logo
  • ঢাকা বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭

লঙ্কানদের দ্রুত বাড়ীর পথ ধরালো প্রোটিয়ারা

ছবি- ক্রিকইনফো
দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে এরিমধ্যে শ্রীলঙ্কা পৌঁছে গেছে ইংল্যান্ড ক্রিকেট। যাদের সঙ্গে খেলা তারাই যদি অন্যদের সঙ্গে খেলতে থাকে তবে কেমন না! তাই হয়তো দক্ষিণ আফ্রিকা লঙ্কানদের তিন দিনে হারিয়ে দ্রুত বাড়ী ফেরার ব্যপারটা জানিয়ে দিলো।

দুই ম্যাচের প্রথম টেস্টে ৪৫ রান ও ইনিংসের হেরেছিল লঙ্কানরা। সেঞ্চুরিয়ানে দ্বিতীয় ও শেষ টেস্টে লঙ্কানরা টস জিতে সিদ্ধান্ত নিয়েছিল ব্যাটিংয়ের।

প্রথম ইনিংসে ওপেনার কুশল পেরেরার ৬৭ বলে ৬০ রানের ইনিংস ছাড়া বাকিরা পার করতে পারেনি ত্রিশ রানের কোঠাও। প্রোটিয়া পেসার এনরিক নরকিয়ার তোপে দাঁড়াতেই পারেনি টপ, মিডল কিংবা লোয়ার-অর্ডারের ব্যাটাররা। তাতে ১৫৭ রানে গুটিয়ে যায় সফরকারীরা।

নরকিয়া নেন ৬ উইকেট, উইয়ান মাল্ডার নে ৩টি ও ১টি উইকেট নেন লুথো সিম্পালা।

প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে প্রোটিয়া ওপেনার ডিন এলগার খেলেন শতরানের ইনিংস। তার ব্যাটে আসে ১৬৩ বলে ১২৭ রান। এছাড়া দুই নম্বরে ব্যাট করতে নেমে রেসি ভেন্ডার দুসেন করেন ৬৭ রান। তাতে শেষ পর্যন্ত ৩০২ রান তোলে স্বাগতিকরা।

লঙ্কানদের হয়ে ৫ উইকেট নেন বিশ্ব ফার্নান্দো, ২টি করে উইকেট নেন আসিথা ফার্নাদো ও দাসুন শানাকা। ১টি উইকেট নেন দুশমন্থ চামেরা।

১৪৫ রানে পিছিয়ে থেকে লঙ্কানরা দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে তোলেন ২১১ রান। অধিনায়ক দিমুথ করুনারত্নের ১০৩ রানের সঙ্গে লাহিরু থিরিমান্বের ৩১ ও নিরশন ডিকভেলার ৩৬ রানে ভর করে প্রোটিয়াদের মাত্র ৬৬ রানের লিড দেয় লঙ্কানরা।

লক্ষ্য তাড়া করতে নেমে কোনো উইকেটই হারাতে হয়নি স্বাগতিকদের। এইডেন মার্করামের ৩৬ ও ডিন এলগারের ৩১ রানে ভর করে দুইদিন হাতে রেখেই ১০ উইকেটের জয় তুলে নেয় প্রোটিয়ারা।

এমআর/

RTV Drama
RTVPLUS