logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১, ৭ মাঘ ১৪২৭

সৌদিতে জনপ্রিয় হয়ে উঠছে নারী সাইক্লিং

ছবি- সংগৃহীত
সৌদি আরবে ক্রীড়া কার্যক্রম দিন দিন বাড়ছে। পুরুষদের পাশাপাশি স্থানীয় নারীরাও এসব কার্যক্রমে জড়াচ্ছেন। সুস্থ জীবনধারা বজায় রাখতে হাইকিং, ইয়োগা থেকে ফুটবল পর্যন্ত খেলছেন নারীরা। এরমধ্যে সাইক্লিং বেশ জনপ্রিয় হয়ে উঠছে।

২০১৮ সালে প্রথমবারের মতো জেনারেল স্পোর্টস অথরটি জেদ্দায় আয়োজন করেছিল, নারী সাইকেল রেস।

শারীরিকভাবে সুস্থ থাকার পাশাপাশি মানসিকভাবেও সুস্থতা বজায় রাখতে সহায়তা করে সাইক্লিং। অন্যদিকে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে এটি।

দেশটিতে সাইক্লিংকে আরও জনপ্রিয় করে তুলতে কাজ করে চলেছে বেশ কয়েকটি সংস্থা। তার মধ্যে অন্যতম হচ্ছে ডোভেস রাইড।

সৌদি আরবের প্রথম পেশাদার সাইক্লিং দলটি প্রতিষ্ঠাতা একজন নারীই। রিয়াদে অবস্থিত এই সংস্থার প্রধানের নাম শাহাদ আল তুর্ক। 

আরব নিউজকে তিনি বলেন, ‘ডোভেস রাইড গঠনের মূল উদ্দেশ্য হচ্ছে নারী ও পরিবারের সদস্যদের একসঙ্গে ক্রীড়াঙ্গনে নিয়ে আসার একটি পরিবেশ তৈরি করা। যেখানে নতুন নতুন মানুষের সঙ্গে মিশতেও পারবে তারা।’

ক্রীড়া কার্যক্রমের মাধ্যমে সুন্দর সুস্থ সমাজ বিনির্মাণ করা সম্ভব বলে জানিয়েছেন তিনি।

‘সাইক্লিং যে কতটা সৌদি সমাজে স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে, সবাইকে সেটা বোঝাতেই সংস্থা গঠনের পরিকল্পনাটা আসে। আমরা চাই সবাই ক্রীড়া কার্যক্রমে জড়িয়ে পড়ুক। এতে একটি স্বাস্থ্যবান জাতি গড়তে পারব।

স্বল্প ও লম্বা সময়ের জন্য সব ধরণের মানুষ সংস্থার সদস্য হতে পারে। সাইকেল চালানো শেখানোর জন্য প্রশিক্ষণও দিয়ে থাকেন তারা। এছাড়া ব্রিটিশ সাইক্লিং ফেডারেশন থেকে লাইসেন্সের ব্যবস্থাও করা হয় এখানে।

‘শুধু ক্রীড়া কার্যক্রমই নয় সাইক্লিং আপনার সুস্থতার স্তর বাড়িয়ে তোলে। মানসিকভাবেও আপনাকে সুস্থ রাখতে সাহায্য করে।’ যোগ করেন আল তুর্ক।

ওয়াই

RTV Drama
RTVPLUS