯৯২ সালে শ্রীলঙ্কার বিপক্ষে অভিষেকে জিম্বাবুয়ের অ্যান্ডি ফ্লাওয়ার খেলেন অপরাজিত ১১৫ রানের ইনিংস। যা ছিল এতদিন ওয়ানডে অভিষেকে সেঞ্চুরির রেকর্ড। বৃহস্পতিবার আয়ারল্যান্ডের বিপক্ষে অভিষেকে শতক হাঁকিয়ে অ্যান্ডি ফ্লাওয়ারকে ছুঁয়ে ফেলেছেন আফগানিস্তানের ওপেনার রহমানউল্লাহ গুরবাজ।

আরব আমিরাতের মাটিতে আয়ারল্যান্ডের বিপক্ষে আফগানরা খেলতে নামে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ। ব্যাট করতে নেমে শুরুতে ধীর গতিতে ব্যাট করতে থাকেন অভিষিক্ত গুরবাজ। তার প্রথম রান নিতেই খেলতে হয় ৯ বল। এরপর ৬ দিয়ে খোলেন রানের খাতা।

শুধু সেঞ্চুরি হাঁকিয়েই রেকর্ড করেননি গুরবাজ, অভিষেকে ছয়ের রেকর্ডও করেছেন এই ১৯ বছর বয়সী ওপেনার। ১৯৮৭ সালে ভারতের নবজাত সিং সিধু ৫টি ছয় হাঁকান অভিষেক ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে। সেই রেকর্ড টপকে গেছেন গুরবাজ ৯টি ছয় হাঁকিয়ে।

গুরবাজ ভাঙতে পারতেন আরও একটি রেকর্ড। অজিদের বিপক্ষে ১৯৭৮ সালে উইন্ডিজ ওপেনার ডেসমন্ড হেইন্সের করা অভিষেকে ১৪৮ রানও টপকে যেতে পারতেন আরেকটু হলে।

এমআর/

RTV Drama
RTVPLUS